চট্টগ্রামের মিরসরাইয়ের ইছাখালী চরে শিল্পপার্ক স্থাপনের উদ্যোগ

চট্টগ্রাম অঞ্চলে বিদ্যমান শিল্প সম্ভাবনা কাজে লাগাতে মিরসরাই উপজেলার ইছাখালী চরে শিল্পপার্ক স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। ১৭ হাজার একরেরও বেশি জায়গাজুড়ে এ শিল্পপার্ক স্থাপন করা হবে।
শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া গত বৃহস্পতিবার প্রস্তাবিত শিল্পপার্ক এলাকা পরিদর্শন করেন। এ সময় চট্টগ্রাম জেলা প্রশাসক ফয়েজ আহমেদ, মিরসরাই উপজেলা চেয়ারম্যান মো. গিয়াস উদ্দিনসহ জেলা প্রশাসন, পুলিশ ও এলজিইডির ঊর্ধ্বতন কর্মকর্তা এবং স্থানীয় জনপ্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।
পরিদর্শনকালে শিল্পমন্ত্রী প্রকল্প এলাকার দিয়ারা জরিপ দ্রুত সম্পন্ন করার জন্য জেলা প্রশাসককে নির্দেশ দেন। তিনি বলেন, এ প্রকল্প সফলভাবে বাস্তবায়িত হলে বাংলাদেশে বিদেশি বিনিয়োগের নতুন দুয়ার উন্মোচিত হবে। দেশি-বিদেশি উদ্যোক্তারা সহজেই শিল্প কারখানা স্থাপনের জন্য উপযুক্ত জায়গা খুঁজে পাবেন। তিনি দ্রুত এ শিল্পপার্ক স্থাপনের কাজ সমাপ্ত করার জন্য সংশিষ্ট সবার সহায়তা কামনা করেন।
প্রকল্প এলাকা পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের শিল্পমন্ত্রী বলেন, মহাজোট সরকার চট্টগ্রামের শিল্প উন্নয়নে অত্যন্ত সচেতন রয়েছে। চট্টগ্রামে বিদ্যমান বন্দরসুবিধা কাজে লাগিয়ে দেশের শিল্পায়নের ক্ষেত্রে নতুন মাত্রা সংযোজন করা হবে। তিনি এ লক্ষ্য অর্জনে সরকারকে সহযোগিতা করার জন্য বেসরকারি উদ্যোক্তা, স্থানীয় প্রশাসন, রাজনীতিবিদ এবং জনপ্রতিনিধিদের পরামর্শ দেন।
তিনি আরও বলেন, বন্দরকেন্দ্রিক ব্যবসা-বাণিজ্য এবং শিল্প কারখানা স্থাপনের জন্য খুব শিগগির চট্টগ্রাম বন্দরের প্রবেশ সড়ক থেকে সীতাকুণ্ড ও ফৌজদারহাট সমুদ্র উপকূল হয়ে মিরসরাই ও মুহুরী প্রজেক্টের ওপর দিয়ে ফেনী পর্যন্ত একটি সড়ক নির্মাণের কাজ শুরু হবে। এর ফলে সমুদ্র-উপকূলবর্তী অঞ্চলে জাহাজ নির্মাণ, জাহাজ ভাঙাসহ অন্যান্য শিল্প কারখানার প্রসার ঘটবে। তিনি জাতীয় স্বার্থে গুণগতমান বজায় রেখে স্বল্পতম সময়ের মধ্যে এ সড়ক নির্মাণের জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ দেন।

No comments

Powered by Blogger.