চার দল বড় হয়ে সম্মিলিত গণতান্ত্রিক জোট হচ্ছে by সেলিম জাহিদ

চারদলীয় জোট সম্প্রসারণ করে বিএনপির নেতৃত্বাধীন নতুন রাজনৈতিক জোটের নাম দেওয়া হচ্ছে সম্মিলিত গণতান্ত্রিক জোট। ১২ মার্চ ঢাকায় চার দলের মহাসমাবেশে এর ঘোষণা দেওয়া হতে পারে। সম্ভাব্য এ জোটের ঘোষণাপত্রে রাজধানী ঢাকাসহ সারা দেশের জেলা-


উপজেলা থেকে তৃণমূল পর্যন্ত ঐক্যবদ্ধভাবে সরকারবিরোধী আন্দোলনে অংশগ্রহণের অঙ্গীকার থাকবে। ১১ মার্চ চার দলের শরিক ও সমমনাদের যৌথসভায় ঘোষণাপত্রে সবার সই করার কথা আছে।
জানতে চাইলে বিএনপির নেতৃত্বাধীন জোটের শরিক হতে ইচ্ছুক এনপিপির চেয়ারম্যান শওকত হোসেন প্রথম আলোকে বলেন, ‘১১ মার্চ জোটের ঘোষণাপত্রে সই হবে, সেদিনই নাম জানতে পারব।’
নাম প্রকাশ না করার শর্তে এলডিপির একজন শীর্ষস্থানীয় নেতা প্রথম আলোকে জানান, গত বুধবার রাতে অনুষ্ঠিত বৈঠকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া সম্ভাব্য নতুন জোটের নাম ‘সম্মিলিত গণতান্ত্রিক জোট’ বলে শরিক ও সমমনা দলের কয়েকজন নেতাকে জানান।
সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, জাতীয়তাবাদী ও ইসলামপন্থীদের সমন্বয়ে গঠিতব্য বৃহত্তর এ জোটের নামকরণ নিয়ে শরিকদের মধ্যে বিতর্ক ছিল। বিএনপির সমমনা কিছু দল ‘জাতীয়তাবাদী গণতান্ত্রিক ফ্রন্ট’ নাম প্রস্তাব করে। কিন্তু ইসলামপন্থী অংশ চায়, নাম হোক ‘জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট’। শেষে নাম ঠিক করার জন্য খালেদা জিয়াকে দায়িত্ব দেওয়া হয়।
জোটের ঘোষণাপত্র তৈরির সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, বর্তমান সরকারের অগণতান্ত্রিক আচরণ, দেশ পরিচালনায় ব্যর্থতা-অযোগ্যতার প্রেক্ষাপটে দলমত-নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে সরকারবিরোধী আন্দোলনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে বলে ঘোষণাপত্রে উল্লেখ করা হয়েছে।
নতুন এই জোটের সম্ভাব্য শরিক দলগুলোর মধ্যে আছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশ কল্যাণ পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ও বাংলাদেশ ন্যাপ, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), ন্যাপ ভাসানী, লেবার পার্টি, বাংলাদেশ ইসলামিক পার্টি ও মুসলিম লীগ (কামরুজ্জামান)।
বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোটের শরিক দল হচ্ছে পাঁচটি। বিএনপি ছাড়া বাকি চারটি দল হচ্ছে জামায়াতে ইসলামী, বিজেপি, ইসলামী ঐক্যজোট, খেলাফতে মজলিস ও জমিয়তে উলামায়ে ইসলাম। নতুন করে ১০টি দল নিয়ে জোট গঠিত হলে এর শরিকের সংখ্যা হবে ১৬টি।

No comments

Powered by Blogger.