যা নিয়ে আছি-বাঙালি জাতীয়তাবাদ গড়ে উঠেছে পূর্ব বাংলা থেকে

শওকত আলী, প্রথিতযশা কথাসাহিত্যিক। বাংলা ভাষা ও সাহিত্যের শিক্ষক ছিলেন, বর্তমানে অবসর জীবনযাপন করছেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ: পিঙ্গল আকাশ, দক্ষিণায়নের দিন, অপেক্ষা, উত্তরের খেপ, পূর্বরাত্রি পূর্বদিন প্রভৃতি। বাংলা একাডেমী, একুশে পদকসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন।


ঘুরেফিরে পড়ি আখতারুজ্জামান ইলিয়াস
এখন কবিতা লেখার চেষ্টা করছি। ইতিমধ্যে বেশ কিছু ছড়া লিখেছি। চাইলেও অনেক সময় ইচ্ছামতো লেখালেখি করতে পারি না। কারণ, কোনো কিছু মনে থাকে না।
আমার প্রিয় লেখক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়, সৈয়দ ওয়ালীউল্লাহ, শওকত ওসমান, আখতারুজ্জামান ইলিয়াস। ইলিয়াসের বই খুব মনোযোগ দিয়ে, ঘুরেফিরে পড়ি। পরাবাস্তববাদ (সুররিয়ালিজম) পাশ্চাত্য থেকে এলেও তাতে বিপ্লবের জায়গা সৃজন করেছেন আমাদের ইলিয়াস।
রবীন্দ্রসংগীত ও ধ্রুপদি সংগীত
সময়-সুযোগ পেলেই গান শুনি। রবীন্দ্রসংগীত ও ধ্রুপদি সংগীত আমার বেশি প্রিয়। একসময় ধ্রুপদি সংগীতের অনুষ্ঠানে প্রায়ই যেতাম। এখন বয়সের কারণে যেতে পারি না। টিভিতে যতটুকু সম্ভব হয় ততটুকুই শুনি।
আড্ডার প্রিয়মুখ
একসময় প্রচুর আড্ডা দিয়েছি, বিশেষ করে ছাত্রাবস্থায়। জগন্নাথে ঢোকার পর সমকাল পত্রিকা অফিসে অনেক আড্ডা দিয়েছি। আড্ডার প্রিয়মুখ বেলাল চৌধুরী, সিকানদার আবু জাফর, হাসান হাফিজুর রহমান, আহসান হাবীব, শামসুর রাহমান, আবুবকর সিদ্দিক—এদের সঙ্গে আড্ডার কথা খুব মনে পড়ে।
শ্রীরামপুর মিশনে বারবার যেতে ইচ্ছে করে
ভ্রমণ খুব প্রিয় হলেও কাজের প্রয়োজন ছাড়া কোথাও যাওয়া হয়নি। ভারতের পশ্চিম বাংলার অনেক জায়গা ঘুরেছি। বিশেষ করে, ভাইবোনদের সঙ্গে বিভিন্ন মেলায় যাওয়ার স্মৃতি আমার মনে আজও জাগরূক। স্ত্রীকে নিয়ে কলকাতা, চেন্নাই, মাদ্রাজসহ বিভিন্ন জায়গায় বেড়ানোর কথাও মনে পড়ে। আমার বাল্যকাল কেটেছে শ্রীরামপুর মিশনে। সেখানকার স্মৃতি আমার কাছে এখনো জীবন্ত। শ্রীরামপুরের পড়াশোনার পদ্ধতি ও প্রকৃতি-পরিবেশের কথা মনে পড়লে বারবার ফিরে যেতে ইচ্ছে করে।
পথের পাঁচালীর কথা আজও ভুলিনি
চলচ্চিত্র অনেক দিন দেখা হয় না। আমার বন্ধু জহির রায়হানের বেশ কটি চলচ্চিত্র দেখেছি। সত্যিই সে অনেক বড় মাপের একজন চলচ্চিত্রকার। সত্যজিৎ রায়ের চলচ্চিত্রও আমার প্রিয়। বিশেষ করে, পথের পাঁচালীর কথা আজও ভুলিনি।
মাটির মূর্তির উদাহরণ পৃথিবীর কোথাও নেই
নিজের জন্য কোনো স্বপ্ন নেই; যা কিছু স্বপ্ন এই ভূখণ্ডের জনগণকে ঘিরে। আমি মনে করি, বাঙালি জাতীয়তাবাদ গড়ে উঠেছে পূর্ব বাংলা থেকে, অন্য কোথাও নয়। ধীরে ধীরে এসব প্রকাশিত হচ্ছে। বাউল-ফকিরেরা গুরুত্ব পাচ্ছেন, মানুষ ক্রমেই শিকড়সন্ধানী হয়ে উঠছে। এখানকার মাটির শিল্প, মাটির মূর্তির উদাহরণ পৃথিবীর কোথাও নেই।
সাক্ষাৎকার গ্রহণ: আহমেদ হোসেন

No comments

Powered by Blogger.