অবরোধে অচল দেশ রাজধানীতে ৭ গাড়িতে আগুন

২০ দলের ঢাকা অবরোধের ১১তম দিনে দেশের বিভিন্ন স্থানে ভাঙচুর, অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরনের ঘটনা ঘটেছে। রাজধানীতে অন্তত ৭টি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটেছে গতকাল। তবে অবরোধকারীদের মিছিল করতে দেখা যায়নি কোথাও। দিনে যানবাহনের সংখ্যা বেশি থাকলেও আতঙ্কের কারণে রাতে যান চলাচল কমে যায়। রাজধানীর ধানমন্ডি আবাহনী মাঠ সংলগ্ন এলাকায় আওয়ামী লীগের অফিসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। তবে আগুনে তেমন কোন ক্ষয়ক্ষতি হয়নি। রাত ৯টার দিকে এ ঘটনা ঘটে বলে ধানমন্ডি থানার কর্তব্যরত কর্মকর্তা এসআই বিল্লাল জানান। তিনি বলেন, তবে কে বা কারা আগুন দিয়েছে তা জানা যায়নি। রাত ১০ টার দিকে রাজধানীর বিজয়নগরে একটি সিএনজি চালিত অটোরিকশায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রাত ৯টায় গুলিস্তান পার্কের সামনে একটি লেগুনায় অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এ সময় কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করা হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ করেন। প্রায় এ সময়ে ধানম-ি স্টার কাবাবের পাশে একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। রাত পৌনে ৮টায় তেজগাঁওয়ে ঢাকা পলিটেকনিকের সামনে বলাকা পরিবহনের (ঢাকা মেট্রো-জ ১২-২৬৭৬) একটি বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে ভজন সরকার জানান, বলাকা পরিবহনের ওই বাসটি তেজগাঁওয়ের ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের সামনে এলে দুর্বৃত্তরা কৌশলে বাসটি থামায়। পরে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে ফায়র সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণ করে।
সন্ধ্যা সাড়ে ৬টায় রামপুরায় সাদিয়া গার্মেন্টের সামনে একটি সিএনজিচালিত অটোরিকশায় পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয় দুষ্কৃতকারীরা। রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুল আলম তরফদার জানিয়েছেন, তাৎক্ষণিকভাবে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণ করে। তবে নাশকতাকারীরা দ্রুত স্থান ত্যাগ করায় তাদের আটক করা যায়নি। তার আগে ভোর ৬টায় পল্লবীর কালশী রোডে ইটিসি ট্রান্সপোর্টের একটি বাসে অগ্নিসংযোগ করা হয়। এর আধা ঘণ্টা পরেই কালশীর ডিওএইচএস এলাকায় প্রজাপতি পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নিয়ন্ত্রণ করেন।
রাত সোয়া ৮টায় মিরপুরের গোলচত্বর এলাকায় পুলিশকে লক্ষ্য করে ৪টি ককটেল নিক্ষেপ করে দুর্বৃত্তরা। মিরপুর মডেল থানার কর্তব্যরত কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) আনোয়ার ককটেল নিক্ষেপের সত্যতা নিশ্চিত করলে পুলিশ আহত হয়েছে কিনা তা জানাতে পারেননি। সন্ধ্যা পৌনে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মোড়ে ককটেল বিস্ফোরণে এক রিকশাচালক আহত হয়েছেন। তার নাম বাদল মিয়া (৩৫)। তিনি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন। সন্ধ্যা ৬টায় পান্থপথের পশ্চিম পাশে কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। ওই সময় মালিবাগের ডিআইটি রোডে দুটি ককটেল বিস্ফোরণ ঘটে।
কালিয়াকৈরে বাসে আগুন, হেলপারের মৃত্যু
কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি জানান, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার লতিফপুর বটতলা এলাকায় দুর্বৃত্তদের আগুনে একটি যাত্রীবাহী বাস ভস্মীভূত হয়ে গেছে। এতে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে মারা গেছেন হেলপার তোফাজ্জল হোসেন (১৭)। এ ঘটনাকে কেন্দ্র করে বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে। নিহত লেপার হলেন, সিলেটের সুনামগঞ্জ থানার নারায়ণতলা গ্রামের ওয়াহেদ আলীর ছেলে তোফাজ্জল হোসেন (১৭)।  পুলিশ সূত্র জানায়, উপজেলা শ্রমিক লীগের সভাপতি খন্দকার মফিজুর রহমান লিটনের আদ্রা নামের ওই বাসটি (ঢাকা মেট্রো-জ-১১-০৩৫২) উপজেলার লতিফপুর বটতলা এলাকায় বৃহস্পতিবার ভোররাতে ভস্মীভূত হয়ে হেলপার তোফাজ্জল হোসেন মারা হয়। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও কালিয়াকৈর পৌর বিএনপির সভাপতি হুমায়ুন কবীর খান ও বিএনপির কেন্দ্রীয় নেতা ও কালিয়াকৈর পৌরসভার মেয়র মজিবুর রহমানসহ অর্ধশতাধিক নেতা কর্মীর বিরোদ্ধে ১৫ই জানুয়ারি থানায় মামলা দায়ের করেন। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ ৭নং ওয়ার্ড যুবদলের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম কে গ্রেফতার করেছে বলে তদন্তকারী কর্মকর্তা এসআই সাইফুল আলম জানান।
কুলিয়ারচরে বিএনপি নেতাদের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ২
কুলিয়ারচর প্রতিনিধি জানান, কিশোরগঞ্জের কুলিয়ারচরের ভৈরব-কিশোরগঞ্জ মহাসড়কের বাজরা বাসস্ট্যান্ডের উত্তর পার্শ্বে রাস্তা অবরোধ করে ২টি ট্রাক ও ১টি কাভার্ডভ্যানে অগ্নিসংযোগের ঘটনায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের ২২ নেতাকর্মীর বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে। কুলিয়ারচর থানার এস.আই আবুল হাসেম বাদী হয়ে বৃহস্পতিবার রাতে এ মামলা দায়ের করেন। ২০ দলীয় জোটের অবরোধ কর্মসূচি পালনকালে এ পর্যন্ত উপজেলার ৩৯ বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীর নামে পৃথক ২টি মামলা হয়েছে।
এদিকে উপজেলার দক্ষিণ নন্দরামপুর গ্রামের একদিল মিয়ার ছেলে জিল্লু মিয়াকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর আগে একই ঘটনায় চারাকান্দা গ্রামের মুতি মিয়ার ছেলে আলম (২৫)কে গ্রেপ্তার করা হয়েছিল।
মুন্সীগঞ্জে ককটেল বিস্ফোরণ, মামলা
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, মুন্সীগঞ্জে ককটেল বিস্ফোরণ ও পেট্রল ঢেলে রাস্তা অবরোধ করার ঘটনায় জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদকসহ ছাত্রদল-যুবদলের ১১ জনকে এজাহারনামীয় ও আরও ৫০-৬০ জনকে অজ্ঞাতনামা আসামি করে মুন্সীগঞ্জ সদর থানায় মামলা হয়েছে। গতকাল সকালে মুন্সীগঞ্জ সদর থানার এসআই মো. নুরুল কাদির সৈকত বাদী হয়ে এ মামলাটি করেন। মামলায় জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মো. মাসুদ রানা, সাংগঠনিক সম্পাদক মো. মহিউদ্দিন, উত্তর ইসলামপুর এলাকার ছাত্রদল নেতা শিপলু, মাঠপাড়ার জাকির ও পাঁচঘড়িয়াকান্দির যুবদল নেতা হুমায়ুনসহ ১১ জনকে এজাহারভুক্ত আসামি করা হয়েছে।
খুলনায়  গ্রেপ্তার ৫
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, ২০ দলীয় জোটের ঘোষিত অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচির ১১ম দিন স্থবির ছিল মহানগরী খুলনা। অবরোধের কারণে খুলনা থেকে দূরপাল্লার কোা যানবাহন ছেড়ে না গেলেও বেশ কিছু যাত্রীবাহী বাস খুলনায় এসেছে। গত শুক্রবার রাতে খুলনা থানা পুলিশ বিএনপি নেতা রেজাউল করীম ও যুবদল নেতা মুরাদ, লবণচনা থানা পুলিশ শিবির নেতা শহিদুল ইসলাম, শামীম ও আব্দুর রহিমকে গ্রেপ্তার করেছে। 
রাজশাহীতে যুবদল নেতাসহ আটক ৩১
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে: রাজশাহী মহানগরীর রাজপাড়া থানা যুবদলের সভাপতি শাহানুর রহমান মিঠুকে আটক করেছে পুলিশ। গতকাল দুপুরে নগরীর চন্ডিপুর এলাকার সুফিয়ানের মোড় থেকে তাকে আটক করা হয়। এদিকে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার বিকেল পর্যন্ত জেলা ও মহানগরীতে পুলিশের বিশেষ অভিযানে আটক হয়েছে আরও ৩০ জন। মহানগর পুলিশের মুখপাত্র ইফতে খায়ের আলম জানান, আটক যুবদল নেতা শাহানুর রহমান মিঠুর বিরুদ্ধে হরতাল অবরোধে নাশকতা সৃষ্টির অভিযোগসহ বেশ কয়েকটি মামলা রয়েছে। তাকে ১৫১ ধারায় (নাশকতা প্রতিরোধ) গ্রেপ্তার দেখানো হয়েছে। তিনি আরো বলেন, চলমান অবরোধে নাশকতারোধে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার পর্যন্ত মহানগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে আরো ২৪ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে ৬ জন বিএনপি-জামায়াত নেতাকর্মী রয়েছে। বাকিরা বিভিন্ন মামলায় গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামি।
নোয়াখালীতে কয়েকটি গাড়িতে আগুন, আটক ১৯
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, বৃহস্পতিবার মধ্য রাতে জেলা শহর মাইজদীতে তিনটি সিএনজিচালিত অটোরিকশায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পুলিশি অভিযান চলাকালে সুধারামের অশ্বদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের কাউন্সিলর শফিউল্যা (৬৭) দিনমনির বাজারের দোকানে ও পশ্চিম অশ্বদিয়া গ্রামের বাড়িতে হামলা ভাঙচুর ও লুটতরাজ চালায়। এসময় তার স্ত্রী রৌশন আরা বেগম বাধা দেয়ার চেষ্টা করলে তাকেও জখম করা হয়। গতকাল রাতে চৌমুহনী চৌরাস্তায় মুক্তিযুদ্ধ জাদুঘর হামলা ভাঙচুর, জেলার বেগমগঞ্জ উপজেলার চন্দ্রগঞ্জ বাজারের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে পুলিশ এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এদিকে, জেলার বিভিন্ন স্থান থেকে বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত নাশকতার অভিযোগে বিএনপি-জামায়াতের ১৯ নেতাকর্মী আটক করেছে পুলিশ।
বাগেরহাটে গ্রেপ্তার ২৪
বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাট পুলিশ নাশকতার অভিযোগে বৃহস্পতিবার রাতে অভিযান চালিয়ে জেলা যুবদলের দুই নেতাসহ ২৪ জনকে পুলিশ গ্রেপ্তার করেছে। জেলা পুলিশ অফিস এতথ্য নিশ্চিত করেছে। বাগেরহাট মডেল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আলী আজম খান জানান, সদর উপজেলার ষাটগুম্বজ এলাকায় নাশকতা সৃষ্টি ও ভাঙচুর মামলার আসামি জেলা যুবদলের দুই নেতা মহিদুল ইসলাম, ইউপি সদস্য ও যুবদল নেতা রাসেল ইউপি সদস্য, শ্রমিক দল নেতা আল মামুনসহ বিএনপির ৪ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে।
মিঠাপুকুরে বাসে পেট্রোল বোমা ছোড়ার ঘটনায় গ্রেপ্তার ৩
স্টাফ রিপোর্টার, রংপুর থেকে জানান, রংপুরের মিঠাপুকুরে বাসে পেট্রল বোমা ছুড়ে শিশু নারীসহ ৫ জনকে পুড়িয়ে মারার মামলায় আরো ৩ জামায়াত-শিবিরকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এরা হলো- জামায়াতের মাহবুল আলম, আবদুর রশিদ ও শিবিরের শেফারুল আলম। গতকাল শুক্রবার ভোরে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানান মিঠাপুকুর থানার ওসি রবিউল আলম। এনিয়ে এ মামলায় মোট ২০ জনকে গ্রেপ্তার করা হলো।
লালমনিরহাট প্রতিনিধি জানান, লালমনিরহাট বড়বাড়ি শিমুলবতায় কুড়িগ্রাম-রংপুর মহাসড়ক অবরোধ করে বিএনপির নেতা-কর্মীরা। নারী পুরুষ মিছিল করে শিমুলতলায় অবস্থান নেয়। বিএনপির নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল করে কুড়িগ্রাম-রংপুর মহাসড়কের বড়বাড়ি শিমুলতলায় টায়ার জ্বালিয়ে আগুনে মহাসড়ক অবরোধ করে। কুড়িগ্রামের সঙ্গে বন্ধ হয়ে পড়ে সারা দেশের যান চলাচল। ওদিকে পুলিশ ও বিজিবি প্রহরায় বিভিন্ন স্থানে ট্রাক পারাপার করছে প্রশাসন। টহল জোরদার করেছে বিজিবি সদস্যরা।
সলঙ্গায় গ্রেপ্তার ৩
উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি জানান, বৃহস্পতিবার রাতে সলঙ্গা থানা পুলিশ অভিযান চালিয়ে ২ বিএনপি ও ১ জামায়াত নেতাকে গ্রেপ্তার করেছে। এরা হলেন- বিএনপির মোখলেছুর রহমান, আমিনুল ইসলাম ও জামায়াতের আনিছুর রহমান।
কেন্দুয়ায় গাড়ি ভাঙচুর
কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি জানান, বৃহস্পিবার রাতে কেন্দুয়ার সান্দিকোনা-নেত্রকোনা সড়কের সান্দিকোনা ইউনিয়ন পরিষদ এলাকা দুর্বৃত্তরা হামলা চালিয়ে নেত্রকোনা গ্রামী একটি ট্রাকে ভাঙচুর করে এবং অগ্নিসংযোগের চেষ্টা চালায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে দুর্বৃত্তরা পালিয়ে যায়। নাশকতা ঠেকাতে বৃহস্পতিবার রাতে অভিযান চালিয়ে ছাত্রদল নেতা ইউসুফ খান পাঠানকে গ্রেপ্তার করে শুক্রবার আদালতে পাঠায় কেন্দুয়া থানা পুলিশ।
ফেঞ্চুগঞ্জে গ্রেপ্তার ৩
ফেঞ্চুগঞ্জ (সিলেট) প্রতিনিধি জানান,  ফেঞ্চুগঞ্জে জামায়াত ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনায় আরও ৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতরা হলো- ফেঞ্চুগঞ্জ ইউনিয়ন জামায়াতের সেক্রেটারি সেলিম আহমদ চৌধুরী, স্টাডি হোম কিন্ডার গার্টেনের প্রিন্সিপাল কামরুজ্জামান হেলাল, মাওলানা আমিনুল ইসলাম জুয়েল।
সীতাকুন্ডে আটক ৫০
সীতাকুন্ড (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, সীতাকুন্ড উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৫০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সীতাকুন্ড থানার ওসি ইফতেখার হাসান জানান, গত বৃহস্পতিবার রাতে ও শুক্রবার দিনে উপজেলার সলিমপুর, ভাটিয়ারী, সোনাইছড়ী, কুমিরা, বাঁশবাড়ীয়া, বাড়বকুন্ড, মুরাদপুর, পৌরসভা, বারৈয়াঢালাসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে। এদিকে গত বৃহস্পতিবার রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ওভারব্রীজ ফকিরহাট এলাকায় একটি বাস, একটি ট্রাক ও একটি টেম্পুতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
কুষ্টিয়ায় গ্রেপ্তার ৭
কুষ্টিয়া প্রতিনিধি জানান, কুষ্টিয়ায় পাঁচ কিশোরসহ সাত জনকে  গ্রেপ্তার করেছে পুলিশ। আটককৃতরা হলোÑ হাসান (১৪), রাজন (১৪), আল আমিন (১৫), মুন্না (১৫), রাশেদ (১৬) ও নাজিম (৩৫)। বৃহস্পতিবার দিবাগত গভীর রাতে কুষ্টিয়া-রাজবাড়ী মহাসড়কে মোল্লাতেঘরিয়া থেকে এদের গ্রেপ্তার করা হয়।
নরসিংদীতে ট্রাক-বাসে আগুন
নরসিংদী প্রতিনিধি জানান, ২০ দলের অবরোধের সমর্থনে নরসিংদীর শেখেরচর ভগীরথপুরে ঢাকা-সিলেট মহাসড়কে শাহানউল্লাহ পেট্রল পাম্পের সামনে একটি ট্রাকের আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এসময় একটি যাত্রীবাহী বাস ভাঙচুর ও ৫টি ককটেল বিস্ফোরণ ঘটায় তারা। এদিকে একই সময়ে সদর উপজেলার বাগহাটায় একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাত ১১টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।
সিরাজগঞ্জে ট্রাকে আগুন, চালক দগ্ধ
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জ মহাসড়কে পিকেটারদের দেয়া পেট্রল বোমার আগুনে পণ্যবাহী একটি ট্রাক পুড়ে গেছে এবং দগ্ধ হয়েছে চালক। বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কের কামারখন্দ উপজেলার কোনাবাড়ী এলাকায় বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে। দগ্ধ চালক সিদ্দিক আলী (৪৫) রাজশাহীর বানেশ্বর এলাকার বাসিন্দা। সংবাদ পেয়ে পুলিশ সুপার এসএম এমরান হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন। এর আগে বুধবার রাত পৌনে ১টার দিকে একই মহাসড়কের পাচলিয়ায় দুটি পণ্যবাহী ট্রাকে আগুন দেয় পিকেটাররা। বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা টিএম আমিনুল ইসলাম জানান, উত্তরাঞ্চল থেকে ঢাকাগামী টমেটো ও মসুর ডাল বোঝাই ট্রাকটি ঘটনাস্থলে পৌঁছলে ৫-৭ জন যুবক ট্রাকটিতে পেট্রল বোমা ছুড়ে মারে। এতে ট্রাকের কেবিনে আগুন ধরে গেলে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকটি মহাসড়কের ঢালে পড়ে যায়। সংবাদ পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণ করে এবং দগ্ধ চালককে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসার দেয়ার পর ঢাকায় পাঠানো হয়। তার দু’হাতের অংশবিশেষ পুড়ে গেলেও তিনি শঙ্কামুক্ত রয়েছেন। আগুনে ট্রাকটির সামনের অংশ পুড়ে গেছে। এদিকে, রাতে বেলকুচিতে একটি ভটভটি ভাঙচুর ও কয়েকটি হাতবোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে বেলকুচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান জানিয়েছেন।
ঢাকা-সিলেট মহাসড়কে গাড়ি ভাঙচুর, আটক ৬
স্টাফ রিপোর্টার, হবিগঞ্জ থেকে জানান,  ঢাকা-সিলেট মহাসড়কে কয়েকটি গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। এসময় ৬ জনকে আটক করেছে পুলিশ। পুলিশ জানায়, বৃহস্পতিবার মধ্যরাতে অবরোধকারীরা আউশকান্দি বাজার সংলগ্ন মিনাজপুর গ্রামের কাছে ঢাকাগামী এনা পরিবহনের একটি গাড়ি আটকে ভাঙচুর করে আগুন দেয়ার চেষ্টা করে। এসময় যাত্রীরা ডাকাত বলে চিৎকার শুরু করে। আশপাশের গ্রামবাসী নেতাকর্মীদের ধাওয়া দিলে তারা মোটর সাইকেলযোগে পালিয়ে যায়। এসময় মহাসড়কে টহলরত পুলিশ আউশকান্দি সৈয়দপুর ফাজিল মাদ্রাসার ছাত্র ও জামায়াত শিবির নেতা দিলাওর হোসেনকে আটক করে। পরে তার স্বীকারোক্তি অনুযায়ী শিহাব, জয়নালসহ আরো ৫ ছাত্রদল ও শিবির কর্মীকে আটক করে পুলিশ। এ ব্যাপারে নবীগঞ্জ থানার ওসি লিয়াকত আলী জানান, মহাসড়কের গাড়ি ভাঙচুরের অভিযোগে ৬ জনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে। এদিকে, বৃহস্পতিবার রাত ৯টার দিকে মহাসড়কের বাহুবল উপজেলার দৌলতপুর থেকে কলেজ রাস্তার মোড় পর্যন্ত অর্ধশতাধিক চলন্ত গাড়ি ভাঙচুর করে দুর্বৃত্তরা। এসময় বেশ কয়েকজন চালক ও যাত্রী আহত হয়েছেন।
জুড়ীতে অর্ধশত নেতাকর্মীর বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ৩
জুড়ী (মৌলভীবাজার) প্রতিনিধি জানান, মৌলভীবাজারের জুড়ীতে ট্রাক পুরানোর ঘটনাকে কেন্দ্র করে জামায়াত-বিএনপি’র অর্ধশত নেতাকর্মীর বিরোদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। জানা যায়, হরতাল-অবরোধ চলাকালে একটি ট্রাক আগুনে পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। ঢাকা থেকে ছেড়ে আসা রড বোঝাই ট্রাকটি বড়লেখা যাবার পথে বৃহস্পতিবার সকাল ৬টায় জুড়ী উপজেলার ভুয়াই বাজারে এলে দুর্বৃত্তরা ট্রাকে আগুন ধরিয়ে দেয়। এতে ট্রাকটি পুড়ে যায় এবং চালক রফিকুল ইসলাম মল্লিক (৫২) ও হেলপার আলমগীর হোসেন (৩০) আহত হয়। আহতদের কুলাউড়া হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় পুলিশ যুবদল নেতা হাবিব (৩২), জামায়াত নেতা লোকমান হোসেন (৩৪) ও আব্দুল মন্নানকে (৪০) গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃতদের মৌলভীবাজার জেল হাজতে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় ২৩ জনের নাম উল্লেখসহ প্রায় অর্ধশত বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের আসামি করে মামলা করেছে পুলিশ। জুড়ী থানার অফিসার ইনচার্জ হামিদুর রহমান সিদ্দিকী (পিপিএম) ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।
নেত্রকোনায় বাস-ট্রাক ভাঙচুর, আটক ১১
নেত্রকোনা প্রতিনিধি জানান, নেত্রকোনায় অনির্দিষ্টকালের অবরোধ চলাকালে অবরোধ সমর্থকরা গত বৃহস্পতিবার রাত ৮টার দিকে নেত্রকোনা পৌর এলাকার ছোট গাড়া নামক স্থানে বালু বোঝাই লড়িতে অগ্নিসংযোগ করে। এছাড়াও অবরোধ সমর্থকরা গত বৃহস্পতিবার রাতে নেত্রকোনা-কেন্দুয়া-আটারবাড়ী সড়কের সান্দিকোনা নামকস্থানে একটি যাত্রীবাহী বাস ও ফেনারগাতী নামকস্থানে একটি ট্রাক ভাঙচুর করে। পুলিশ নেত্রকোনা পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর বিএনপি নেতা গোলাম মোস্তফা, কেন্দুয়ায় ৪ জন, মোহনগঞ্জে ৫ জন ও বারহাট্টায় ১ জনসহ মোট ১১ জন বিএনপির নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে।
ফুলগাজীতে চার বিএনপি কর্মী আটক
পরশুরাম (ফেনী) প্রতিনিধি জানান, ফুলগাজীতে চার বিএনপি কর্মীকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার গভীর রাতে ফুলগাজী থানার এসআই নাজিম ও এসআই নাছির উদ্দিনের নেতৃত্বে পিকেটার সন্দেহে নোয়াপুর গ্রামে হোসেন মিয়ার ছেলে দিদার (৩০), হুদা মিয়ার ছেলে রুবেল (১৯), হাবিব (২১) ও ফতেহপুর গ্রামের নুর ইসলামের ছেলে মো. ওসমান (৩০)কে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃতদের আদালতে পাঠানো হয়েছে। তৃণমূল বিএনপি নেতা ও ফুলগাজী উপজেলা জাসাসের আহবায়ক গোলাম রসুল গোলাপ এ ঘটনার নিন্দা জানিয়ে গ্রেপ্তারকৃতদের মুক্তি দাবি করেছেন।
লক্ষ্মীপুরে মালবাহী ট্রাকে অগ্নিসংযোগ, ১৫টি যানবাহন ভাঙচুর
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুরের মান্দারী বাজার এলাকায় পুলিশ পাহারায় গাড়ি বহরের মালবাহী একটি ট্রাকে বোমা হামলা করেছে  দুর্বৃত্তরা। এ সময় ট্রাক চালক  দিদার হোসেন ও হেলপার বাবুসহ ৫ জন আহত হয়েছে। আহতদের লক্ষ্মীপুর সদর হাসপাতাল ও স্থানীয় ক্লিনিকে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ট্রাকের হেলপারের অবস্থায় আশঙ্কাজনক। পরে রাতেই তাকে ঢাকা  মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। বৃহস্পতিবার রাত ১১টার দিকে এ ঘটনা ঘটে। অপরদিকে একই রাতে শহরের মিয়ার রাস্তার মাথায় এলাকায় যাত্রীবাহী সিএনজি অটোরিকশায় হামলা চালিয়ে ভাঙচুর করেছে অবরোধাকারীরা। এসময় সিএনজি যাত্রী হানিফ, নিজাম উদ্দিনসহ ৪ যাত্রী আহত হয়েছে। আহতদেরকে লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে হানিফের অবস্থায় গুরুতর।
পাবনায় আটক ৮
চাটমোহর (পাবনা) প্রতিনিধি: চাটমোহরে বৃহস্পতিবার দিবাগত রাতে নাশকতা কর্মকান্ডের সাথে জড়িত থাকার অভিযোগে ইউনিয়ন জামায়াতের সেক্রেটারিসহ ৮ জন নেতাকর্মীকে আটক করেছে থানা পুলিশ। চাটমোহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি প্রশাসন) সুব্রত কুমার সরকার জানান, ট্রাকে আগুন দিয়ে নাশকতা সৃষ্টির অপরাধে জামায়াত-বিএনপির ৮ নেতাকর্মীকে আটক করা হয়েছে। আটককৃতদের গতকাল আদালতের মাধ্যমে পাবনা জেলহাজতে প্রেরণ করা হয়েছে।
গাজীপুরে যানবাহন ভাঙচুর
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে জানান, গাজীপুর মহানগরী  শিবিরের সেক্রেটারি আহমেদ ইমতিয়াজের নেতৃত্বে সকালে নগরের ভোগড়া বাইপাস এলাকায় ঝটিকা মিছিল করা হয়। এ সময় ইটপাটকেল ছুড়ে কয়েকটি গাড়ি যানবাহন ভাঙচুর ও সড়কে পেট্রোল ঢেলে আগুন দিয়ে আতঙ্ক সৃষ্টি করে পিকেটাররা।

No comments

Powered by Blogger.