রাজ্জাককে তিন নম্বরে খেলানোর চিন্তা

পাকিস্তানি অল রাউন্ডার আবদুল রাজ্জাকের ব্যাটিং সামর্থ্য নিয়ে কোনো প্রশ্ন নেই। তিনি যে ব্যাটিংটা ভালোই পারেন, আর ব্যাট হাতে দলকে জেতাতে পারেন তার প্রমাণ তিনি অতীতে অনেকবারই রেখেছেন। এই তো সেদিন, আবুধাবিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অতিমানবীয় ব্যাটিংয়ের সাক্ষর রেখে পাকিস্তানকে এনে দিয়েছিলেন অভাবনীয় এক জয়। ব্যাটসম্যান হিসেবে যিনি একজন ‘ম্যাচ উইনার’ তাঁকে সাত/আটে পাঠিয়ে তাঁর ব্যাটিং সামর্থ্যের সদ্ব্যবহার পাকিস্তান দল করছে কিনা এই প্রশ্ন খুব জোরের সঙ্গেই উঠে গেছে চারিদিকে।
প্রশ্ন উঠতো না যদি পাকিস্তান দলে সাঈদ আনোয়ার, ইনজামাম, ইজাজ, মোহাম্মদ ইউসুফদের মতো ব্যাটসম্যানরা থাকতেন। বিশ্বকাপের প্রথম থেকেই সুন্দর সূচনা এনে দিতে ব্যর্থ দলের উদ্বোধনী ব্যাটসম্যান দ্বয়। প্রতি ম্যাচেই মিসবাহ-উল-হক আর উমর আকমল জ্বলে উঠছেন দলের ত্রাণকর্তার ভূমিকায়। মাঝে-মধ্যে ইউনুস খান দলের ব্যাটিংয়ে এনে দিচ্ছেন নির্ভরতা। এই ক’জন বাদে বাকিরাতো সকলেই প্রায় ব্যর্থ। রাজ্জাক ব্যাট হাতে মাঠে নামছেন এমন একটি সময়ে যখন ইনিংসের আর বেশি বাকি নেই। ভেবে-চিন্তে নিজের ইনিংস গড়ে তোলার সময়ই পাচ্ছেন না দলের সফলতম এই অল রাউন্ডার। অথচ, তাঁর মতো একজন ব্যাটসম্যানকে যে ইনিংস গড়ে তোলার জন্য কিছু সময় দেওয়া উচিত-একথা মানেন সকলেই।
এমন একটি সময়ে পাকিস্তান দলের ভেতরেই রাজ্জাককে তিন নম্বরে ব্যাটিংয়ে পাঠানোর কথা-বার্তা হচ্ছে। রাজ্জাক দলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ এই স্থানটিতে অতীতে অনেকবারই খেলেছেন এবং সফল হয়েছেন। নিরানব্বইয়ের বিশ্বকাপে কয়েকটি ম্যাচে রাজ্জাককে তিন নম্বরে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন তত্কালীন অধিনায়ক ওয়াসিম আকরাম। রাজ্জাক দলকে খুব একটা অখুশিও করেননি সেই স্থানটিতে।
সেই ওয়াসিম আকরামও মনে করেন, এই অভিজ্ঞ খেলোয়াড়কে আট নম্বরে পাঠিয়ে দল তাঁর ব্যাটিং সামর্থ্যের অপচয় করছে। তবে রাজ্জাককে আসলেই তিন নম্বরে পাঠানোটা ঠিক হবে কিনা সেটা নিয়ে তাঁর মধ্যে রয়েছে সংশয়। তিনি বলেন, ‘১৯৯৯ ও ২০১১ এই দুইটি সালের ব্যবধান এগারো বছর। নিরানব্বইয়ে হয়তো সে সফল ছিল, কিন্তু এখন সে আদৌ সফল হবে কিনা তা নিয়ে আমার সংশয় রয়েছে।’ ওয়াসিম আকরাম দলের একজন ব্যাটসম্যানকে বাদ দিয়ে অতিরিক্ত একজন বোলার খেলাতে পারে। সেক্ষেত্রে রাজ্জাকের ব্যাটিং সামর্থ্য ব্যবহার করার যথেষ্ট সুযোগ থাকছে।’
পাকিস্তানি দলের চিন্তা অন্য জায়গায়, যেখানে উদ্বোধনী জুটি তেমন একটা শুভ সূচনা এনে দিতে পারছে না, সেক্ষেত্রে রাজ্জাককে তিন নম্বরে নামিয়ে একটা পাওয়ার প্লে’র একটা সুযোগ নেওয়া যেতে পারে। তবে আরো দুই/একটি ম্যাচ বর্তমান কম্বিনেশনে দলকে রেখে দেখতে চায় ম্যানেজমেন্ট। তবে, রাজ্জাককে তিন নম্বরে ব্যাট করার ব্যাপারে মানসিক প্রস্তুতি নেওয়ার কথাও ম্যানেজমেন্ট জানিয়ে দিয়েছে বলে জানা গেছে।

No comments

Powered by Blogger.