আরও একটি স্বর্ণ এলো গলফে, কাবাডিতে মেয়েদের রৌপ্য- ফুটবল হকিতে ফাইনালে ওঠার, সাঁতারে স্বর্ণপদকের লড়াই আজ by মজিবর রহমান

বাংলাদেশের ঝুলিতে জমা পড়ল আরও একটি স্বর্ণপদক। প্রতিযোগিতার সপ্তম দিনে বাংলাদেশের এই প্রাপ্তি গলফে। বৃহস্পতিবার অনুষ্ঠিত প্রতিযোগিতায় দলগত বিভাগে মোট ৪২২ স্কোর করে প্রবল প্রতিপৰ ভারতীয়দের পেছনে ফেলে স্বর্ণপদক জিতে নেন বাংলাদেশের চার গলফার জামাল হোসেন মোলস্না, দুলাল হোসেন, মোঃ সাখাওয়াত সোহেল ও জাকিরম্নজ্জামান।
এ নিয়ে বাংলাদেশের স্বর্ণপদক সংখ্যা দাঁড়াল পাঁচটিতে। এ ছাড়া এদিনের সাফল্য বলতে কাবাডিতে বাংলাদেশের মেয়েদের রৌপ্য। স্বর্ণপদক যথারীতি ভারতের। একে তো ব্যয়বহুল খেলা গলফ, তার ওপর ভেনু্যগত কারণে বাংলাদেশে সাধারণের নাগালের বাইরেই থেকে যায় এই খেলা। ফলে ক্রীড়াপ্রেমী দর্শকের কাছে অনেকটাই অপরিচিত গলফ। বাংলাদেশে গলফ খেলা সচরাচর সেনাবাহিনীর ব্যারাকের মধ্যেই সীমাবদ্ধ। যার কারণে ইচ্ছা থাকলেও বা ক্যান্টনমেন্ট এলাকায় প্রবেশাধিকার সংরৰিত থাকায় এলিট শ্রেণীর দর্শক ছাড়া গলফ উপভোগের সুযোগ হয় না সবার। সঙ্গত কারণে প্রচারের দিক থেকেও এই খেলাটি অন্যসব ইভেন্টের তুলনায় বেশ পিছিয়ে। কিন্তু এসএ গেমসের এই অর্জন হয়ত খেলাটিকে সাধারণের কাছে পরিচিত করে তুলতে সৰম হবে। তবে ইউরোপ, আমেরিকা বা এশিয়ার কোরিয়া-জাপানসহ অনেক দেশেই যথেষ্ট কদর রয়েছে গলফের। বাংলাদেশে প্রায় অচেনা হলেও সম্প্রতি টাইগার উডসের বদৌলতে গলফ সম্পর্কে অনেকেই অবগত। আমেরিকা তথা বিশ্বসেরা এই খেলোয়াড়ের নারীঘটিত স্ক্যান্ডাল খবরের শিরোনাম হয়ে ওঠে বিশ্বব্যাপী। চটকদার সংবাদ, প্রতিবেদন প্রকাশ হয় টাইগার উডসকে নিয়ে। প্রচার-পাবলিসিটিতেও পিছিয়ে ছিল না বাংলাদেশের পত্রিকাগুলো। এতে গলফ নামক খেলাটি নিয়ে কিছুটা হলেও কৌতূহল সৃষ্টি রয়েছে বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের।
যা হোক, টানা চারদিন কোন না কোন ইভেন্টে স্বর্ণ আসছেই বাংলাদেশের। যার সূচনা ভারোত্তোলনে হামিদুলের মাধ্যমে। পরবর্তীতে গত দু'দিনে আরও তিনটি স্বর্ণপদক জমা পড়ে শূটিং থেকে। আর গতকাল যোগ হলো গলফের স্বর্ণ। উলেস্নখ্য, গলফে এদিন রৌপ্যপদক জয় করে ভারতীয় দল। আর ব্রোঞ্জ শ্রীলঙ্কার ।
এদিকে আজ থেকে শুরম্ন হচ্ছে এসএ গেমসের জনপ্রিয় সুইমিং। নদীমাতৃক বাংলাদেশের সাঁতারম্নদের নিয়েও তাই অনেক প্রত্যাশা। সাঁতারে তিন থেকে চারটি স্বর্ণপদক আসতে পারে_ এ কথা সংশিস্নষ্ট কর্মকর্তারা বেশ জোর দিয়েই বলেছেন গেমস শুরম্নর আগে। এখন প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির যোগসূত্র কতটুকু রচিত হবে সাঁতারে তা-ই দেখার বিষয়। পুরম্নষ-মহিলা দুই বিভাগেই স্বর্ণ জয়ের সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। যদিও যাকে নিয়ে সবচেয়ে বেশি প্রত্যাশা সেই কৃতী তরম্নণ সাঁতারম্ন শাহজাহান আলী রনি দীর্ঘদিন জন্ডিসের সঙ্গে যুদ্ধ করে বর্তমানে ভাল অবস্থায় রয়েছেন বলে জানা গেছে। ১০০ ও ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে রনি স্বর্ণ উপহার দেবেন_ এ প্রত্যাশা সবার। যদিও অসুস্থতার কারণে তিনি পুরোদস্তুর অনুশীলনের পরিবর্তে বিশ্রামে ছিলেন। তার পরও অননত্ম ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে রনি স্বর্ণ জিতবেনই, এ অভিমত ফেডারেশন কর্মকর্তাদের। মোদ্দাকথা, আজও তাহলে স্বর্ণপদক আসতে পারে। যদি পাওয়া যায় তাহলে ধরে নিতে হবে বাংলাদেশের চাওয়া-পাওয়ার হিসেবটার মধ্যে সামঞ্জস্য থাকছে। এ ছাড়া ফুটবলে এবার বাংলাদেশের স্বর্ণপদক প্রাপ্তির উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। দলের সার্বিক পারফরমেন্স, টানা তিন ম্যাচের রেজাল্ট তথা অপরাজিত গ্রম্নপ চ্যাম্পিয়ন মানে স্বর্ণপদকের অন্যতম দাবিদার এবার বাংলাদেশ। সামনে আর মাত্র দু'টি বাধা। যার প্রথমটি হচ্ছে সেমিফাইনাল বা অঘোষিত ফাইনাল। তার পর ফাইনাল। ফাইনালের টিকেট নিশ্চিত করতে আজ সেমিফাইনালে মোকাবেলা করতে হবে দৰিণ এশিয়ার ফুটবলের সুপার পাওয়ার ভারতকে। প্রসঙ্গত, তৎকালীন সাফ ও বর্তমান এসএ গেমস ফুটবলে বাংলাদেশ সেমিফাইনালে ফের জায়গা পেল দশ বছর পর। ১৯৯৯ সালে নেপালের কাঠমন্ডুতে অনুষ্ঠিত সাফ গেমসের পর ফাইনাল দূরের কথা, সেমিফাইনালে খেলারও যোগ্যতা অর্জন করতে পারেনি বাংলাদেশ। কাঠমন্ডুর পুনরাবৃত্তি ঘটল এবার নিজ মাটিতে, দীর্ঘ সময় পর। তাও সেই ভারতের বিরম্নদ্ধে। কাঠমন্ডুতে বাংলাদেশ প্রথমবারের মতো স্বর্ণপদক জয় করে। অধরা হয়ে যাওয়া স্বর্ণ স্বপ্নের সাৰাত পায় সেবার সেমিফাইনালে ভারত ও ফাইনালে স্বাগতিক নেপালকে হারিয়ে। গেমস ফুটবলের প্রতিদ্বন্দ্বিতা ছিল তখন জাতীয় দলকেন্দ্রিক। ফলে আকর্ষণ তথা সবচেয়ে মর্যাদার পদক হিসেবে বিবেচিত হতো ফুটবলের স্বর্ণ। বর্তমানে এই প্রতিযোগিতা অনুর্ধ-২৩, অর্থাৎ যুব দলভিত্তিক। ফলে আকর্ষণ কিছুটা কম হলেও মর্যাদার পদক হিসেবে বিবেচিত হয়ে থাকে। সেই দীর্ঘ দশ বছরের স্বর্ণখরা দূর করতে অঘোষিত ফাইনালে আজ জয় ছাড়া বিকল্প রাসত্মা নেই বাংলাদেশের। যদিও ভারতকে হারানোর ইস্পাতকঠিন সংকল্প ও আত্মবিশ্বাস ফুটবলারদের মধ্যে রয়েছে। আলাপে আমিনুল, জাহিদ, ওয়ালি, এনামুলরা কাঙ্ৰিত জয়ের কথা বললেন বেশ জোর দিয়ে। এখন ভাগ্যে কি ঘটে সময়ই বলে দেবে।
হকিতে বাংলাদেশের ফাইনালে খেলার সম্ভাবনার ম্যাচ আজ ভারতের বিরম্নদ্ধে। রবিন লীগভিত্তিক লড়াইয়ের শেষ ম্যাচ আজ। তিন খেলায় টানা তিন জয় রয়েছে ভারতের। এর মধ্যে স্বর্ণপদকের অন্যতম দাবিদার পাকিসত্মানকে ৫-১ গোলে হারিয়েছে ভারত। বাংলাদেশ হেরেছে পাকিসত্মানের কাছে ৩-১ ব্যবধানে। আর জয় পেয়েছে শ্রীলঙ্কা ও নেপালের বিরম্নদ্ধে। অর্থাৎ তিন খেলায় দুই জয়। এ অবস্থায় সবচেয়ে শক্তিশালী ভারতকে হারিয়ে পাকিসত্মানকে পেছনে ঠেলে বাংলাদেশের ফাইনালে খেলা আদৌ সম্ভব কি না সময়ই তা প্রমাণ করে দেবে। উলেস্নখ্য, বাংলাদেশ জিততে পারলে ফাইনাল নিশ্চিত। বাদ পড়বে পাকিসত্মান। এৰেত্রে ফাইনালে ফের ভারতের মুখোমুখি হতে হবে বাংলাদেশকে।

No comments

Powered by Blogger.