জীবন থেকে নেওয়া

থাকি মগবাজার, যাব বসুন্ধরায়, নর্থ সাউথ ইউনিভার্সিটির ভর্তির ফরম আনার জন্য। মা-বাবাকে অনেক বুঝিয়ে ঘর থেকে একা বের হলে কী হবে, মাঝপথেই রাস্তা হারিয়ে ফেললাম। কারণ, আমাদের নতুন ড্রাইভার পথ চেনে না এবং আমারও সঠিক পথটা মনে নেই।


রাস্তায় যাকে পাই, তাকেই অনুরোধ করি বসুন্ধরায় যাওয়ার পথটা দেখিয়ে দেওয়ার জন্য। একেকজন একেক পথ দেখায় আর বেকুবের মতো আমিও গাড়ি নিয়ে সেদিকে দৌড় মারি। এতে করে শুধু আমার গাড়ির গ্যাসই পোড়ে, সঠিক রাস্তাটা আর খুঁজে পাওয়া হয় না। এমন সময় আরেকজনকে জিজ্ঞেস করলাম, ‘আংকেল, এখান থেকে বসুন্ধরায় যাওয়ার সঠিক পথটা দেখাতে পারেন?’ প্রশ্ন শুনেই মধ্যবয়স্ক লোকটা কটমট ভাব দেখিয়ে রাগতস্বরে বললেন, ‘অ্যাই মেয়ে! আংকেল বলো কেন?’ তাঁর কথা শুনে আমি হতবাক। কিন্তু খুব রাগ হলো, আমিও বলে উঠলাম, ‘মাফ করবেন, আমার ভুল হয়ে গেছে, আন্টি!’ আমার কথা শুনেই ড্রাইভার গাড়ি টান দিলেন, লোকটার পরের প্রতিক্রিয়া দেখার সৌভাগ্য আর হলো না।

২. ও লেভেলের ছাত্রী তখন। কোচিং ক্লাস করতাম। একদিন ক্লাসে গিয়েছি, দেখি আমার ক্লাসমেট ইকবালের বেহাল অবস্থা। বেচারা ওয়াশরুমে গিয়ে দেখে কোনো কলে পানি নেই, পানি খেতে গিয়ে দেখে ফিল্টার খালি। স্যার বোঝালেন যে বাড়ির কিছু কাজ চলছে বলে এ অবস্থা। বেচারা ইকবাল আর কী করবে, চুপচাপ বসে রইল। এদিকে ক্লাসরুমের এক কোণে একজন মিস্ত্রি দেয়াল ফুটো করছিলেন, আর ফুটো থেকে হঠাৎ গলগল করে পানি বেয়ে পড়তে লাগল। আমরা সবাই তাজ্জব। স্যার হেসে ইকবালকে বললেন, ‘আর তুমি বলো আমার এখানে পানির অভাব!’ শুনে ইকবাল বলে উঠল, ‘মাফ করবেন স্যার, এখানে সব পানিই আছে, শুধু খাওয়ার আর বদনারটা ছাড়া।’
 জেরিন জান্নাত
মগবাজার, ঢাকা।

No comments

Powered by Blogger.