ঢাকায় কর্মকর্তা খুনে গ্রেপ্তার নেই-সব সৌদি দূতাবাসে সতর্কতা

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় বিভিন্ন দেশে তার দূতাবাসগুলোর কূটনীতিক ও কর্মকর্তাদের সৌদি জাতীয় পোশাক পরিধান এবং গভীর রাতে বাড়ির বাইরে বের হওয়ার ক্ষেত্রে সতর্ক করে দিয়েছে। গত সোমবার বাংলাদেশে সৌদি দূতাবাসের কর্মকর্তা খালাফ আল আলী আততায়ীর গুলিতে নিহত হওয়ার পর এ উদ্যোগ নেওয়া হলো।


জেদ্দাভিত্তিক সৌদি গেজেট পত্রিকায় গতকাল শুক্রবার প্রকাশিত 'কশান! সৌদি ডিপ্লোম্যাটস ওয়ার্নড' শীর্ষক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। ওই প্রতিবেদনটিই গতকাল ওই পত্রিকার প্রধান প্রতিবেদন ছিল।
ঢাকায় গত সোমবার মধ্যরাতে খালাফ গুলিবিদ্ধ হন এবং ভোররাতে মারা যান। এ ঘটনায় এখনো কেউ
গ্রেপ্তার হয়নি। খুনের কারণও জানা যায়নি।
সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়, রাস্তা ও জনসমাগমস্থলে (সরকারি অনুষ্ঠান বা কর্মস্থল ছাড়া) সৌদি জাতীয় পোশাক না পরার ব্যাপারে সৌদি দূতাবাসগুলোর কূটনীতিকদের নির্দেশনা দেওয়া হয়েছে। ওই নির্দেশনা কেউ মেনে না চললে তা জানানোর জন্যও সংশ্লিষ্ট মিশনের প্রধানদের নির্দেশ দেওয়া হয়েছে।
প্রতিবেদনে আরো বলা হয়েছে, সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশে মিশনগুলোতে তার 'ডিপ্লোমেটিক স্টাফ'দের সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে। বিশেষ করে তাঁদের গভীর রাতে বাড়ির বাইরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তাঁরা কারো হুমকির শিকার হলে বা গাড়ি অথবা কোনো ব্যক্তি তাঁদের অনুসরণ করছে বলে মনে হলে হেড অব মিশনকে তা জানাতে বলা হয়েছে।
ঢাকায় নিহত সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী রাতে তাঁর বাড়ির বাইরে হাঁটাহাঁটি করতেন বলে জানা গেছে। নিহত হওয়ার রাতেও তিনি হাঁটতে বেরিয়েছিলেন।
ঢাকায় কূটনৈতিক সূত্রগুলো কালের কণ্ঠকে জানান, সৌদি সরকার খালাফ হত্যার পর ইতিমধ্যে তার দূতাবাসকর্মীদের পোশাক ও চলাফেরার ব্যাপারে সতর্ক করে দিয়েছে। সেই সঙ্গে দূতাবাসের লোকজনকে প্রয়োজনীয় নিরাপত্তা দেওয়ার ব্যাপারে বাংলাদেশ সরকারের কাছে আহ্বান জানিয়েছে। এসব নির্দেশনা পেয়ে দূতবাসকর্মীরা ব্যক্তিগতভাবে সাবধানতা অবলম্বন করছেন।
পুলিশ ও গোয়েন্দা সূত্রে জানা যায়, খালাফ নিহত হওয়ার পর থেকে সৌদি দূতাবাসসহ গুলশান-বারিধারা এলাকার (কূটনৈতিক জোন) নিরাপত্তাব্যবস্থা আগের চেয়ে বাড়ানো হয়েছে। সৌদি দূতাবাসসহ কয়েকটি দূতাবাস ও কর্মীদের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।
সৌদি তদন্তদল ঢাকায়?
সৌদি আরবের আরব নিউজ পত্রিকায় গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ঢাকায় সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী হত্যার ঘটনা তদন্তে সৌদি স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সদস্য ও বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি দল বাংলাদেশে এসেছে। প্রতিবেদনে বলা হয়, সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী (প্রটোকল) আলাউদ্দিন আল-আসকারি গত বৃহস্পতিবার রিয়াদে সাংবাদিকদের এ কথা জানান। তবে ঢাকায় কালের কণ্ঠ এ বিষয়ে খোঁজ নিয়ে কোনো তথ্য পায়নি।
গত বৃহস্পতিবার ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের বলেন, সৌদি আরব তদন্তদল পাঠাতে চাইলে বাংলাদেশ স্বাগত জানাবে।
কোনো গ্রেপ্তার নেই : পুলিশের গুলশান বিভাগের উপকমিশনার লুৎফুল কবির কালের কণ্ঠকে বলেন, খালাফ আল আলী খুন হওয়ার ঘটনায় কাউকে গ্রেপ্তার করা হয়নি। হত্যার সম্ভাব্য কয়েকটি কারণ ধরে তদন্ত এগোচ্ছে। সৌদি দূতাবাসসহ আরো কয়েকটি দূতাবাসকে নির্দিষ্ট করে বিশেষ নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে বলেও তিনি জানান।
র‌্যাব ১-এর পরিচালক লে. কর্নেল রাশিদুল আলম কালের কণ্ঠকে বলেন, খালাফ হত্যা ঘটনার ছায়া তদন্ত করছে র‌্যাব। তদন্তে খুনিদের সম্পর্কে ধারণা পেতে ঘটনার একাধিক প্রত্যক্ষদর্শী খোঁজা হচ্ছে। এ ঘটনায় আনোয়ার হোসেন নামের এক নির্মাণ শ্রমিককে বুধবার জিজ্ঞাসাবাদের জন্য নিরাপত্তা হেফাজতে নেওয়া হয়। তিনি বর্তমানে র‌্যাবের হেফাজতে আছেন। তাঁকে ঘটনার সম্ভাব্য প্রত্যক্ষদর্শী বলে মনে করা হচ্ছে।
পুলিশ ও গোয়েন্দা সূত্রে জানা যায়, এখন পর্যন্ত যে কয়জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে তাঁদের মধ্যে দুজন প্রত্যক্ষদর্শী পাওয়া গেছে। তবে তাঁরা হত্যাকারী সম্পর্কে কোনো সঠিক ধারণা দিতে পারছে না। ঘটনার সময় ব্যবহৃত একটি সাদা প্রাইভেট কার দেখেছেন তাঁরা। ওই প্রাইভেট কার এবং এর মালিককে খোঁজা হচ্ছে। ঘটনার সময় প্রাইভেট কারে বা খুনের ঘটনায় কয়জন ছিল তারও সঠিক তথ্য পাওয়া যায়নি। আনোয়ার হোসেন নামের এক প্রত্যক্ষদর্শী শ্রমিকের বর্ণনা অনুযায়ী খুনের সময় ঘটনাস্থলে একজন ছিল বলে ধারণা করা হচ্ছে। তবে হত্যার সময় আরো অনেকে থাকতে পারে বলেও ধারণা করা হচ্ছে।
পুলিশ আরো জানায়, তথ্যের অভাবে হত্যা রহস্য উদ্ঘাটন জটিল হয়ে পড়েছে। হত্যার কারণ সম্পর্কেও সঠিক ধারণা মিলছে না। সে ক্ষেত্রে নিহতের পরিচিতজনদের সহায়তায় এবং ঘটনাস্থলের আশপাশের বাসিন্দাদের বক্তব্য জেনে খুনিদের সম্পর্কে আরো ধারণা নেওয়া হচ্ছে। তদন্তে নিশ্চিত না হয়ে এ ঘটনায় কাউকে গ্রেপ্তার করা হবে না।
রিয়াদে লাশ গ্রহণ : গতকাল আরব নিউজে প্রকাশিত প্রতিবেদনে আরো বলা হয়েছে, খালাফ আল আলীর মরদেহ বিশেষ বিমানে করে গত বৃহস্পতিবার শেষ রাতে রিয়াদে পৌঁছেছে। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল অফিসার আলাউদ্দিন আল-আসকারি জানান, সৌদি উপ-পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন আবদুল্লাহর নেতৃত্বে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিপুলসংখ্যক কর্মকর্তা মরদেহ গ্রহণ করেন।
লাশ গ্রহণের সময় আল-আসকারি জানান, শুক্রবারই (গতকাল) খালাফ আল আলীর লাশ দাফন করার প্রস্তুতি নেওয়া হয়েছে।
এদিকে নিহতের ভাই রিয়াদে বসবাসকারী খালিদ মোহাম্মদ স্থানীয় সাংবাদিকদের বলেছেন, খালাফ আল আলী কয়েক সপ্তাহ আগে ঢাকা ছেড়ে জর্দানে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেলেন। গত সোমবার তিনি টেলিফোনে একমাত্র সন্তান ২৪ বছর বয়সী নাসের ও ভাইদের খোঁজখবর নেন। খালিদ মোহাম্মদ বলেন, 'খালাফ আল আলী ছিলেন আমাদের পিতার মতো। তাঁর কোনো শত্রু ছিল না।'
অন্যদিকে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকায় সৌদি দূতাবাস থেকে প্রকাশিত আলাদা বিজ্ঞপ্তিতে খালাফ আল আলী নিহত হওয়ার ঘটনার সুষ্ঠু তদন্ত ও আসামি গ্রেপ্তারের দাবি করা হয়েছে। ঢাকায় সৌদি রাষ্ট্রদূত ড. আবদুল্লাহ নাসের আল বুশাইরি বলেছেন, বাংলাদেশের তদন্ত প্রক্রিয়ায় তাঁর দেশের আস্থা আছে।
কূটনৈতিক সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার ইসলামাবাদে সৌদি রাষ্ট্রদূত আবদুল আজিজ আল-ঘাদিরের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশের হাইকমিশনার সোহরাব হোসেন। সৌদি দূতাবাসে অনুষ্ঠিত ওই সাক্ষাৎ অনুষ্ঠানে বাংলাদেশের হাইকমিশনার খালাফ আল আলী নিহত হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেন এবং নিহতের পরিবার, সৌদি সরকার ও সৌদি জনগণকে সমবেদনা জানান। তিনি আশ্বস্ত করেন, ওই ঘটনার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনতে বাংলাদেশ সরকার তদন্ত চালিয়ে যাচ্ছে।

No comments

Powered by Blogger.