নতুন রণকৌশল ইংল্যান্ডের

ইংল্যান্ডের বিশ্বকাপ স্বপ্নে বড়সড় আঘাত হেনেছে কেভিন পিটারসেনের ইনজুরি। ব্যাট হাতে নির্ভরযোগ্য ভূমিকা পালনের পাশাপাশি উপমহাদেশের স্পিন-বান্ধব উইকেটে তাঁর অফস্পিনের ওপরেও অনেকখানি নির্ভরশীল ছিলেন ইংলিশ অধিনায়ক অ্যান্ডি স্ট্রাউস। কিন্তু হার্নিয়া ইনজুরির কবলে পড়ে মাত্র চার ম্যাচ পরেই শেষ হয়ে গেল এই ইংলিশ অল রাউন্ডারের বিশ্বকাপ।
পিটারসেনের এ আকস্মিক বিদায়ের পর এখন বিশ্বকাপের বাকি ম্যাচগুলোর জন্য নতুন করে রণকৌশল সাজাতে হচ্ছে ইংল্যান্ডকে। পিটারসেনের জায়গায় ২৪ বছর বয়সী ইয়ন মরগান দলে আসতে পারেন বলে জানা গেছে। বিশ্বকাপের আগে আঙুলের ইনজুরির কারণে চূড়ান্ত দল থেকে বাদ পড়েছিলেন মরগান। কিন্তু তিনি এখন পুরোপুরিই সুস্থ হয়ে উঠেছেন বলে জানিয়েছে ইংলিশ ক্রিকেট বোর্ড।
পিটারসেনের অনুপস্থিতিতে ব্যাটিং অর্ডারও কিছুটা নতুন করে সাজাতে হবে ইংল্যান্ডকে। উদ্বোধনী জুটিতে অধিনায়ক অ্যান্ডি স্ট্রাউসের সঙ্গে মাঠে নামতে হতে পারে উইকেটরক্ষক ম্যাট প্রিয়রকে। আগে শুরুতে ব্যাট করার অভিজ্ঞতা থাকলেও মাঝের ওভারগুলোতে স্পিন ভালো খেলতে পারেন বলে প্রিয়রকে মিডল অর্ডারে নিয়ে আসা হয়েছিল। কিন্তু এখন বাধ্য হয়েই তাঁকে নামতে হতে পারে শুরুতেই। স্ট্রাউসের উদ্বোধনী সঙ্গী হিসেবে দেখা যেতে পারে রবি বোপারাকেও।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ম্যাচটাতে ৬ রানের অসাধারণ এক জয় পেয়েছে ইংল্যান্ড। স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসনদের দুর্দান্ত বোলিংয়ে ভর করে এ গুরুত্বপূর্ণ ম্যাচটাতে জয় পেলেও বোলিং নিয়ে দুশ্চিন্তা এখনো শেষ হয়ে যায়নি ইংল্যান্ডের। আগের তিনটি ম্যাচেই বোলারদের ব্যর্থতা বেশ ভালোই ভুগিয়েছে ইংল্যান্ডকে। চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামের উইকেটেরও অনেকখানি ভূমিকা আছে এ জয়ের পেছনে। অধিনায়ক স্ট্রাউসও স্বীকার করেছেন এ কথা। তিনি বলেছেন, ‘এ ধরনের পিচে সাধারণত খুব বেশি খেলা হয় না। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই।’ আগামী ম্যাচগুলো জেতার জন্য বোলিংয়ের দিকে আরও বেশি মনোযোগী হতে হবে বলে সতীর্থদের সতর্ক করে দিয়েছেন স্ট্রাউস।

No comments

Powered by Blogger.