পাকিস্তানের নিন্দা করলেন সারকোজি

ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজি পাকিস্তান তার সীমান্ত এলাকায় তালেবান ও আল-কায়েদা জঙ্গিদের ‘নিরাপদ আশ্রয়’ গড়ে তুলতে দেওয়ার জন্য দেশটির নিন্দা করেছেন। তিনি বলেছেন, সন্ত্রাসী চক্র পাকিস্তানে আশ্রয় নিয়ে প্রতিবেশী দেশ ভারতের ওপর হামলা চালাবে, এটা মেনে নেওয়া হবে না। ভারত সফরের শেষ দিনে গতকাল মঙ্গলবার ২০০৮ সালের মুম্বাই হামলায় নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানানোর সময় তিনি এ কথা বলেন।
হামলার শিকার হওয়া মুম্বাইয়ের পাঁচ তারকা হোটেল ওবেরয়ে গতকাল সারকোজি বলেন, পাকিস্তানের উপজাতি অধ্যুষিত সীমান্ত এলাকায় সন্ত্রাসীরা সক্রিয় রয়েছে। তারা সেখান থেকে ভারতে ও আফগানিস্তানে অবস্থানরত ফ্রান্সসহ অন্যান্য দেশের সেনাদের ওপর হামলা চালাচ্ছে। এ অবস্থা মেনে নেওয়া যায় না।
সারকোজি বলেন, ‘জঙ্গিরা পাকিস্তানে আশ্রয় নিয়ে তাদের সন্ত্রাসী তৎপরতা চালাবে—সেটা আফগানিস্তান এবং সেখানে অবস্থানরত আমাদের সেনাবাহিনীর কাছে গ্রহণযোগ্য নয়।’
ফরাসি প্রেসিডেন্ট বলেন, ‘আমি পাকিস্তানকে এসব সন্ত্রাসীর বিরুদ্ধে লড়াইয়ে আন্তরিকতা প্রদর্শনের আহ্বান জানাচ্ছি।’
এর আগে সারকোজি ও তাঁর স্ত্রী কার্লা ব্রুনি মুম্বাই হামলায় নিহত ১৮ পুলিশ কর্মকর্তার স্মরণে নির্মিত একটি স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করেন। গত শনিবার ভারত সফরে এসে গতকাল তিনি দেশের পথে রওনা হন।

No comments

Powered by Blogger.