খবর, কালের কণ্ঠের- ট্রেনের ওপর ট্রেন __ নিহত ১৩

রসিংদী রেলস্টেশনে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ১৫০ যাত্রী। চট্টগ্রাম থেকে ঢাকাগামী চট্টলা এক্সপ্রেস সংকেত না মানায় একই লাইনে থাকা চট্টগ্রামগামী মহানগর গোধূলীর সঙ্গে সংঘর্ষ হয় বলে প্রাথমিকভাবে জানা গেছে। দুর্ঘটনায় দুটি ট্রেনের ইঞ্জিন দুমড়ে-মুচড়ে যায়। চট্টলা এঙ্প্রেসের একটি বগি মহানগর গোধূলীর ইঞ্জিনের উপরে উঠে যায়।
দুর্ঘটনার পরপরই সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিসসহ রেলকর্মীরা উদ্ধারকাজে অংশ নেন। আহতদের উদ্ধার করে নরসিংদীর বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়। তাদের মধ্যে গুরুতর আহত ২৫ জনকে ঢাকায় পাঠানো হয়েছে বলে জানা গেছে। নিহতদের মধ্যে তিনজনের পরিচয় পাওয়া গেছে। এরা হলেন জহির মিয়া (৪৫), রেলওয়ে নিরাপত্তাকর্মী মফিজুল ইসলাম (৩০) ও নরসিংদী সদর উপজেলার বাদুয়ারচর গ্রামের হাফিজ উদ্দিন (৫০)।
নরসিংদীর এএসপি জাহিদ হোসেন বলেন, 'এ পর্যন্ত ১৩টি লাশের খবর পেয়েছি আমরা। ট্রেনের ভেতরে আরো লাশ থাকতে পারে।'
যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজি উদ্দিন আহমেদ রাজু, স্থানীয় সংসদ সদস্য নজরুল ইসলাম হীরু, সংসদ সদস্য জহিরুল হক মোহনসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা রাত ৮টার দিকে ঘটনাস্থল যান। মন্ত্রীর নির্দেশে রেলের মহাপরিচালক তওহিদুল আনোয়ার চৌধুরীর নেতৃত্ব আরেকটি দল ঘটনাস্থলে যায়। মন্ত্রী ঘটনাস্থল পরিদর্শন করেন এবং আহতদের সুচিকিৎসা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় নির্দেশ দেন। এদিকে দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে বাংলাদেশ রেলওয়ে দুটি তদন্ত কমিটি গঠন করেছে। রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন।
সহকারী স্টেশন মাস্টার এ কে এম মুসা জানান, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা চট্টলা এঙ্প্রেস নরসিংদী স্টেশনে থামার কথা ছিল না। এই ট্রেনকে লাইন ছেড়ে দিতে ঢাকা থেকে চট্টগ্রামগামী মহানগর গোধূলী বিকেল পৌনে ৫টার দিকে এক নম্বর লাইনে ঢোকে। ঠিক ওই সময় চট্টলা এঙ্প্রেস বিপরীত দিক থেকে একই লাইনে স্টেশনের কাছাকাছি চলে আসে। স্টেশন কর্তৃপক্ষ চালককে আউটার সিগন্যাল থামার জন্য লাল সংকেত দিলেও হোম সিগন্যাল অতিক্রম করে ভেতরে ঢুকে পড়ে চট্টলা এঙ্প্রেস। এর পরপরই দুই ট্রেনের মধ্যে সংঘর্ষ হয়।
প্রতক্ষ্যদর্শী ব্যক্তিরা জানান, সংঘর্ষে দুই ট্রেনের সামনের বগির যাত্রীরা ছিটকে পড়ে। প্রথমে স্থানীয় লোকজন, পরে নরসিংদী ও ভৈরবের রেল পুলিশ, র‌্যাব-৯ ও ১১ এবং সেনাবাহিনীর সদস্যরা উদ্ধারকাজে অংশ নেন। রাত সোয়া ৮টার দিকে আখাউড়া থেকে একটি রিলিফ ট্রেনে করে প্রায় ৩০ জন উদ্ধারকর্মী নরসিংদী স্টেশনে পেঁৗছে কাজ শুরু করেন। রাত সাড়ে ১০টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত পুলিশ, র‌্যাব ও সেনা সদস্যরা দুর্ঘটনাস্থল ঘিরে রেখেছিলেন।
ঘটনার প্রত্যক্ষদর্শী ইব্রাহিম কবির জানান, দুটি ট্রেন একই সময় একই লাইনে ঢুকে পড়ার পর দুই ট্রেনের গার্ডরা লাল পতাকা উড়িয়ে একে অপরকে থামার নির্দেশ দেয়। কিন্তু এরই মধ্যে বিকট শব্দে সংঘর্ষ ঘটে।
মহানগর গোধূলীর যাত্রী ব্রাহ্মণবাড়িয়া শহরের আলহাজ মো. দারু মিয়া বলেন, "আমি ও আমার ছেলে আলাউদ্দিন ট্রেনের 'ঘ' বগিতে ছিলাম। পৌনে ৫টার দিকে নরসিংদী স্টেশনে যাত্রাবিরতির জন্য ট্রেনের গতি কমিয়ে দেওয়া হয়। যাত্রীদের অনেকেই স্টেশনে নামার জন্য বগির দরজায় ভিড় করেন। এমন সময় বিকট শব্দের সঙ্গে প্রবল ঝাঁকুনি খায় ট্রেন। এতে দরোজায় দাঁড়ানা অনেকেই ছিটকে নিচে পড়ে যায়।"
দুটি তদন্ত কমিটি
নরসিংদী রেলস্টেশনে ট্রেন দুর্ঘটনা ও হতাহতের কারণ খতিয়ে দেখতে দুটি তদন্ত কমিটি করেছে বাংলাদেশ রেলওয়ে। গতকাল রাতে যোগাযোগ মন্ত্রণালয়ের এক তথ্য বিবরণীতে এ খবর জানানো হয়।
রেলওয়ের প্রধান প্রকৌশলী ইউসুফ আলী মৃধার নেতৃত্বে চার সদস্যের একটি তদন্ত কমিটিকে ৪৮ ঘণ্টার মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন রেলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট, চিফ সিগন্যাল অ্যান্ড টেলিকম ইঞ্জিনিয়ার এবং চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার।
এ ছাড়া রেলওয়ের বিভাগীয় পর্যায়ে চার সদস্যের আরেকটি তদন্ত কমিটি হয়েছে। বিভাগীয় ট্রাফিক কর্মকর্তা মো. নাজমুল ইসলাম এই কমিটির প্রধান। দুই দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে এ কমিটিকে। ডিভিশনাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, ডিভিশনাল চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট ও ডিভিশনাল চিফ সিগন্যাল অ্যান্ড টেলিকম ইঞ্জিনিয়ার সদস্য হিসেবে এই কমিটিতে রয়েছেন।
শোক
নরসিংদীতে ট্রেন দুর্ঘটনায় রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া গতকাল বুধবার পৃথক শোক বিবৃতি দিয়েছেন।
রাষ্ট্রপতি তাঁর শোকবার্তায় দুর্ঘটনায় নিহতদের আত্মার মাগফিরাত ও আহতদের আশু আরোগ্য কামনা করেন। তিনি নিহতদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বিবৃতিতে আহতদের সুচিকিৎসার ব্যবস্থা নেওয়ার পাশাপাশি উদ্ধারকাজ দ্রুত শেষ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। তিনি নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে তাঁদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তাঁর শোকবার্তায় গভীর দুঃখ ও শোক প্রকাশ করেন এবং এই দুর্ঘটনায় প্রাণহানিকে দেশের জন্য অপূরণীয় ক্ষতি বলে উল্লেখ করেন। তিনি আহতদের সুচিকিৎসা ও ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করেন।
জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদও ট্রেন দুর্ঘটনায় শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন।
=======================
সংকেত অমান্য, দুই ট্রেনের সংঘর্ষ  আলোচনা- রবীন্দ্রনাথের কৃষি ও পল্লী উন্নয়ন ভাবনা  আলোচনা- 'ধনতান্ত্রিক অর্থব্যবস্থায় ঠাঁয় নেই দরিদ্রর উচ্চ শিক্ষা  বিশেষ আলোচনা- ফিরে দেখা গঙ্গা চুক্তি  আলোচনা- 'সংসদ বর্জনের অপসংস্কৃতি বন্ধ হোক'  আলোচনা- 'উইকিলিকসে বাংলাদেশ, তারপর?  আলোচনা- 'ওয়াংগালাঃ গারোদের জাতীয় উৎসব'  স্মরণ- 'বাঘা যতীনঃ অগ্নিযুগের মহানায়ক'  খবর, কালের কণ্ঠের- আগেই ধ্বংস মহাস্থানগঃ হাইকোর্টের নির্দেশে কাজ বন্ধ  কেয়ার্নের সঙ্গে স্বার্থবিরোধী চুক্তির পেছনেও জ্বালানি উপদেষ্টা  উইকিলিকস জুলিয়ান অ্যাসাঞ্জের আত্মসমর্পণ  সবুজ মাঠ পেরিয়ে  আলোচনা- 'আরো অনুদানের টাকা সরিয়েছিলেন ইউনূস'  আলোচনা- 'একটি 'উজ্জ্বল ভাবমূর্তির' এভারেস্ট থেকে পতন  গল্পালোচনা- 'আসি আসি করে আশিতে আসবে!'  রাষ্ট্র ও রাজনীতিঃ সবুজ মাঠ পেরিয়ে  স্মরণ- 'রবীন্দ্রনাথ—সার্ধশত জন্মবার্ষিকীতে'  স্মরণ- 'জননেতা দেওয়ান ফরিদ গাজী'  আলোচনা- 'প্রধানমন্ত্রীর জাপান সফর ও দ্বিপক্ষীয় সম্পর্কের নতুন পর্যায়'  আলোচনা- 'কর্মপরিবেশঃ স্বর্গে তৈরি'  গল্পালোচনা- ‘দেখা হয় নাই চক্ষু মেলিয়া...’  আন্তর্জাতিক- উইকিলিকসঃ হাটে হাঁড়ি ভাঙা জুলিয়ান অ্যাসাঞ্জ  গল্পসল্প- ওরা ধান কুড়ানির দল  শিক্ষা- আদিবাসী পাহাড়ে বিশ্ববিদ্যালয় চাই  জঙ্গি ও সন্ত্রাসীদের অর্থের মূল উৎস সৌদি আরব  রাজনৈতিক আলোচনা- এমন বন্ধু থাকলে...  শিল্প-অর্থনীতি শেয়ারবাজারের সুন্দরী প্রতিযোগিতা-তত্ত্ব  সাক্ষাৎকার- খাদ্যনিরাপত্তার জন্য বিকল্প উপায় খুঁজতা হবে  খবর, প্রথম আলোর-  দলীয় স্বার্থ বড় করে দেখবেন না  মার্কিন কূটনীতিকদের গোপন তারবার্তাঃ পাকিস্তানে জঙ্গি নির্মূলে ১০-১৫ বছর লাগবে  অধ্যাপক ইউনূসের অর্থ স্থানান্তর : গ্রামীণ ব্যাংকের ব্যাখ্যা  শিল্প-অর্থনীতি 'সময় এসেছে মাথা তুলে দাঁড়াবার'  প্রকৃতি- 'কিয়োটো প্রটোকল ভেস্তে যাচ্ছে, কানকুনে কী হবে?  আলোচনা- 'মেয়েদের লাঞ্ছনা বন্ধ করতে কঠোর হতে হবে'


দৈনিক কালের কণ্ঠ এর সৌজন্যে

এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.