রাষ্ট্রদূত নিয়োগ by মোঃ মোতাহের হোসেন

বছর ঘুরে এলো প্রায় কিন্তু টোকিওতে বাংলাদেশ দূতাবাসে কোনো রাষ্ট্রদূত নেই। ফার্সদ্ব সেক্রেটারির পদটিও খালি ছিল অনেক দিন। একজনকে রাষ্ট্রদূতের দায়িত্বে রেখে অন্য কর্মকর্তা-কর্মচারী দিয়ে দূতাবাসের কাজ চালানো হচ্ছে। বিভিন্ন বিষয় বিবেচনা করলে জাপান বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ দেশ।


জাপানে যত দীর্ঘ সময় রাষ্ট্রদূতের পদ খালি থাকবে, বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে তত বেশি ক্ষতি হবে।
রাষ্ট্রদূত নিয়োগের ক্ষেত্রে কোন বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হয় তা কোনো সাধারণ নাগরিকের জানার কথা নয় এবং সব ক্ষেত্রেই যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষ কূটনীতিক রাষ্ট্রদূত হন তা নয়। যেমন_ জাপানে যুক্তরাষ্ট্রের বর্তমান রাষ্ট্রদূত এই পদ গ্রহণের আগে কোনো কূটনৈতিক ব্যক্তিত্ব ছিলেন না। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের একজন বিশিষ্ট আইনজীবী। যুক্তরাষ্ট্রের গত প্রেসিডেন্ট নির্বাচনে তিনি বারাক হুসেইন ওবামার পক্ষে ইলেকশন তহবিল গঠনে বিশেষ ভূমিকা পালন করেন। কূটনৈতিক বা জাপান সম্পর্কে কোনো পূর্ব-অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের স্বার্থে দক্ষতার সঙ্গে তিনি দায়িত্ব পালন করবেন, এ বিশ্বাস থেকে প্রেসিডেন্ট ওবামা তাকে নিয়োগ দেন। তবে এটা ঠিক, সাধারণত রাষ্ট্রদূত নিয়োগ দেওয়ার ক্ষেত্রে ওই দেশ সম্পর্কে নিয়োগকৃত ব্যক্তির যথেষ্ট পড়াশোনা ও জানাশোনা থাকা, বিশেষ শ্রেণীর নাগরিকদের সঙ্গে সম্পর্ক গড়ে ওঠা, সংশ্লিষ্ট দেশে আগে দায়িত্বপূর্ণ কোনো কাজ করার অভিজ্ঞতা থাকাসহ আনুষঙ্গিক কিছু বিষয় বিবেচনায় রাখা হয়। দূতাবাসের অন্য কর্মকর্তা-কর্মচারী নিয়োগের ক্ষেত্রেও এসব বিষয় এবং বিশেষ করে জাপানের মতো দেশে তারা কতটা দক্ষতার সঙ্গে কাজ করতে পারবেন তা ভেবে দেখা উচিত। অন্য কোনো বিবেচনায় বা হুট করে যে কেউ এলে তার পক্ষে প্রবাসী বা দেশের জন্য তেমন কোনো উপকার হয় না। নিজেকে জাহির করা, ছবি তোলা এবং কত তাড়াতাড়ি কাকে কীভাবে জাপানে আনা যায় সে চিন্তাতেই অনেক ব্যস্ত সময় কেটে যায়। এখানকার দূতাবাসে যারা কাজ করছেন বুঝলাম তারা সবাই কমবেশি কাজের প্রতি আন্তরিক। কিন্তু আন্তরিকতা নিয়ে ছটফট করা আর একটা দেশ বা জাতি সম্পর্কে ধারণা নিয়ে দেশের জন্য কাজ করা অন্য জিনিস। আমাদের দেশে চিকিৎসাসেবা পাওয়ার জন্য ডাক্তার বানানো হয়। অথচ এমবিবিএস পাস করা ডাক্তার বিসিএস পাস করে কাস্টমস অফিসার হন; যা পৃথিবীর অন্য কোনো দেশে হয় কি-না সন্দেহ এবং যা পেশা ও সেবার জন্য মোটেও সুখকর নয়। দূতাবাসের বেলায় এটা আরও খারাপ। আরেকটা বিষয় হলো, যে কারণেই হোক কোনো দুর্বল রাষ্ট্রদূত হলে স্থানীয় নেতাদের নিয়ে সমস্যায় পড়ে যান। নেতাকে সালাম দিতে হয়। পাশের চেয়ারে বসাতে হয়।
গত দু'দশক ধরে জাপানের সঙ্গে ওঠাবসা। বাংলাদেশের একাধিক রাষ্ট্রদূত, কর্মকর্তা জাপানে এসেছেন, আবার চলে গেছেন। তাদের সবাইকে কমবেশি কাছ থেকে দেখেছি, জানার সুযোগ পেয়েছি। দু'একজন রাষ্ট্রদূত বা কর্মকর্তা দেশে ফিরে যাওয়ার পরও জাপান প্রবাসী বাঙালিরা তাদের স্মরণ করে। আবার অনেকের নাম শুনে গালি দেয়। সমকালেই একবার লিখেছিলাম, এক রাষ্ট্রদূত কীভাবে গর্বের সঙ্গে বলতেন তার বাবা রাজাকার ছিলেন এবং আওয়ামী লীগের ছেলেদের দূতাবাসের এক অনুষ্ঠান থেকে পুলিশ দিয়ে ধরিয়ে দিতে চেয়েছিলেন। তার আসল শক্তিটা ছিল তখনকার বাংলাদেশ সরকার। শুধু বাংলাদেশে নয়, পৃথিবীর অন্য দেশগুলোতেও দূতাবাসে চাকরির ক্ষেত্রে দলীয়করণ হয়। এ ক্ষেত্রে দলের মধ্য থেকে যোগ্য লোকদের নিয়োগ দিলে দল ও দেশ উভয় উপকৃত হতে পারে। কিন্তু প্রবাসে বাস করে ভালো বোঝা যায় দূতাবাসে স্বজন ও প্রীতি-নিয়োগ কতটা ক্ষতিকর।
গত বছরের (৩/১১) ভূমিকম্প, সুনামি ও নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট বিস্ফোরণের মতো ভয়াবহ ঘটনা ঘটা এবং পার্শ্ববর্তী দেশ চীন ক্রমাগত আর্থিক ও রাজনৈতিকভাবে শক্তি বৃদ্ধির কারণে জাপানে নানা দিক দিয়ে অনেক পরিবর্তন এবং নতুন মেরুকরণ ঘটছে। এ ক্ষেত্রে আমরা জাপানে যোগ্য, দক্ষ এবং সর্বোপরি একজন স্মার্ট রাষ্ট্রদূত নিয়োগ দিয়ে বাংলাদেশের স্বার্থে কাজে লাগাতে পারি।

মোঃ মোতাহের হোসেন : জাপান প্রবাসী
hossainbj786@yahoo.com

No comments

Powered by Blogger.