বরুণ-যামিনীর বিয়ে

বাঙালি মেয়ে যামিনী রায় চৌধুরী ও বরুণ গান্ধীর বিয়ে সম্পন্ন হয়েছে। গতকাল রোববার গঙ্গাতীরবর্তী বারানসিতে কাঞ্চি মঠ নামে পরিচিত কামকোটেশ্বর মন্দিরে তাঁদের বিয়ে সম্পন্ন হয়। মন্দিরের শঙ্করাচার্য স্বামী জয়েন্দ্র সরস্বতীর নেতৃত্বে একদল পুরোহিত সনাতন (হিন্দু) ধর্মমতে তাঁদের বিয়ের মন্ত্র পাঠ করান।
বিয়েতে বরুণ পরেছিলেন সিল্কের কুর্তা ও ধুতি। আর যামিনী পরেছিলেন গোলাপি রঙের শাড়ি। শাড়িটি বরুণের মা মেনকাকে তাঁর শাশুড়ি ইন্দিরা গান্ধী ৪০ বছর আগে উপহার দিয়েছিলেন।
স্থানীয় সময় সকাল সাড়ে সাতটায় শুরু হয়ে মাত্র দেড় ঘণ্টার মধ্যে বিয়ের সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। বরুণের মা মেনকা সব সময়ই নবদম্পতির পাশে ছিলেন। তবে সোনিয়া গান্ধী পরিবারের কেউ এ বিয়েতে উপস্থিত ছিলেন না।
জয়েন্দ্র সরস্বতী বলেন, ‘সুন্দরভাবে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। আমি দম্পতিকে আশীর্বাদ করেছি।’
বিয়েতে সানাই বাজান প্রয়াত বিসমিল্লা খানের জামাতা আব্বাস ও তাঁর সঙ্গীরা। বিয়ে উপলক্ষে গত শনিবার বরুণ গান্ধী ও যামিনী রায় চৌধুরীর পরিবারের সদস্যরা বারানসিতে পৌঁছান। তাঁরা একটি হোটেলে ওঠেন। সেখানেই বরুণ ও যামিনীর গায়েহলুদ হয়। কয়েক দিন আগে বরুণের নানির মৃত্যু হওয়ায় তাঁর পরিবারের পক্ষ থেকে কাল মঙ্গলবার নির্ধারিত বিবাহোত্তর ভোজ অনুষ্ঠান বাতিল করা হয়েছে।
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতনের সাবেক ছাত্রী যামিনী ইনকা নামে পরিচিত।

No comments

Powered by Blogger.