আধুনিক ভাষা ইনস্টিটিউট-আপত্তির মুখে দুবার সংশোধন আটকে আছে ফল প্রকাশ by আহমেদ জায়িফ

প্রকাশিত ফলের যথার্থতা নিয়ে প্রশ্ন ওঠার পর দুবার ফল পরিবর্তন করেছেন এক শিক্ষক। আর এ কারণে সৃষ্ট জটিলতায় দীর্ঘদিন ধরে ফল প্রকাশ আটকে আছে। এ ঘটনা ঘটেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে (আইএমএল)।


ফল নিয়ে এটি করেছেন ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং (ইএলটি) স্নাতকোত্তর প্রোগ্রামের কোর্স শিক্ষক এ কে এম ওয়ালিউল ইসলাম। বিষয়টি খতিয়ে দেখছে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা উপকমিটি। ওয়ালিউল ইসলাম মরফলজি, সিম্যানটিকস অ্যান্ড সিন্ট্যাক্স (কোর্স ৫০১) কোর্সের শিক্ষক।
বিভাগের শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা যায়, নম্বর পরিবর্তন ছাড়াও ওই ব্যাচের এক ছাত্রীকে দুজন পরীক্ষক নম্বর দেওয়া সত্ত্বেও ওয়ালিউল ইসলাম শূন্য দিয়েছেন। তবে তিনি কর্তৃপক্ষের কাছে ছাত্রীটির বিরুদ্ধে ‘চৌর্যবৃত্তির’ অভিযোগ এনেছেন বলে দুজন শিক্ষক এ প্রতিবেদককে জানান।
শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, গত বছরের ৩০ সেপ্টেম্বর তাঁদের সব একাডেমিক কার্যক্রম শেষ হয়ে যায়। এরপর পাঁচ মাস পেরিয়ে গেলেও তাঁরা ফল পাচ্ছেন না।
নির্ধারিত সময়ের মধ্যে ফল না পেয়ে গত ১৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্যের কাছে লিখিত অভিযোগ করেন। সেখানে তাঁরা বলেন, প্রথম সেমিস্টার পরীক্ষার ফল প্রকাশিত হলে তাঁরা এর যথার্থতা নিয়ে কোর্স সমন্বয়কের কাছে প্রশ্ন তোলেন। দাবির মুখে কর্তৃপক্ষ তাঁদের ৫০১ নম্বর কোর্সের ইনকোর্স ও সেমিস্টার ফাইনাল পরীক্ষার নম্বর দেখালে শ্রেণীকক্ষে ঘোষিত ইনকোর্স পরীক্ষার ফলের সঙ্গে চূড়ান্ত ফলে উল্লেখ করা নম্বরের অনেক ব্যবধান দেখা যায়।
এরপর শিক্ষার্থীরা ওয়ালিউল ইসলামকে ফল সংশোধনের অনুরোধ করলে তিনি কিছুদিন পর নোটিশ বোর্ডে তা টানিয়ে দেন। কিন্তু সংশোধিত ফলের সঙ্গে ইনকোর্স পরীক্ষার খাতায় দেওয়া নম্বরের অসামঞ্জস্য আরও বেড়ে যায়।
ইনস্টিটিউট থেকে সংগৃহীত মূল পরীক্ষার খাতা এবং সংশোধিত ফল পর্যালোচনা করে দেখা যায়, ওই শিক্ষক ইনকোর্সে ২৫ নম্বরের মধ্যে শিক্ষার্থী নিশাত শারমিনকে ১১-এর পরিবর্তে ২১.২৫, রেজিনা নাজনিন রিমিকে ১৫-এর পরিবর্তে শূন্য নম্বর, তানিয়া মনসুরকে ১১-এর পরিবর্তে ২৩.৭৫, সুমাইয়া আখতারকে ১১-এর পরিবর্তে ১২.৫০, মো. মেহেদী হাসানকে ১০-এর পরিবর্তে ১২.৫০, জেবিন রহমানকে ১১-এর পরিবর্তে ১৫, সোনিয়া শারমিনকে ১১-এর পরিবর্তে ১০, মো. রোকনউদ্দীনকে ১১-এর পরিবর্তে ১২.৫০, মো. আমজাদ হোসাইনকে ১৪-এর পরিবর্তে ১১.২৫, মো. হাসান চৌধুরীকে ৫-এর পরিবর্তে শূন্য, হাসান মাহমুদ আরিফকে ১১-এর পরিবর্তে ১৮.৭৫, নুসরাত চৌধুরীকে ১৩-এর পরিবর্তে ১৮.৭৫, আবিদ আজাদ হোসাইনকে ৪-এর পরিবর্তে ১০, এ এম এম জাহিদুল ইসলামকে ১৬-এর পরিবর্তে ২২.৫০ এবং এ কে এম মাজহারুল ইসলামকে ৯-এর পরিবর্তে ২২.৫০ নম্বর দেন।
শিক্ষার্থীদের দাবি, সংশোধিত ফল প্রকাশের নামে ওয়ালিউল ইসলাম কিছু শিক্ষার্থীর ফল ইচ্ছাকৃতভাবে ভালো করান এবং যেসব শিক্ষার্থী ‘সঠিক’ ফল জানার জন্য আবেদন করেছিলেন, তাঁদের কম নম্বর দেন। শিক্ষার্থীরা জানান, তাঁরা আবার ফল সংশোধনের আবেদন করলে কোর্স সমন্বয়ক দিল আফরোজ কাদেরের উদ্যোগে সংশোধিত ফল পান।
এ প্রতিবেদক বিষয়টি নিয়ে কথা বলতে গত বুধবার আধুনিক ভাষা ইনস্টিটিউটে গেলে ওয়ালিউল ইসলাম কথা বলতে অপারগতা প্রকাশ করেন।
এ বিষয়ে শৃঙ্খলা উপকমিটির সদস্য ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরী প্রথম আলোকে বলেন, শিক্ষার্থীদের আনা অভিযোগ কর্তৃপক্ষ খতিয়ে দেখছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ওই শিক্ষক নিয়ম সম্পর্কে অবহিত ছিলেন না বলে দাবি করেছেন। জটিলতা মিটলেই ফল প্রকাশ করা হবে।

No comments

Powered by Blogger.