অবশেষে ৮০টি গেটওয়ে লাইসেন্স দিচ্ছে সরকার by অনিকা ফারজানা

অবশেষে ৮০টি গেটওয়ে (বৈদেশিক টেলিযোগাযোগ) লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে সরকার। লাইসেন্সের জন্য মনোনীত ৮০টি প্রতিষ্ঠানকে ইতিমধ্যে চিঠিও দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। প্রতিষ্ঠানগুলোকে আগামী ৫ এপ্রিলের মধ্যে জানাতে হবে, তারা গেটওয়ে লাইসেন্স নিতে আগ্রহী কি না।


টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের শর্ত অনুযায়ী, মনোনীত কোনো প্রতিষ্ঠান লাইসেন্স নিতে আগ্রহী না হলে তা এই সময়ের মধ্যে বিটিআরসিকে লিখিতভাবে জানাতে হবে, অন্যথায় তাদের জামানত ফেরত পাবে না।
ইন্টারন্যাশনাল লং ডিসটেন্স টেলিকমিউনিকেশনস সার্ভিসেস (আইএলডিটিএস) পলিসি অনুযায়ী, আন্তর্জাতিক গেটওয়ে (আইজিডব্লিউ) লাইসেন্সের জামানত তিন কোটি টাকা, আন্তসংযোগ গেটওয়ে (আইসিএক্স) লাইসেন্সের জামানত এক কোটি টাকা এবং ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) লাইসেন্সের জামানত পাঁচ লাখ টাকা।
জানতে চাইলে বিটিআরসির লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের মহাপরিচালক মো. শহীদুজ্জামান মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘এই চিঠি কার্যকর ধরা হবে ৫ মার্চ থেকে। মন্ত্রণালয়ের নির্ধারিত তিন ধরনের লাইসেন্সের জন্য ৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৮০টি প্রতিষ্ঠানকে চিঠি পাঠানো হয়েছে। লাইসেন্স নেবে কি না, তা এক মাসের মধ্যেই জানাতে হবে।’ তিনি বলেন, মন্ত্রণালয়ের শর্ত অনুযায়ী একটি প্রতিষ্ঠানের সঙ্গে অন্যটির অংশীদারির প্রমাণ মেলায় পাঁচটি প্রতিষ্ঠানকে বাদ দেওয়া হয়েছে।
মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব নাফিউল হাসানের স্বাক্ষর করা চিঠিতে শর্ত ছিল, আবেদনকারী যতগুলো লাইসেন্সের জন্য আবেদন করুক না কেন, একটি প্রতিষ্ঠান কেবল একটি গেটওয়ে লাইসেন্সের জন্য বিবেচ্য হবে। লাইসেন্সের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানের অংশীদার অন্য কোনো গেটওয়ে লাইসেন্সের অংশীদার হতে পারবে না।
বিটিআরসির সূত্র জানায়, আইআইজির জন্য ৫৯টি, আইসিএক্সের জন্য ৫১টি এবং আইজিডব্লিউর জন্য ৪৩টি আবেদন জমা পড়েছিল। গত ফেব্রুয়ারি মাসে টেলিযোগাযোগ মন্ত্রণালয় ৩৯টি আইআইজি, ২৫টি আইজিডব্লিউ ও ২১টি আইসিএক্স লাইসেন্স দেওয়ার সুপারিশ করে। পরে মন্ত্রণালয়ের সুপারিশের ক্ষেত্রে পুনরায় সিদ্ধান্তের (লাইসেন্সের সংখ্যা কমানোর) জন্য সুপারিশের অনুলিপি সরকারের উচ্চপর্যায়ে পাঠায় বিটিআরসি কর্তৃপক্ষ। তবে সরকার ও মন্ত্রণালয় আগের সিদ্ধান্ত বহাল রাখে।
এ বিষয়ে টেলিযোগাযোগসচিব সুনীল কান্তি বোস বলেন, ‘বিটিআরসির মূল্যায়নের ওপর ভিত্তি করে আমরা কারিগরি দক্ষতাকে প্রাধান্য দিয়েছি। এর পরও যেসব শর্ত রয়েছে, সেগুলোর কারণে সংখ্যা এমনিতেই অনেক কমে যাবে। ফলে লাইসেন্সের বাড়তি সংখ্যা টেলিযোগাযোগ খাতে কোনো ধরনের সমস্যা করবে বলে মনে হয় না।’
বর্তমানে দেশে দুটি আইআইজি, চারটি আইজিডব্লিউ ও তিনটি আইসিএক্স লাইসেন্সধারী প্রতিষ্ঠান কাজ করছে। আইএলডিটিএস নীতিমালার আওতায় ২০০৮ সালে প্রথমবারের মতো এই তিন ধরনের লাইসেন্স দেওয়া হয়।

No comments

Powered by Blogger.