প্রতিক্রিয়ার-পার্থক্য

ঘটনা: কোনো কারণে ছেলে কিংবা মেয়ের মোবাইল ফোন বন্ধ ছিল। প্রেমিকের প্রতিক্রিয়া: এই! ফোন অফ ছিল কেন? শরীর খারাপ ছিল? বেশি ঘুমে ধরেছিল, তাই না? এখন কেমন লাগছে, জান? প্রেমিকার প্রতিক্রিয়া: এই! তুমি আর জীবনে আমারে ফোন দিবা না। সারা রাত তোমার ফোন অফ ছিল।


আমি ১০০ বার চেষ্টা করেও পাই নাই। আর কখনো আমার সঙ্গে যোগাযোগ করবা না। রাখলাম ফোন। বাই।

ঘটনা: ছেলে অথবা মেয়ের হয়তো বিপরীত লিঙ্গের কারও সঙ্গে ভালো বন্ধুত্ব।
প্রেমিকের প্রতিক্রিয়া: এই, শুনছ? ওই ছেলের ভাবভঙ্গি বেশি সুবিধার না। সে মনে হয় তোমার প্রেমে পড়েছে। হা হা হা। যা-ই হোক। ওকে অ্যাভয়েড করো একটু। ঠিক আছে?
প্রেমিকার প্রতিক্রিয়া: এই মেয়ের সঙ্গে এত কী শুনি? কোন সাহসে ওই মেয়ে তোমাকে রাতে ফোন দেয়? লাগবে না আমার সঙ্গে আর কথা বলা, দেখা করা। ওই মেয়ের সঙ্গেই যাও।

ঘটনা: কোনো একজনের ডেটিংয়ে দেরি করে আসা।
প্রেমিকের প্রতিক্রিয়া: এই! এতক্ষণ দেরি হলো কেন? পথে কোনো সমস্যা ছিল? ফোনেও পাই নাই তোমাকে। টেনশনে আমি ঘামছি, দেখো। আমার খারাপ লাগেনি? তুমিই বলো। একবার অন্তত জানাতে পারতা! তাই না?
প্রেমিকার প্রতিক্রিয়া: এতক্ষণে আসার সময় হলো? আমি এক ঘণ্টা ধরে বসে আছি। কোনো মানে হয় এগুলোর? লাগবে না আর আমার সঙ্গে দেখা করা। তুমি থাকো তোমার মতো।

ঘটনা: কোনো একজনের শরীর খারাপ হয়েছে।
প্রেমিকের প্রতিক্রিয়া: হায় হায়! বলো কী! কীভাবে? এখন কী অবস্থা? ওষুধ খেয়েছ? খাওনি! তাড়াতাড়ি ওষুধ খাও। প্লিজ প্লিজ প্লিজ।
প্রেমিকার প্রতিক্রিয়া: কচু কচু কচু। তোমার মাথা মাথা মাথা। আমি তোমাকে বলিনি, বৃষ্টিতে ভেজার দরকার নাই? (কান্নাকাটি)। এখন জ্বর উঠছে। ভালো হইছে। আমার কথা তো শুনবা না। এখন মরো।

ঘটনা: কোনো সমস্যার কথা কারও একজনের শেয়ার না করা।
প্রেমিকের প্রতিক্রিয়া: তুমি আমারে এইটা আগে বলবা না? বললে অন্তত সঙ্গে থাকতে পারতাম। সান্ত্বনা দিতে পারতাম। তুমিই বলো, পারতাম না?
প্রেমিকার প্রতিক্রিয়া: ও! আমার সঙ্গে শেয়ার করবা কেন? আমি তোমার কে? আমি তোমার কেউ না। আমার সঙ্গে আর প্রেম করতে হবে না। যার সঙ্গে শেয়ার করবা, তার
সঙ্গেই করো গে, যাও।

ঘটনা: কোনো কিছু নিয়ে বারবার প্রশ্ন করা।
প্রেমিকের প্রতিক্রিয়া: এই, এটা নিয়ে এত প্রশ্ন করছ কেন, জান? এটা খুব স্বাভাবিক একটা ব্যাপার। তেমন গুরুতর কিছু না। জাস্ট রিলাক্স।
প্রেমিকার প্রতিক্রিয়া: কী হইছে, এতবার প্রশ্ন করছ কেন শুনি? মনে হচ্ছে আমাকে কন্ট্রোল করছ। রাখলাম ফোন। আর এইটা নিয়ে কোনো প্রশ্ন করবা না। করলে আমি ফোনটা ধরে একটা আছাড় মারব। ঠিক আছে? বাই।

No comments

Powered by Blogger.