ডায়ানার মৃত্যু শোকে ২০ বছর মনোচিকিৎসা নেন হ্যারি

মায়ের মৃত্যু শোকে প্রিন্সেস ডায়ানার ছেলে প্রিন্স হ্যারিকে ২০ বছর মানসিক চিকিৎসকের পরামর্শে চলতে হয়েছে। রোববার দ্য টেলিগ্রাফকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেন হ্যারি। তিনি জানান, ‘মায়ের মৃত্যুর পরের দুই বছর মানসিকভাবে পুরোপুরি বিপর্যস্ত ছিলাম। আমার জীবনে কী ঘটতে যাচ্ছে, তা আমি বুঝতে পারছিলাম না। ২০ বছর বয়সের পর ধীরে ধীরে তিনি সেই শোক কাটাতে সক্ষম হন।’ মা প্রিন্সেস ডায়ানার মৃত্যুর সময় কনিষ্ঠ ছেলে হ্যারির বয়স ছিল ১২ বছর। জীবনের একটা দীর্ঘ সময় কাউন্সেলিংয়ে কাটালেও বর্তমানে খুব ভালো অবস্থায় আছেন বলে জানান ৩২ বছর বয়সী হ্যারি। তিনি বলেন, ‘বক্সিং আমাকে বাঁচিয়ে দিয়েছে এবং এর মাধ্যমেই আমি আমার ভেতরের ক্ষোভকে দমন করতে পেরেছি।’
টেলিগ্রাফ জানায়, নিজের জীবনের এসব সত্য ঘটনা থেকে মানসিক স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত মানুষরা যাতে স্বাভাবিক বাস্তবতায় ফিরে আসতে উৎসাহী হয় সেজন্য হ্যারি এ সাক্ষাৎকার দেন। বড় ভাই প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট মিডলটনের মতোই হ্যারি চলতি বছর লন্ডন ম্যারাথনের দাতব্য সংস্থায় (হেডস টুগেদার) মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতা প্রোগ্রামের পৃষ্ঠপোষকতা করছেন। টেলিগ্রাফের সাংবাদিক ব্রায়নি গর্ডনকে দেয়া সাক্ষাৎকারে হ্যারি বলেন, ‘আমি নিরাপদেই বলতে পারি, ১২ বছর বয়সে মাকে হারানোর পর এবং এরপর গত ২০ বছর আমার সব আবেগ বর্জনের কারণে কেবল আমার ব্যক্তিগত জীবনই নয় বরং কাজকর্মেও বেশ প্রভাব পড়েছিল।’ তিনি বলেন, ‘যখন বিভিন্ন দিক থেকে সব ধরনের দুঃখ, মিথ্যা ও ভুল বুঝাবুঝি আমাকে গ্রাস করছিল তখন আমি একাধিক উৎসব-অনুষ্ঠানে মানসিকভাবে ভেঙে পড়ার একেবারে কাছাকাছি চলে গিয়েছিলাম।’ ১৯৯৭ সালের ৩১ আগস্ট প্যারিসে এক সড়ক দুর্ঘটনায় নিহত হন প্রিন্সেস ডায়ানা।

No comments

Powered by Blogger.