বাজারে নতুন

তারেক মাসুদ: জীবন ও স্বপ্ন
প্রকাশক: প্রথমা প্রকাশন
দাম: ১০০০ টাকা।


তারেক মাসুদ (১৯৫৬-২০১১) বাংলাদেশের নেতৃস্থানীয় স্বাধীন চলচ্চিত্রকার। ২০১১ সালের ১৩ আগস্ট এক সড়ক দুর্ঘটনায় তাঁর মর্মান্তিক অকালমৃত্যুর পর ঢাকায় এক স্মরণসভার আয়োজন করা হয়। এতে তারেক মাসুদের স্মৃতিচারণা করেন তাঁর আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, শুভাকাঙ্ক্ষী ও সহকর্মীরা। তাঁদের প্রত্যেকের স্মৃতিচারণায় উঠে এসেছে এই অকালপ্রয়াত চলচ্চিত্রকারের জীবনের বহু অজানা দিক। সেই স্মৃতিচারণাসিক্ত বক্তৃতামালার সমাহার এ গ্রন্থ।

ঠাকুরবাড়ির মেয়েদের কথা
সম্পাদক: পার্থজিৎ গঙ্গোপাধ্যায়
প্রকাশক: গাঙচিল
দাম: ৭০০ টাকা।
জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি যুগের চেয়ে এগিয়ে ছিল অনেক। চারপাশে তখন অন্ধকার। অশিক্ষা আর সংস্কারের গণ্ডিতে বন্দী জীবন। সে সময়ে বঙ্গনারীকে উত্তরণের পথ দেখিয়েছেন, আধুনিকতার অভিমুখ চিনিয়েছেন ঠাকুরবাড়ির মেয়েরা। না-জানা, কম জানা ঠাকুরবাড়ির বহু লেখিকার রচনা গ্রন্থিত হয়েছে এই বইয়ে। উঠে এসেছে সে সময়ের মজার মজার অজানা তথ্য।

দ্য উমেন হু ফ্লু
লেখক: নাসরীন জাহান
অনুবাদ: কায়সার হক
বাংলায় এই বইয়ের নাম ছিল উড়ুক্কু। নীনা নামের এক মেয়ের গল্প এটি। ছোট মফস্বল শহর থেকে জনবহুল ঢাকা শহরে এসেই এক জটিল জালে জড়িয়ে যায় তার জীবন। মুক্তজীবনের আস্বাদের আশায় নীনা বন্ধুত্ব গড়ে তোলে তার মায়ের প্রাক্তন প্রেমিক ইরফানের সঙ্গে। কিন্তু এরপর আবার নীনার জীবনে আবির্ভাব ঘটে স্বামী রেজাউলের। অন্তঃসত্ত্বা নীনা আবারও আবিষ্কার করে সে একলা হয়ে পড়েছে। এ বৈরী পরিবেশে একলা এক নারীর কাহিনি।সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
চোরাবালি
দেশের তরুণ চলচ্চিত্রনির্মাতা রেদওয়ান রনি। নির্মাণ করছেন চোরাবালি নামের একটি চলচ্চিত্র। সম্প্রতি এই চলচ্চিত্রের জন্য নির্বাচিত গান নিয়ে বেরিয়েছে চোরাবালির অডিও অ্যালবাম। আইয়ুব বাচ্চু, হূদয় খান, আরফিন রুমী, মিলন মাহমুদ, ন্যান্সি, অনুপম রায় ও ফুয়াদ আল মুক্তাদির এই অ্যালবামের বিভিন্ন গানে কণ্ঠ দিয়েছেন। মোট সাতটি গান আছে এই অ্যালবামে।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
নয় নম্বর বিপদ সংকেত
পরিচালক: হুমায়ূন আহমেদ
সোবাহান সাহেব অঢেল সম্পত্তির মালিক। বাড়ির সামনে আছে চিড়িয়াখানা, পুকুর, পাহাড়, টিলা। কিন্তু সুন্দর এই পরিবেশে তিনি ছাড়া আর কেউই থাকেন না। দুই মেয়ে, এক ছেলে—সবাই ঢাকায় থাকে। তারা হঠাৎ বেড়াতে আসে। একদিন সোবাহান সাহেবের মনে হয় একা বেঁচে থাকার কোনো মানে নেই, কোনো সার্থকতা নেই। ম্যানেজারকে ডেকে পরামর্শ দেন তিনি। এর পরই ঘটতে থাকে একের পর এক নাটকীয় ঘটনা।

দ্য কাউ
পরিচালক: দারিয়ূস মেহরুজি
ইরানের এক প্রত্যন্ত গ্রামের বাসিন্দা হাসান। নিজের বলতে আছে তার একটি গরু। নিজের সন্তানের মতোই ভালোবাসে সে এই গরুকে। অসম্ভব প্রিয় গরুটি ছেড়ে তেহরানে যায় হাসান। আর এ সময়েই গরুটি মারা যায়। গ্রামবাসী আতঙ্কিত হয়ে পড়ে। দ্রুত গরুটিকে কবর দিয়ে ফেলে তারা। হাসান ফিরে এলে বলা হলো তার গরু হারিয়ে গেছে; কিন্তু শেষরক্ষা হলো না, গরুর শোকে প্রায় পাগল হয়ে গেল হাসান।সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.