ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে পরবর্তী আলোচনা হবে তুরস্কে

ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচি প্রসঙ্গ নিয়ে আগামী মাসে তুরস্কের ইস্তাম্বুল শহরে আবারও আলোচনায় বসার সিদ্ধান্ত হয়েছে। সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত দুই দিনের আলোচনা গতকাল মঙ্গলবার শেষ হয়।
ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ বলেছেন, তাঁর দেশের ওপর থেকে আন্তর্জাতিক অবরোধ প্রত্যাহার করা হলে এই আলোচনা ফলপ্রসূ হতে পারে।
জেনেভা আলোচনায় ইরানের পক্ষে সাইদ জলিলি, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ কূটনীতিক ক্যাথেরিন অ্যাস্টন, জার্মানি ও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন ও ফ্রান্সের প্রতিনিধিরা অংশ নেন।
ইইউ কূটনীতিক ক্যাথেরিন অ্যাস্টন বলেন, ‘আমরা প্রায় দুই দিন ধরে বিস্তারিত আলোচনা করেছি। এতে ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়েছে।’ তিনি বলেন, ‘আমরা ইরানের অধিকারের বিষয়টিকে স্বীকৃতি দিই। কিন্তু তাদের অবশ্যই আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে।’
ইরানের আলোচক সাইদ জলিলি ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, ‘আলোচনা চালিয়ে যাওয়া হবে। জানুয়ারির ২১ থেকে ফেব্রুয়ারির ২০ তারিখের মধ্যে যেকোনো দিন তুরস্কের ইস্তাম্বুল শহরে আবারও আলোচনা শুরু হবে।’

No comments

Powered by Blogger.