ঢাকায় হোটেল ভাড়া না পেয়ে ভোগান্তিতে মানুষ-১২ মার্চের আগে ধরপাকড়

১২ মার্চের মহাসমাবেশ কেন্দ্র করে সারা দেশে ধরপাকড় চলছে। বিএনপির নেতৃত্বাধীন জোটের নেতাদের অভিযোগ, মহাসমাবেশ বানচাল করলে দলীয় নেতা-কর্মীদের নির্বিচারে গ্রেপ্তার করছে পুলিশ। তবে পুলিশের দাবি, মহাসমাবেশের কারণে এবং রাজনৈতিক উদ্দেশ্যে কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না।


এদিকে মহাসমাবেশের কারণে ঢাকায় হোটেলের কক্ষ ভাড়া দেওয়া বন্ধ থাকায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। জরুরি কাজে এবং চিকিৎসার জন্য বিভিন্ন জেলা থেকে আসা মানুষ এ পরিস্থিতিতে বেশি সমস্যায় পড়েছেন।
জোটের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ৭ মার্চ থেকে গতকাল পর্যন্ত তিন দিনে সারা দেশে তাঁদের দুই শতাধিক নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে বিএনপির রয়েছে ১৫১ জন।
বিএনপির দপ্তর থেকে জানানো হয়েছে, আটক হওয়া ব্যক্তিদের মধ্যে আছেন নিউমার্কেট থানার সদস্যসচিব জাহাঙ্গীর হোসেন পাটোয়ারী; কাফরুল থানার মনির হোসেন, হূদয়, সাইফুল ও আমির হোসেন; পঞ্চগড়ের আটোয়ারী থানা যুবদলের নেতা বদিউজ্জামান; ফরিদপুর জেলার সালতা থানার সাবেক সভাপতি আতিয়ার কবির; ফরিদপুর ইয়াছিন কলেজের সাবেক ভিপি মোখলেছুর রহমান, ছাত্রনেতা রহমত উল্লাহ ও তুহিন; হাজারীবাগ থানার মোক্তার হোসেন; চকবাজার থানার আসাদুল; বাগেরহাট জেলার চিতলমারী থানার সাংগঠনিক সম্পাদক জাকারিয়া মিলন; বাগেরহাট জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি গোলাম মহিউদ্দিন জিলানী ও সাধারণ সম্পাদক তরফদার জিল্লুর রহমান; পিরোজপুর জেলার সদর থানা বিএনপির নেতা রানা ও কাউখালী থানা ছাত্রদলের নেতা রিয়াজুল; জয়পুরহাট জেলার সদর থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. আলমগীর, স্বেচ্ছাসেবক দলের নেতা আরিফুল ইসলাম, শহীদুল ইসলাম, সোহেল ও ঢাকা মহানগর রামপুর থানা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক শফিকুল ইসলাম; ঢাকা মহানগর ৫৬ নম্বর ওয়ার্ড বিএনপির সহসভাপতি শুক্কুর কোম্পানি; ৪৩ নম্বর ওয়ার্ডের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. হানিফ প্রমুখ। গতকাল আদাবর থানার উপপরিদর্শক (এসআই) আবদুর রহিম জানান, ১২ মার্চের মহাসমাবেশে অংশ নেওয়ার বিষয়ে কয়েকজনের সঙ্গে সলাপরামর্শ করার সময় আদাবর বাজারসংলগ্ন মসজিদের পাশ থেকে ৪৩ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি আবুল হাশেমকে গতকাল গ্রেপ্তার করা হয়েছে।
এ ছাড়া ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন স্থান থেকে জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের ৫৫ জন নেতা-কর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
গতকাল সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, ঢাকা মহানগরের বিভিন্ন এলাকা থেকে ৩৪ জন, খুলনায় সাত, কুড়িগ্রামে তিন, চাঁদপুরে ১৫ ও চট্টগ্রামে চারজনকে গ্রেপ্তার করা হয়।
হোটেল বন্ধ, ভোগান্তিতে সাধারণ মানুষ: টেকনাফ থেকে সকালে ঢাকায় পৌঁছান একটি জাতীয় দৈনিকের প্রতিনিধি। তিনি ফকিরাপুলের একটি হোটেলে যান কক্ষ ভাড়া নেওয়ার জন্য। কিন্তু হোটেলের ব্যবস্থাপক তাঁকে জানান, ১২ মার্চ রাত ১২টা পর্যন্ত কোনো কক্ষ ভাড়া দেওয়া যাবে না, পুলিশের নিষেধ আছে। তিনি পরিচয়পত্র দেখিয়ে আরও দুটি হোটেলে যান। কিন্তু কোনো হোটেলেই জায়গা হয়নি তাঁর।
চট্টগ্রামের বোয়ালখালী থেকে ফরিদ আহমেদ এসেছিলেন মাকে নিয়ে। আজ (শনিবার) চিকিৎসকের কাছে যাওয়ার কথা ছিল তাঁর। মায়ের বয়স ৭০-এর বেশি। কিন্তু হোটেলে জায়গা পাননি তিনি। ঢাকায় থাকার মতো কোনো আত্মীয় তাঁর নেই বলে জানান। ক্ষোভ প্রকাশ করে প্রথম আলোকে তিনি বলেন, ‘সরকার যদি এমন করে, তাহলে কি আমরা ভবিষ্যতে এদের ভোট দিতে পারব!’
মহাসমাবেশের কারণে রাজধানীর পুরানা পল্টন, মতিঝিল, পল্টন, ফকিরাপুর, আরামবাগ, মালিবাগ, মগবাজার, পুরান ঢাকাসহ প্রায় সব এলাকার হোটেলে অতিথি রাখার ব্যাপারে অলিখিত বিধিনিষেধ আরোপ করেছে পুলিশ। গতকাল বেশ কিছু হোটেল কর্তৃপক্ষ ফটকে তালা দিয়ে রাখে।
পুরান ঢাকার একটি হোটেলে নাজমুল হাসান কক্ষ ভাড়া নিতে গিয়েছিলেন। তাঁর সঙ্গে বৃদ্ধ বাবা-মা ছিলেন। কিন্তু ওই এলাকার কোনো হোটেলে তিনি জায়গা পাননি। নাজমুলের বাড়ি পটুয়াখালীতে।
মতিঝিলের একটি হোটেলে গিয়েছিলেন বাগেরহাটের আমলাপাড়ার বাসিন্দা খোরশেদ আলম। তিনিও জায়গা পাননি। সকাল আটটায় ঢাকায় পৌঁছে ১২টা পর্যন্ত মতিঝিল, পল্টন, ফকিরাপুর ও পুরান ঢাকার নয়টি হোটেলে যান তিনি। খোরশেদ বলেন, বাচ্চার চিকিৎসার জন্য এসেছেন। বাধ্য হয়ে এক আত্মীয়ের বাসায় থাকতে হচ্ছে তাঁকে।
সিলেট থেকে মামুনুর রশিদ এসেছেন ব্যবসার কাজে। সব সময় নয়াপল্টনের ক্যাপিটাল হোটেলে ওঠেন তিনি। কিন্তু এবার তাঁকে থাকতে দেওয়া হয়নি। বলা হয়েছে, হোটেলে পুলিশ অভিযান চালালে বিপদে পড়বেন।
এদিকে ঢাকার প্রবেশমুখ গাজীপুর চৌরাস্তা ও আবদুল্লাহপুরে তল্লাশি চৌকি বসিয়েছে পুলিশ। ফলে ভোগান্তিতে পড়ছেন ঢাকামুখী মানুষ। ওমর ফারুক নামের এক যাত্রী প্রথম আলোকে বলেন, তল্লাশি চৌকির কারণে সেখানে যানজট তৈরি হয়েছে। পুলিশ প্রতিটি গাড়ি তল্লাশি করছে। ফলে চৌরাস্তা থেকে আবদুল্লাহপুর পার হতে তাঁর তিন ঘণ্টা লেগেছে।

No comments

Powered by Blogger.