আর্সেনাল-রোমার অপেক্ষা শেষ?

ড্রয়ের পর ‘এইচ’ গ্রুপে ফেবারিট বলে মানা হচ্ছিল আর্সেনালকেই। কিন্তু সর্বশেষ দুই ম্যাচ হেরে পরিস্থিতিটা এমন যে, দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে আজ পার্টিজান বেলগ্রেডের বিপক্ষে জয় ছাড়া উপায় নেই গানারদের। আশা আছে ড্র করলেও, তবে সে ক্ষেত্রে নির্ভর করতে হবে গ্রুপের অন্য ম্যাচের ফলাফলের ওপর। সেই ঝুঁকিতে নিশ্চয়ই যেতে চাইবে না সদ্য ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষে উঠে আসা ওয়েঙ্গারের দল।
আজ দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করার ম্যাচ রোমারও। রুমানিয়ায় সিএফআর ক্লুজের বিপক্ষে প্রয়োজন স্রেফ একটি পয়েন্ট। সর্বশেষ ম্যাচে বর্তমান রানার্সআপ ও গ্রুপ শীর্ষে থাকা বায়ার্ন মিউনিখকে ৩-২ গোলে হারিয়ে দেওয়া ‘ইতালিয়ান দৈত্যে’র জন্য কাজটা কঠিন হওয়ার কথা নয়।
হিসাব একটা আছে ‘জি’ গ্রুপেও। এই গ্রুপ থেকে উত্তরণ নিশ্চিত করে ফেলেছে রিয়াল মাদ্রিদ ও এসি মিলান। তবে ইউরোপা কাপে জায়গা পেতে লড়াই চলছে নিচের দুই দল আয়াক্স আমস্টারডাম ও অজেরির। প্রতিটি গ্রুপের তৃতীয় দল খেলবে ইউরোপা কাপের নকআউট পর্বে। ৪ পয়েন্ট নিয়ে তিনে থাকা আয়াক্সের প্রতিপক্ষ আজ মিলান, ৩ পয়েন্ট পাওয়া অজেরির রিয়াল।
আর্সেনাল-পার্টিজান প্রথম দেখার ফল ছিল ৩-১। প্রতিপক্ষের মাঠ থেকে জয় নিয়ে ফিরেছিল আর্সেনাল। আগের ৫ ম্যাচে একটি পয়েন্টও পায়নি সার্বিয়ান ক্লাবটি, নিজেদের মাঠে আর্সেনালের তাই আরও ব্যবধানেই জেতার কথা। তবে কাজটা কঠিন স্পোর্টিং ব্রাগার। এবারই টুর্নামেন্টে অভিষিক্ত পর্তুগিজ ক্লাবটির পয়েন্ট আর্সেনালের সমান (৯), তবে আজ খেলতে হবে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা শাখতার দোনেৎস্কের সঙ্গে। এই ম্যাচ ড্র হলে নকআউট পর্বে চলে যাবে শাখতার, ব্রাগাকে তাকিয়ে থাকতে হবে আর্সেনালের ম্যাচের দিকে।
ব্রাগা-আর্সেনাল দুদলই জিতলে তিন দলেরই পয়েন্ট হয়ে যাবে ১২। তাতেও কোনো সমস্যা নেই আর্সেনালের। তিন দলের মুখোমুখি লড়াইয়ের গোল ব্যবধানে এগিয়ে থাকায় পরবর্তী রাউন্ড প্রায় নিশ্চিত গানারদের, ব্রাগার কাছে চার গোলের ব্যবধানে না হারলে উঠে যাবে ইউক্রেনের ক্লাব শাখতারও।
গ্রুপ চ্যাম্পিয়ন-রানার্সআপ-তৃতীয় সবই ঠিক হয়ে যাওয়ায় ‘এফ’ গ্রুপে কোনো হিসাব-নিকাশের বালাই নেই। তবে আছে আবেগের এক ম্যাচ। গ্রুপ শীর্ষে থাকা চেলসি খেলবে দুইয়ে থাকা মার্শেইয়ের বিপক্ষে, ফরাসি ক্লাবটি ছেড়ে যাওয়ার ছয় বছর পর এই প্রথম স্টাডে ভেলোড্রোমে পা রাখবেন চেলসি স্ট্রাইকার দিদিয়ের দ্রগবা।

No comments

Powered by Blogger.