তিন বোনের করুণ মৃত্যু

গোমতী নদী কেড়ে নিল তিনটি তাজা প্রাণ। গোসল করতে গিয়ে ওরা বাড়ি ফিরল লাশ হয়ে। চিরতরে হারিয়ে গেল দুই আপন বোন তারতুজা (১৮) ও মাহফুজা (১৬) এবং তাদের খালাতো বোন তানজিনা (১৭)। এ সময় কোনোক্রমে প্রাণে রক্ষা পায় আরো তিন কিশোরী।


গতকাল শুক্রবার মর্মান্তিক এ দুর্ঘটনা ঘটেছে কুমিল্লার বুড়িচংয়ের পীরযাত্রাপুর ইউনিয়নের হোসেনপুর গ্রামে। একটি সামাজিক অনুষ্ঠানে যোগ দিতে সন্তানহারা পরিবার দুটি চট্টগ্রাম থেকে গ্রামের বাড়িতে এসেছিল।
প্রত্যক্ষদর্শীরা ও ইউপি সদস্য আবদুল হক জানান, চট্টগ্রামের বায়েজিদ বোস্তামীর শান্তিনগর এলাকায় বসবাস করেন
আমিন জুট মিলের কর্মকর্তা তৈয়ব আলী সর্দার ও আনোয়ার হোসেন। তাঁদের মধ্যে তৈয়ব আলীর বাড়ি কুমিল্লার বুড়িচং উপজেলার শ্যামপুর গ্রামে এবং আনোয়ার হোসেনের বাড়ি পাশের এতবারপুরে। তাঁদের মধ্যে তৈয়ব আলী মঙ্গলবারই গ্রামে চলে আসেন। তাঁর মেয়ে তারতুজা ও মাহফুজা এবং আনোয়ার হোসেনের মেয়ে তানজিনা আসে বৃহস্পতিবার। তাঁদের বেড়াতে আসার উদ্দেশ্য ছিল খালাতো ভাই ময়নুল হোসেনের ছেলে মেহেদী ও জাহিদের সুন্নতে খতনা অনুষ্ঠানে অংশ নেওয়া। গতকাল শুক্রবার ছিল সেই অনুষ্ঠান। এ উপলক্ষে দুপুরে মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়। অনুষ্ঠান শুরুর আগে সকাল ১০টায় গোবিন্দপুর গ্রামের আরেক আনোয়ার হোসেনের মেয়ে তানিয়া আক্তার ও তার বোন পলিসহ আত্মীয়া মাহফুজা, তারতুজা, তানজিনা ও তাহমিনা বাড়ির পাশেই গোমতী নদীতে গোসল করতে যায়। তারা কেউই সাঁতার জানত না। তবে শুষ্ক মৌসুম এবং নদীতে পানির গভীরতা কম থাকায় বাড়ির বড়রা ছিলেন নিশ্চিন্ত। অথচ এই অগভীর পানিতেই ঘটে যায় মর্মান্তিক দুর্ঘটনা।
দুর্ঘটনা থেকে কোনোক্রমে প্রাণে বেঁচে যাওয়া এসএসসি পরীক্ষার্থী তানিয়া জানায়, সবাই মিলে গোসল করার একপর্যায়ে তারা নদীর একটি গভীর গর্তে পড়ে যায়। হাবুডুবু খেয়ে সে, তার বোন পলি ও তাহমিনা সাঁতরে তীরে উঠতে পারলেও দুই সহোদরা মাহফুজা ও তারতুজা এবং তানজিনা পানিতে তলিয়ে যায়। তাদের কাছ থেকে খবর পেয়ে লোকজন এসে নদীতে তল্লাশি চালায়। পরে ডুবে যাওয়া তিন কিশোরীকে উদ্ধার করে বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙ্ েনিলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।
মাহফুজা ও তারতুজা চট্টগ্রামের বায়েজিদ বোস্তামী এলাকার শান্তিনগরে মা-বাবার সঙ্গে থাকত। তারতুজা ওমর গণি এমইএস কলেজের উচ্চ মাধ্যমিক ব্যবসায় শিক্ষা বিভাগে দ্বিতীয় বর্ষের ছাত্রী ছিলেন। মাহফুজা চট্টগ্রামের মোহাম্মদগর উচ্চ বিদ্যালয় থেকে এবার এসএসসি পরীক্ষা দিয়েছে। তারতুজা চট্টগ্রামে ব্র্যাকের একটি স্কুলে খণ্ডকালীন শিক্ষকতা করতেন। তানজিনাও এবার চট্টগ্রামের রহমানিয়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিয়েছে।
এদিকে তিন কিশোরী নদীতে ডুবে মারা যাওয়ার খবর ছড়িয়ে পড়লে এলাকার শত শত মানুষ হোসেনপুর গ্রামের ওই বাড়িতে ভিড় জমায়। চট্টগ্রামে জন্ম নেওয়া ও বেড়ে ওঠা তিন কিশোরীর এই অকালমৃত্যু যেন সবাইকে স্তব্ধ করে দিয়েছে। সুন্নতে খতনার অনুষ্ঠান পরিণত হয় শোকের অনুষ্ঠানে। আত্মীয়দের আহাজারিতে ভারী হয়ে ওঠে এলাকার বাতাস। সন্তান হারিয়ে মা-বাবা শোকে নির্বাক হয়ে পড়েছেন।
গতকাল সন্ধ্যা ৭টায় দুই দফা জানাজা শেষে তিন কিশোরীর লাশ দাফন করা হয়। উপজেলা চেয়ারম্যান সাজ্জাদ হোসেন স্বপন, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ এলাকার বিপুলসংখ্যক মানুষ জানাজায় অংশ নেয়।

No comments

Powered by Blogger.