কলম্বিয়ায় ভূমিধসে ১৪৫ জন নিখোঁজ, ২৩ লাশ উদ্ধার

কলম্বিয়ায় ভূমিধসে এখনো ১৪৫ জন নিখোঁজ রয়েছে। এদের সবারই মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এ পর্যন্ত সাতজনকে জীবিত এবং ২৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে। গত সোমবার কর্মকর্তারা এ কথা জানান।
গত কয়েক সপ্তাহের ভারী বৃষ্টিপাতের পর গত রোববার দেশটির এন্টিওকুইয়া প্রদেশের রাজধানী মেডিলিন শহরের পাহাড়ি এলাকায় এ ভূমিধসের ঘটনা ঘটে। এতে ৫০টি বাড়ি মাটির নিচে চাপা পড়ে। এরপর ওই এলাকার হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে চলে যায়।
সরকারের এক মুখপাত্র জানান, এ পর্যন্ত ২৩ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। মেডেলিন থেকে বিবিসির সংবাদদাতা জানান, উদ্ধার হওয়া লাশের মধ্যে অনেক শিশু রয়েছে। ঘটনার সময় তারা রাস্তায় খেলা করছিল বলে ধারণা করা হচ্ছে। ওই এলাকায় আবারও ভূমিধস হতে পারে—এ আশঙ্কায় উদ্ধারকর্মীদের দ্রুত কাজ সেরে ঘটনাস্থল ত্যাগ করতে বলা হয়েছে।
কলম্বিয়া রেডক্রসের উপপরিচালক সেজার উরুয়েনা জানান, ঘটনার পর থেকে জীবিত ব্যক্তিদের উদ্ধারে কয়েক শ উদ্ধারকর্মী কাজ করে যাচ্ছেন।
মেডেলিন শহরটি একটি পাহাড়ি এলাকায় অবস্থিত। ওই পাহাড়ে দরিদ্র লোকেরা ঝুঁকি নিয়ে বসবাস করে। যেকোনো প্রাকৃতিক দুর্যোগে এরাই সবচেয়ে বেশি ক্ষতির শিকার হয়।
এর আগে গত শনিবার কলম্বিয়ার রেডক্রস জানায়, দেশটিতে চলতি বর্ষাকালের ব্যাপক বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ১৭৪ জনের মৃত্যু হয়েছে। কলম্বিয়ায় গত কয়েক দশকে এত বৃষ্টিপাত হয়নি।

No comments

Powered by Blogger.