আফগানিস্তানে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর ঝটিকা সফর

পূর্ব ঘোষণা ছাড়াই গতকাল সোমবার ঝটিকা সফরে আফগানিস্তানের রাজধানী কাবুলে পৌঁছেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস। দুই দিনের এ সফরে তিনি দেশটির প্রেসিডেন্ট হামিদ কারজাই এবং সে দেশে অবস্থানরত মার্কিন সেনা ও যৌথ বাহিনীর কমান্ডারদের সঙ্গে সাক্ষাৎ করবেন।
রবার্ট গেটসের প্রেস সচিব জিওফ মরেল জানান, গেটসের এ সফর কোনো সিদ্ধান্ত নেওয়ার জন্য নয়। এদিকে গত রোববার মার্কিন শাসনের অবসানের দাবিতে কাবুলে হাজার হাজার আফগান নাগরিক বিক্ষোভ করেছে। এর পরিপ্রেক্ষিতে এবং রবার্ট গেটসের আগমন উপলক্ষে কড়া নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে।
চলতি মাসের শেষের দিকে হামিদ কারজাই দেশটিতে অবস্থানরত বিদেশি সেনাদের কাছ থেকে নিরাপত্তার দায়িত্ব বুঝে নেওয়ার সময়সূচি ঘোষণা করবেন। এর আগে ওবামা প্রশাসন ঘোষণা দেয়, চলতি বছরের জুলাই থেকে আফগানিস্তানে অবস্থানরত মার্কিন সেনাদের প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হবে। আর তা পুরোপুরি সম্পন্ন হবে আগামী ২০১৪ সাল নাগাদ।
এদিকে দেশটিতে সাধারণ নাগরিক নিহত হওয়ার ঘটনায় জনগণের মধ্যে ক্ষোভ এবং সরকার ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়েছে। গত সপ্তাহে ন্যাটো বাহিনীর বিমান হামলায় নয়টি আফগান শিশু নিহত হয়।

No comments

Powered by Blogger.