সবার জন্য ৬০, ড. ইউনূস আজীবন! by প্রভাষ আমিন

নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে নেওয়া সরকারের এ সিদ্ধান্ত দেশ-বিদেশে আলোচনা-সমালোচনার ঝড় তুলেছে। এ সিদ্ধান্তের পর ব্যক্তিগতভাবে অনেকে জানতে চেয়েছেন, সরকারের এ সিদ্ধান্ত ঠিক, না ভুল।


আমি সবাইকে বলেছি, ড. মুহাম্মদ ইউনূস আন্তর্জাতিকভাবে সম্মানিত একজন ব্যক্তি। তাঁকে এভাবে সরিয়ে না দিলেই ভালো হতো। কিন্তু একজন ব্যক্তির একটি পদ আমৃত্যু আঁকড়ে থাকার চেষ্টাও শোভনীয় নয়, এর মধ্যে কোনো মহত্ত্ব নেই। ড. মুহাম্মদ ইউনূস যদি আরো আগেই স্বেচ্ছায় পদটি ছেড়ে দিতেন, তাহলে সবার জন্যই মঙ্গল হতো।
ড. মুহাম্মদ ইউনূস একক প্রচেষ্টায় গ্রামীণ ব্যাংক গড়ে তুলেছেন। ১৯৮৩ সাল থেকে তিনি বিশেষায়িত এ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক। তার মানে প্রায় ২৮ বছর ধরে এক ব্যক্তি একটি পদে বহাল আছেন। মার্কিন রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টি ড. ইউনূসকে সরিয়ে দেওয়ার প্রক্রিয়াকে 'অস্বাভাবিক' বলেছেন। তাহলে এক ব্যক্তির এক পদে ২৮ বছর থাকা কি 'অস্বাভাবিক' নয়? হোসনি মুবারকের ৩০ বছর প্রেসিডেন্ট থাকাকে যদি আমরা নিন্দা জানাই, মুয়াম্মার গাদ্দাফির ৪০ বছরের শাসনের বিরুদ্ধে গড়ে ওঠা আন্দোলনকে যদি আমরা নৈতিকভাবে সমর্থন দিই, তাহলে কারো ২৮ বছরের শাসনকে কোন যুক্তিতে সমর্থন দেব? আর মার্কিন যুক্তরাষ্ট্রেও তো দুই মেয়াদের বেশি কেউ প্রেসিডেন্ট থাকতে পারেন না।
প্রচলিত আইনে গ্রামীণ ব্যাংকে কেউ ৬০ বছরের বেশি চাকরি করতে পারেন না। কিন্তু ড. মুহাম্মদ ইউনূসের বয়স এখন ৭০। তার মানে ১০ বছর ধরেই তিনি অবৈধভাবে পদটি আঁকড়ে আছেন। এখন বলা হচ্ছে, ২০০১ সালে গ্রামীণ ব্যাংক কর্তৃপক্ষ ড. ইউনূস আজীবন গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পদে থাকতে পারবেন বলে একটি বিধি প্রণয়ন করে। কিন্তু সে আইনটিতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নেওয়া হয়নি। এখন গ্রামীণ ব্যাংক তো আর চাইলেই বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া ইচ্ছামতো যেকোনো আইন করতে পারে না। আর বাংলাদেশ ব্যাংক অনুমোদন করলেও কোনো সভ্য দেশে এ ধরনের একটি আইন থাকতে পারে না। জানা গেছে, যে বৈঠকে ড. ইউনূসের অবসরের বয়স অনির্দিষ্ট করা হয়, সে বৈঠকে তিনি নিজে উপস্থিত ছিলেন। তাঁর উপস্থিতিতে এমন একটি অস্বাভাবিক আইন কিভাবে হতে পারে, সেটাই বিস্ময়কর। সবার জন্য ৬০ বছর, ড. মুহাম্মদ ইউনূসের জন্য আজীবন_এ কেমন কথা!
এখন ড. ইউনূস বলেছেন, তিনি অন্তত দুইবার তাঁর পদ ছেড়ে দিতে চেয়েছেন। কিন্তু গ্রামীণ ব্যাংক কর্তৃপক্ষ তাঁকে ছাড়েনি। এটা খুবই ছেলেমানুষি যুক্তি। আমার ক্যারিয়ার, আমার ভাবমূর্তির ব্যাপারে সিদ্ধান্ত আমি নেব। অন্য কেউ আমার ওপর সিদ্ধান্ত চাপিয়ে দেবেন কেন? ড. ইউনূস যদি আন্তরিকভাবে চাইতেন, তাহলে কারো পক্ষে তাঁকে আটকে রাখা সম্ভব হতো না। যদি ড. ইউনূসের কথাই মেনে নিই, তাহলে বলতেই হয়, নিজের সিদ্ধান্তে অটল থাকার মতো যথেষ্ট চারিত্রিক দৃঢ়তা তাঁর নেই। একজন নোবেল বিজয়ীর চরিত্রের এতটা নমনীয়তা গ্রহণযোগ্য নয়। ড. ইউনূসের আইনজীবী ড. কামাল হোসেন বলেছেন, ১০ বছর আগে তাঁকে সরানো হলো না কেন? ১০ বছর ধরে চলছে বলেই তো আর একটি ভুল শুদ্ধ হয়ে যেতে পারে না।
ড. ইউনূসের প্রতি ব্যক্তিগতভাবে আমার এবং জাতি হিসেবে আমাদের কৃতজ্ঞতার শেষ নেই। ড. ইউনূসের নোবেলপ্রাপ্তির ক্ষণটির কথা মনে হলে এখনো আমার গায়ে কাঁটা দেয়। আমি তখন শাহজাহানপুর এলাকায় কঠিন জ্যামে গাড়ি চালাচ্ছিলাম। খবরটি পাওয়ার পর একের পর এক ফোন আসছিল, আমিও একের পর এক ফোন করছিলাম। দুর্ঘটনার ঝুঁকি থাকার পরও পারলে পরিচিত সবার সঙ্গেই শেয়ার করতাম আনন্দের সেই উপলক্ষ। আমার বিবেচনায় স্বাধীনতার পর আমাদের সবচেয়ে বড় প্রাপ্তি ড. ইউনূস ও গ্রামীণ ব্যাংকের নোবেল বিজয়। নোবেল বিজয়ের পর দলমত-নির্বিশেষে সারা দেশের মানুষ ড. ইউনূসকে শ্রদ্ধার যে আসনে বসিয়েছিল, তিনি যদি তখনই থেমে যেতেন, তাহলে শ্রদ্ধার সে আসন থেকে তাঁকে কেউ নামাতে পারত না। আমাদের সমস্যা হলো, আমরা জানি না, কোথায় থামতে হবে। থেমে তো যানইনি, বরং ড. ইউনূস আপামর জনগণের শ্রদ্ধাকে সমর্থন ভেবে রাজনৈতিক দল করতে মাঠে নামলেন। এক-এগারোর পটপরিবর্তনের সময়ও আলোচনায় এসেছে তাঁর নাম। নেলসন ম্যান্ডেলা দ্বিতীয়বার দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হতে চাননি বলেই এখন তিনি সারা বিশ্বের নিপীড়িত মানুষের হৃদয়ের প্রেসিডেন্ট। যিনি হতে পারতেন জনগণের মাথার মুকুট, তিনি হয়ে গেলেন রাজনীতির ঘুঁটি। একসময় আওয়ামী লীগ-বিএনপি সবাই ড. ইউনূসের সমর্থক ছিল। এখন যেহেতু আওয়ামী লীগ সরকার তাঁকে অপসারণ করেছে, তাই বিএনপি তাঁর পক্ষে মাঠে নেমেছে!
পদ আঁকড়ে থাকতে গিয়ে ড. ইউনূস এখন নানা বিতর্কের মুখে পড়েছেন। নরওয়ের একটি টেলিভিশনে প্রচারিত একটি তথ্যচিত্র নিয়ে শুরু সর্বশেষ বিতর্কের। তথ্যচিত্রে বলা হয়েছে, ড. ইউনূস বিদেশ থেকে পাওয়া গ্রামীণ ব্যাংকের অর্থ দাতাদের অনুমতি ছাড়াই অন্য কম্পানিতে ট্রান্সফার করেছিলেন। তা ছাড়া ক্ষুদ্রঋণের জালে জড়িয়ে সাধারণ মানুষের নিঃস্ব হওয়ার অনেক গল্পও সবার জানা। এখন ড. ইউনূস বলেছেন, তিনি চলে গেলে গ্রামীণ ব্যাংক নড়বড়ে হয়ে যাবে। ৮৫ লাখ সদস্যের এই ব্যাংকটির সঙ্গে প্রত্যক্ষ-পরোক্ষভাবে জড়িয়ে আছে দেশের এক-তৃতীয়াংশ মানুষ। তাই এ ব্যাংকটিতে স্থিতিশীলতা খুবই দরকার। কিন্তু প্রশ্ন হলো, এই ৩০ বছরে ড. ইউনূস গ্রামীণ ব্যাংককে এক ব্যক্তিনির্ভর করে রাখলেন কেন? কেন এত দিনেও বিকল্প কোনো নেতৃত্ব তৈরি হলো না আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এ প্রতিষ্ঠানে? ড. ইউনূস ছাড়া গ্রামীণ ব্যাংকের আর কোনো কর্মকর্তার নাম কি কেউ জানেন? সরকার না সরালেও ৭০ বছর বয়সী একজন ব্যক্তিকে তো আগে আর পরে বার্ধক্যের কারণেও সরে যেতে হতে পারে। তাহলে ইউনূস সরে গেলেই কি ভেঙে পড়বে গ্রামীণ ব্যাংক? এত ভঙ্গুর একটি প্রতিষ্ঠান নোবেল পুরস্কার পায় কী করে? ড. ইউনূস বড় গলায় বলেন, এ ব্যাংকের মালিক এর সদস্যরা। সত্যিই তাই, এ ব্যাংকের পরিচালনা পরিষদের ৯ সদস্যই প্রায় অশিক্ষিত, গ্রামের লোক। নিন্দুকরা বলেন, এঁরা পরিচালক হলে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ড. ইউনূস সহজেই গ্রামীণ ব্যাংকে তাঁর একচ্ছত্র আধিপত্য বজায় রাখতে পারেন।
ড. ইউনূস নিজে থেকে আগে সরে গেলেই ভালো হতো। কয়দিন ধরে সরকারের আচরণে মনেই হচ্ছিল, ড. ইউনূসের ব্যাপারে সরকার কঠোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে। ড. ইউনূসের বন্ধু এবং যাঁর হাতে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠা, সেই আবুল মাল আবদুল মুহিত তাঁর প্রতি সহানুভূতিশীল থেকেও এ অপসারণ আদেশ ঠেকাতে পারেননি। অর্থমন্ত্রী অসহায়ের মতো বলেছেন, এ ছাড়া আর কিছু করার ছিল না। ড. ইউনূস বলেছেন, তিনি সুন্দরভাবে দায়িত্ব হস্তান্তর করতে চান। আমরাও তা-ই চাই। একজন নোবেল বিজয়ীকে এভাবে এক কথায় বিদায় দেওয়াটা সত্যি শোভনীয় নয়।
লেখক : সাংবাদিক
probhash2000@gmail.com

No comments

Powered by Blogger.