জাফরুল্লাহর অর্থদণ্ড স্থগিত

আদালত অবমাননার দায়ে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া অর্থদণ্ডের কার্যকারিতা আগামী ৫ই জুলাই পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগ। ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে ডা. জাফরুল্লাহ চৌধুরীর দায়ের করা আবেদনে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী গতকাল এ আদেশ দেন। একইসঙ্গে আবেদনটি নিষ্পত্তির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেয়া হয়েছে। আগামী ৫ই জুলাই এ ব্যাপারে শুনানি হতে পারে।
বৃটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যানের সাজা নিয়ে মন্তব্য করায় আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত করে গত ১০ই জুন জাফরুল্লাহ চৌধুরীকে এক ঘণ্টা কারাদণ্ড এবং ৫ হাজার টাকা জরিমানার আদেশ দেন ট্রাইব্যুনাল। সাত দিনের মধ্যে তাকে ওই টাকা পরিশোধ করতে বলা হয়। অন্যথায় তাকে এক মাসের কারাদণ্ড ভোগ করতে হবে বলেও রায়ে বলা হয়। ওই দিন জাফরুল্লাহ চৌধুরী এক ঘণ্টা কাঠগড়ায় থেকে সাজা ভোগ করেন। তবে জরিমানার  টাকা পরিশোধ না করে আপিল দায়েরের ঘোষণা দেন।
সংবিধানের ১০৪ অনুচ্ছেদের আওতায় গতকাল আপিল দায়ের করা হয়। চেম্বার বিচারপতির আদালতে ডা. জাফরুল্লাহ চৌধুরীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আখতার ইমাম। তার সঙ্গে ছিলেন রাশনা ইমাম ও রেশাদ ইমাম। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমও এ সময় উপস্থিত ছিলেন। পরে আদালত জরিমানা স্থগিত করে আবেদনটি নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন।

No comments

Powered by Blogger.