মেশিন টুলস ফ্যাক্টরি নিয়মিত মুনাফা করছে

বাংলাদেশ সেনাবাহিনীর ব্যবস্থাপনায় পরিচালিত বাণিজ্যিক প্রতিষ্ঠান বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ) দক্ষ ব্যবস্থাপনার কারণে ২০০৫ সাল থেকে ধারাবাহিকভাবে মুনাফা অর্জন করে আসছে। ২০০৯-১০ অর্থবছরে প্রতিষ্ঠানটি আট কোটি টাকারও বেশি মুনাফা অর্জনে সক্ষম হয়েছে। চলতি বছর এ প্রতিষ্ঠান ১১ কোটি টাকারও বেশি মুনাফা অর্জনের লক্ষ্যমাত্রা নিয়ে উৎপাদন অব্যাহত রেখেছে।
শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া গত শনিবার গাজীপুর জেলার জয়দেবপুরে অবস্থিত বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ) পরিদর্শনকালে আয়োজিত বৈঠকে প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। বৈঠকে বিএমটিএফের ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইফুর রহমান, মহাব্যবস্থাপক (উন্নয়ন ও প্রশিক্ষণ) লে. কর্নেল মো. আকতারুজ্জামানসহ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বৈঠকে জানানো হয়, ধারাবাহিকভাবে আর্থিক ক্ষতির কারণে বন্ধ করে দেওয়া বিএমটিএফ ২০০০ সালের জুলাই মাসে উন্নত ব্যবস্থাপনার জন্য বাংলাদেশ সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। এর পর থেকে প্রতিষ্ঠানটি সীমিত জনবল ও পুরোনো প্রযুক্তি দিয়েই সেনাবাহিনীর জন্য ট্রাক, পিকআপ, জিপ সংযোজন এবং ফুয়েল ভাউচার, ওয়াটার ভাউচার, ওয়াটার ট্রেইলার নির্মাণসহ বিভিন্ন উৎপাদনমুখী কর্মসূচি গ্রহণ করে।
শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, সামরিক যানবাহন সংযোজন ও তৈরির পাশাপাশি বিএমটিএফকে বেসামরিক যানবাহন তৈরিরও উদ্যোগ নিতে হবে। তিনি বলেন, জাহাজ নির্মাণ, গাড়ি উৎপাদনসহ বিভিন্ন সম্ভাবনাময় শিল্পের জন্য আমদানির বিকল্প খুচরা যন্ত্রাংশ তৈরি করে বিএমটিএফ লাভবান হতে পারে। বাংলাদেশে হালকা প্রকৌশল শিল্পের বিশাল সম্ভাবনার কথা উল্লেখ করে তিনি জাতীয় স্বার্থে এ সম্ভাবনা কাজে লাগাতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য বিএমটিএফ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। দেশীয় শিল্পের স্বার্থে শিল্প মন্ত্রণালয় সব ধরনের নীতি-সহায়তা দিতে প্রস্তুত রয়েছে বলে তিনি জানান।
তিনি দেশে টেকসই শিল্পায়নের ক্ষেত্রে কার্যকর অবদান রাখার জন্য বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির বিএমআরই করা প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন।
বৈঠক শেষে মন্ত্রী বিএমটিএফের বিভিন্ন ওয়ার্কশপে গাড়ি সংযোজন, তৈরি ও খুচরা যন্ত্রাংশ উৎপাদন-প্রক্রিয়া ঘুরে দেখেন

No comments

Powered by Blogger.