খবর, কালের কণ্ঠের- দুর্নীতি বেড়েছে দুনিয়াজুড়ে

বিশ্বজুড়ে দুর্নীতির প্রবণতা বেড়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) পরিচালিত এক জরিপে দেখা যায়, তিন বছর আগের তুলনায় আজকের পৃথিবী অনেক বেশি দুর্নীতিগ্রস্ত। বার্লিনভিত্তিক সংস্থাটির দাবি, গত বছর বিশ্বে প্রতি চারজনে একজন কাজ সারতে ঘুষ দিয়েছেন। দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার এ জরিপ প্রকাশ করে টিআই। গত ১ জুন থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৮৬টি দেশ ও অঞ্চলের ৯১ হাজারেরও বেশি মানুষের ওপর জরিপটি চালানো হয়।
এতে অংশ নেওয়া অর্ধেকেরও বেশি (৫৬ ভাগ) উত্তরদাতার মতে, তাঁদের দেশ আরো দুর্নীতিগ্রস্ত হয়েছে। জরিপ অনুযায়ী, সবচেয়ে দুর্নীতিপ্রবণ দেশের মধ্যে সবার ওপরে আছে আফগানিস্তান। এরপর যথাক্রমে নাইজেরিয়া, ইরাক ও ভারত। এসব দেশ থেকে জরিপে অংশ নেওয়া কমপক্ষে অর্ধেক উত্তরদাতা বলেছেন, সমস্যা এড়াতে কিংবা দ্রুতগতিতে কাজ সারতে গিয়ে গত বছর তাঁরা ঘুষ দিয়েছেন। উলি্লখিত চারটি দেশের পরেই আছে চীন, রাশিয়া ও মধ্যপ্রাচ্যের বেশির ভাগ দেশ।
দীর্ঘদিন ধরেই রাজনৈতিক দলগুলো সবচেয়ে দুর্নীতিগ্রস্ত প্রতিষ্ঠান হিসেবে চিহ্নিত হয়ে আসছে। এবারও ব্যতিক্রম হয়নি। 'বৈশ্বিক দুর্নীতির ব্যারোমিটার ২০১০' নামে এবারের জরিপে দেখা যায়, রাজনৈতিক দলগুলোকে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত প্রতিষ্ঠান হিসেবে চিহ্নিত করেছেন ৮০ ভাগ উত্তরদাতা। ৫০ ভাগ উত্তরদাতা বলেছেন, তাঁদের সরকার দুর্নীতি দমনে অকার্যকর। ধর্মভিত্তিক গোষ্ঠীগুলোর প্রতিও মানুষের নেতিবাচক মানসিকতা বাড়ছে। ৫৩ ভাগ মানুষ এদের দুর্নীতিগ্রস্ত বলে মনে করে। ২০০৪ সালে এই হার ছিল ২৮ ভাগ।
জরিপ অনুযায়ী, ৯ ধরনের প্রতিষ্ঠানে ঘুষ লেনদেন বেশি হয়। এর মধ্যে স্বাস্থ্য, শিক্ষা ও কর বিভাগ অন্যতম। গত বছর ঘুষের বেশির ভাগই গেছে পুলিশ সদস্যদের পকেটে। আর নিম্নআয়ের মানুষকে তুলনামূলক বেশি ঘুষ দিতে হয়েছে।
টিআইয়ের নীতি ও গবেষণাবিষয়ক পরিচালক রবিন হোডেস বলেন, 'দুর্ভাগ্যজনকভাবে মানুষ বেশির ভাগ সময়ই পুলিশকে ঘুষ দিচ্ছে এবং বিষয়টি উদ্বেগজনক। গত কয়েক বছর থেকেই এই প্রবণতা বাড়ছে। ২০০৬ সালের পর থেকে পুলিশকে ঘুষ দেওয়ার হার দ্বিগুণ বেড়েছে।' অঞ্চলভিত্তিক হিসাবে সাব সাহারান আফ্রিকায় ঘুষ দেওয়ার হার সর্বাধিক (৫৬ ভাগ)। গত বছর এই অঞ্চলের প্রতি দুইজনে একজন ঘুষ দিয়েছেন।
জরিপ মতে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ এবং উত্তর আমেরিকার দেশগুলোতে ঘুষ লেনদেনের হার সবচেয়ে কম; মাত্র ৫ শতাংশ। যদিও এই অঞ্চলগুলোতেও দুর্নীতি উদ্বেগজনক হারে বাড়ছে। এ ক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম ডেনমার্ক। দেশটিতে ঘুষ লেনদেনের হার শূন্যের কোঠায়।
বিশ্লেষকরা দুর্নীতি বৃদ্ধির জন্য বিশ্বজুড়ে চলমান অর্থনৈতিক সংকটকে দায়ী করেছেন। ২০০৩ সাল থেকে টিআই দুর্নীতি নিয়ে জরিপ চালাচ্ছে। একই বছর থেকে জাতিসংঘ ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসেবে পালন করে আসছে।
এদিকে বিবিসি পরিচালিত আরেক জরিপে দেখা গেছে, দুর্নীতি হচ্ছে বিশ্বের সবচেয়ে আলোচিত সমস্যা। জলবায়ু পরিবর্তন, বেকারত্ব এমনকি খাদ্য ও জ্বালানির মতো নিত্যপণ্যের দাম বৃদ্ধির চেয়েও এ বিষয়টি নিয়ে বেশি উদ্বিগ্ন জরিপে অধিকাংশ অংশগ্রহণকারী। ২৬টি দেশের ১৩ হাজার মানুষ এই জরিপে অংশ নেন। সূত্র : এএফপি, বিবিসি, আল-জাজিরা।
======================
উইকিলিকসঃ বাঘের ঘরে ঘোগ  আইন অপূর্ণাঙ্গঃ মানবাধিকার লঙ্ঘনের বিচার কঠিন  ১০০ কোটি ডলারে ঋণঃ ভারতের সিদ্ধান্তই চুড়ান্ত  ট্রেন দুর্ঘটনাঃ চালকের ভুল নাশকতারও গন্ধ!  ‘যুদ্ধ’ চালিয়ে যাওয়ার ঘোষণা উইকিলিকস সমর্থকদের  কানকুনঃ মুমূর্ষু পৃথিবীর নিষ্ঠুর মানুষ  নারীর হার-নারীর জিত, বেগম রোকেয়া প্রাসঙ্গিক  সামাজিক ও রাজনৈতিক ব্যবস্থার মধ্যে দুর্নীতির বীজ লুক্কায়িত  বরুণ রায়—কিংবদন্তিতুল্য এক ব্যক্তিত্ব  মুক্তির গান  এক-এগারোর জুজুটাকে হিমাগারে পাঠান  জব্দকৃত অর্থ ফিরিয়ে দিয়ে জাতীয় অর্থনীতিতে জাগরণ সৃষ্টি করুন  সংসদীয় গণতন্ত্রের গল্পসল্প  রাষ্ট্রীয় সমাজে চিন্তা করার স্বাধীনতার প্রয়োজন  বাঙালের জলবায়ু দর্শন: ইঁদুরই কি শ্রেষ্ঠ জীব  প্রকৃতি- পাহাড়টির সঙ্গে ধ্বংস হবে ঐতিহ্যও  স্মরণ- আজও প্রাসঙ্গিক বেগম রোকেয়া  আলোচনা- উইকিলিকসঃ জুলিয়ান অ্যাসাঞ্জের ত্রিমুখী সংগ্রাম  মুক্তিযুদ্ধ- মুজিব বললেনঃ তোমাদের এখনই ঢাকা ত্যাগ করা উচিত  আলোচনা- ডিজিটাল-প্র্রযুক্তিই মানুষকে আরও বেশি মানবিক করে!  খবর- সংরক্ষিত বনে শুঁটকিপল্লি  ট্রেনের ওপর ট্রেন  সংকেত অমান্য, দুই ট্রেনের সংঘর্ষ  আলোচনা- রবীন্দ্রনাথের কৃষি ও পল্লী উন্নয়ন ভাবনা  আলোচনা- 'ধনতান্ত্রিক অর্থব্যবস্থায় ঠাঁয় নেই দরিদ্রর উচ্চ শিক্ষা  বিশেষ আলোচনা- ফিরে দেখা গঙ্গা চুক্তি  আলোচনা- 'সংসদ বর্জনের অপসংস্কৃতি বন্ধ হোক'  আলোচনা- 'উইকিলিকসে বাংলাদেশ, তারপর?  আলোচনা- 'ওয়াংগালাঃ গারোদের জাতীয় উৎসব'  স্মরণ- 'বাঘা যতীনঃ অগ্নিযুগের মহানায়ক'  খবর, কালের কণ্ঠের- আগেই ধ্বংস মহাস্থানগঃ হাইকোর্টের নির্দেশে কাজ বন্ধ  কেয়ার্নের সঙ্গে স্বার্থবিরোধী চুক্তির পেছনেও জ্বালানি উপদেষ্টা  উইকিলিকস জুলিয়ান অ্যাসাঞ্জের আত্মসমর্পণ  সবুজ মাঠ পেরিয়ে


দৈনিক কালের কন্ঠ এর সৌজন্যে

এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.