আলোচনা- উইকিলিকসঃ বাঘের ঘরে ঘোগ by শাকিল ফারুক

ড়াই লাখ গোপন নথি ফাঁস_তাও পৃথিবীর সবচেয়ে পরাক্রমশীল মার্কিন যুক্তরাষ্ট্রের! বাদ পড়েনি পৃথিবীর অন্যান্য দেশও। এটা যে শুধু কূটনৈতিক বিশ্বে ব্যাপক ঝড় তুলেছে তাই নয়, সাংবাদিকতার চলমান ধারাকেও দিয়েছে প্রচণ্ড ধাক্কা। আজকের স্পটলাইটজুড়ে তাই থাকছে উইকিলিকস 'জুলিয়ান অ্যাসাঞ্জকে হত্যা করা উচিত। এজন্য ওবামা প্রশাসনের খুনি ভাড়া করা।'_কানাডার প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা টম ফ্ল্যানাগান।
'তালেবান বা আল-কায়েদাকে ধরার জন্য আমেরিকা যে-রকম অভিযান চালায়, অ্যাসাঞ্জকে ধরার জন্যও তা করা উচিত।'_সারাহ পেলিন।
'অ্যাসাঞ্জ আমেরিকার শক্র।'_মার্কিন কংগ্রেসের সাবেক স্পিকার নিউইট গ্রিনগ্রিচ।
'ওবামা প্রশাসন যেন অ্যাসাঞ্জকে হত্যা বা অপহরণ করার কথা ভাবে।'_মার্কিন রক্ষণশীল রাজনীতি-বিশ্লেষক ও দ্য উইকলি স্ট্যান্ডার্ডের সম্পাদক বিল ক্রিস্টল।
'মৃত্যুদণ্ড ছাড়া যেকোনো দণ্ড হবে অ্যাসাঞ্জের জন্য লগুদণ্ড।'_রিপাবলিকান সিনেটর মাইক হিউক্যাবি।
এসব মন্তব্যেই বোঝা যায়, উইকিলিকস ও অ্যাসাঞ্জের প্রতি কতটা বিরূপ যুক্তরাষ্ট্র। উইকিলিকসকে প্রতিহত করতে তাই আটঘাট বেঁধেই নেমেছে দেশটির প্রশাসন। তবে ফেইসবুকে প্রায় গোটা দশেক ফ্যানক্লাব রয়েছে উইকিলিকসের। এই ক্লাবগুলোর সদস্য বিশ্বের ১০ লাখেরও বেশি ফেইসবুক ব্যবহারকারী। দিনের পর দিন বেড়েই চলেছে এই সংখ্যা। কারণ গত কয়েক দিনে সাইবার দুনিয়ায় তোলপাড় তোলা উইকিলিকস এখন ভার্চুয়াল জগতের গণ্ডি পেরিয়ে মানুষের মুখে মুখে। আর বিশ্বের যুবসমাজও উইকিলিকসের পক্ষে।
সুইস ব্যাংক অ্যাসাঞ্জের ব্যক্তিগত অ্যাকাউন্টটি ইতিমধ্যেই জব্দ করেছে। মার্কিনি চাপে পড়েই অনলাইনে অর্থ আদান-প্রদানের প্রতিষ্ঠান পেপল উইকিলিকসের অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। কিন্তু উইকিলিকস ও অ্যাসাঞ্জের পক্ষে গড়ে উঠেছে বিশ্ব জনমত। উইকিলিকসে চাঁদা পাঠানোর প্রধান পথটি বন্ধ করে দেওয়ায় পেপালের অনেক গ্রাহক বিরূপ মন্তব্য ছুড়েছেন। গার্ডিয়ান পত্রিকা এই অ্যাকাউন্ট বন্ধ নিয়ে একটি জরিপ চালিয়েছে। সেখানে দেখা গেছে একজন লিখেছেন, 'চাঁদা দেবেন কি না জিজ্ঞাসার প্রয়োজন নেই। বলুন, চাঁদা দিন! আমি দিয়েছি। উইকিলিকসকে চাঁদা পাঠানোর হাজার পথ খোলা আছে।' রাজনৈতিক চাপে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান 'আমাজন' তাদের সার্ভারে এই ওয়েবসাইটি বন্ধ করে দিয়েছে। এজন্য অনেকেই বয়কট করছেন আমাজনকে। আর এতেই বোঝা যায়, অ্যাসাঞ্জের প্রতি বিশ্বজনমতটা কত উচ্চতায়।
উইকিলিকসের পক্ষে মুখ খুলেছেন এবং কাজ করছেন ভাষাতাত্তি্বক নোম চমস্কি থেকে শুরু করে হুগো শ্যাভেজের মতো ডাকসাঁইটে রাজনীতিবিদ। তাঁরা কথা বলেছেন উইকিলিকসের এই নথি প্রকাশের পক্ষে। অ্যাসাঞ্জের ধরা পড়ার পর প্রত্যেকে ২০ হাজার পাউন্ড দিয়ে জামিনের চেষ্টা চালিয়েছেন চলচ্চিত্রনির্মাতা কেন লোচ, সমাজকর্মী জেমাইমা খান ও সাংবাদিক জন পিলজার। তবে সাত দিনের রিমান্ডে নেওয়া হয়েছে অ্যাসাঞ্জকে।
এদিকে অস্ট্রেলিয়া অ্যাসাঞ্জকে কূটনৈতিক সহযোগিতা দেবে বলে জানিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী কেভিন রাড বুধবার এ কথা জানান। তথ্য ফাঁসের জন্য যুক্তরাষ্ট্রকেই দায়ি করেছেন তিনি।
উইকিলিকসে বাংলাদেশের জঙ্গিবাদ নিয়েও তথ্য প্রকাশ হয়েছে। বাংলাদেশের অনেক নথি রয়েছে উইকিলিকসের হাতে। এগুলো একসময় প্রকাশ করা হবে সাইটটিতে।
যুক্তরাষ্ট্র অবশ্য এই সাইটটিতে যেন সারা পৃথিবী থেকে ঢোকা না যায় সেই চেষ্টাটি করে যাচ্ছে। কিন্তু উইকিলিকসকে সাইবার দুনিয়া থেকে মুছে ফেলা অসম্ভব। কারণ তার রয়েছে অংসখ্য মিরর। আর ইউরোপের বিভিন্ন দেশে নাকি ২১টি ডোমেইনও জোগাড় করে রাখা হয়েছে উইকিলিকসের জন্য। পাশাপাশি অ্যাসাঞ্জের বন্ধুরা কী বসে থাকবেন! তাঁরা সাফ সাফ জানিয়ে দিয়েছেন, এ কাজ বন্ধ করবেন না। বরং গতিটা আরো বাড়িয়ে দেবেন। তাঁরা বুঝাতে চান, একজন অ্যাসাঞ্জকে আটকে রেখে লাভ নেই, কারণ পৃথিবীজুড়ে রয়েছে অসংখ্য অ্যাসাঞ্জ।
=========================
আইন অপূর্ণাঙ্গঃ মানবাধিকার লঙ্ঘনের বিচার কঠিন  ১০০ কোটি ডলারে ঋণঃ ভারতের সিদ্ধান্তই চুড়ান্ত  ট্রেন দুর্ঘটনাঃ চালকের ভুল নাশকতারও গন্ধ!  ‘যুদ্ধ’ চালিয়ে যাওয়ার ঘোষণা উইকিলিকস সমর্থকদের  কানকুনঃ মুমূর্ষু পৃথিবীর নিষ্ঠুর মানুষ  নারীর হার-নারীর জিত, বেগম রোকেয়া প্রাসঙ্গিক  সামাজিক ও রাজনৈতিক ব্যবস্থার মধ্যে দুর্নীতির বীজ লুক্কায়িত  বরুণ রায়—কিংবদন্তিতুল্য এক ব্যক্তিত্ব  মুক্তির গান  এক-এগারোর জুজুটাকে হিমাগারে পাঠান  জব্দকৃত অর্থ ফিরিয়ে দিয়ে জাতীয় অর্থনীতিতে জাগরণ সৃষ্টি করুন  সংসদীয় গণতন্ত্রের গল্পসল্প  রাষ্ট্রীয় সমাজে চিন্তা করার স্বাধীনতার প্রয়োজন  বাঙালের জলবায়ু দর্শন: ইঁদুরই কি শ্রেষ্ঠ জীব  প্রকৃতি- পাহাড়টির সঙ্গে ধ্বংস হবে ঐতিহ্যও  স্মরণ- আজও প্রাসঙ্গিক বেগম রোকেয়া  আলোচনা- উইকিলিকসঃ জুলিয়ান অ্যাসাঞ্জের ত্রিমুখী সংগ্রাম  মুক্তিযুদ্ধ- মুজিব বললেনঃ তোমাদের এখনই ঢাকা ত্যাগ করা উচিত  আলোচনা- ডিজিটাল-প্র্রযুক্তিই মানুষকে আরও বেশি মানবিক করে!  খবর- সংরক্ষিত বনে শুঁটকিপল্লি  ট্রেনের ওপর ট্রেন  সংকেত অমান্য, দুই ট্রেনের সংঘর্ষ  আলোচনা- রবীন্দ্রনাথের কৃষি ও পল্লী উন্নয়ন ভাবনা  আলোচনা- 'ধনতান্ত্রিক অর্থব্যবস্থায় ঠাঁয় নেই দরিদ্রর উচ্চ শিক্ষা  বিশেষ আলোচনা- ফিরে দেখা গঙ্গা চুক্তি  আলোচনা- 'সংসদ বর্জনের অপসংস্কৃতি বন্ধ হোক'  আলোচনা- 'উইকিলিকসে বাংলাদেশ, তারপর?  আলোচনা- 'ওয়াংগালাঃ গারোদের জাতীয় উৎসব'  স্মরণ- 'বাঘা যতীনঃ অগ্নিযুগের মহানায়ক'  খবর, কালের কণ্ঠের- আগেই ধ্বংস মহাস্থানগঃ হাইকোর্টের নির্দেশে কাজ বন্ধ  কেয়ার্নের সঙ্গে স্বার্থবিরোধী চুক্তির পেছনেও জ্বালানি উপদেষ্টা  উইকিলিকস জুলিয়ান অ্যাসাঞ্জের আত্মসমর্পণ  সবুজ মাঠ পেরিয়ে  আলোচনা- 'আরো অনুদানের টাকা সরিয়েছিলেন ইউনূস'


দৈনিক কালের কন্ঠ এর সৌজন্যে
লেখকঃ শাকিল ফারুক


এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.