মুসল্লি বেশে জঙ্গী ঠেকাতে সর্বোচ্চ সতর্কতা বিমানবন্দরে by আজাদ সুলায়মান

বিপুলসংখ্যক বিদেশী মুসল্লি আসছে বিশ্ব এজতেমায়। তাদের পাসপোর্ট ভিসা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চুলচেরা বিশ্লেষণ করে দেখা হচ্ছে। মুসল্লির বেশে কোন জঙ্গী যাতে দেশে প্রবেশ না করতে না পারে সেজন্য নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।
বিমানবন্দরের এরাইভাল কাউন্টারে বসানো হয়েছে বিশেষ ডেস্ক। এখানে কাজ করছে সব গোয়েন্দা সমন্বয়ে গড়া বিশেষ কমিটি। একটি প্রভাবশালী গোয়েন্দা সূত্রে জানা যায় এসব তথ্য। সূত্রমতে, প্রতিবছর বিশ্ব এজতেমায় বিপুলসংখ্যক বিদেশী মুসল্লি আসে। তাদের বেশিরভাগই পাকিস্তান, ভারত, ইন্দোনেশিয়া ও মধ্যপ্রাচ্যের নাগরিক। সবচেয়ে বেশি আসে পাকিস্তান থেকে। গোয়েন্দাদের ভয় পাকিস্তান, আফগানিস্তান ও সুদানী নাগরিকদের নিয়েই। এসব নাগরিকের ভিসা ও পাসপোর্টের চুলচেরা বিশ্লেষণ করা হচ্ছে। খতিয়ে দেখা হচ্ছে তাদের পূর্ব রেকর্ড। এ ক্ষেত্রে সাহায্য নেয়া হচ্ছে এজতেমার আয়োজক কাকরাইল মসজিদভিত্তিক তবলীগ কমিটির। এ কমিটির মনোনীত আল মারকালের সদস্যরা বিমানবন্দরে সর্বক্ষণিক কাজ করছেন। এ বছর কোন্ কোন্ দেশ থেকে মুসল্লিরা আসবেন তার একটি তালিকা আগেই দেয়া হয়েছে Ÿিমানবন্দরের ইমিগ্রেশন ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার কাছে। সে তালিকা অনুযায়ী আলমারকালের সদস্যরা পরীক্ষা-নিরীক্ষা করে অনুমতি দেয়ার পর বিদেশী নাগরিকদের রেজিস্ট্রেশন করা হয়। তারপর ইমিগ্রেশন ছাড়পত্র দেয়। এজন্য মুসল্লিদের ইমিগ্রেশন পার হতে স্বাভাবিকের চেয়ে বেশি সময় লাগছে।
শুক্রবার বিমানবন্দরে গিয়ে দেখা যায়, যেসব দেশে বাংলাদেশের দূতাবাস নেই সেসব দেশের নাগরিকদের দেয়া হচ্ছে অন এরাইভাল ভিসা (আগমনী ভিসা)। গতকাল পর্যন্ত প্রায় চার হাজার বিদেশী মুসল্লি এসেছেন। আজও বিপুলসংখ্যক মুসল্লি আসবেন বলে জানিয়েছেন এজতেমা কমিটি। তাদের গতিবিধি তবলীগ কমিটির পাশাপাশি গোয়েন্দারাও নজরদারি করছে। এসব মুসল্লি বিমানবন্দর থেকে সরাসরি এজতেমায় যাচ্ছেন, নাকি অন্য কোথাও আশ্রয় নিচ্ছেন সেটাও তদারকি করা হচ্ছে।
বিমানবন্দর সূত্রে জানা যায়, এবারও প্যালেস্টাইন, পশ্চিম তীর ও গাজা এলাকা থেকেও মুসল্লিরা এসেছেন। তাঁরা এসেছেন ইসরাইলের পাসপোর্ট নিয়ে। তাদের আপাতত ৩০ দিনের আগমনী ভিসা দেয়া হচ্ছে। তুরস্ক থেকেও বিপুলসংখ্যক অতিথি এসেছেন। গোয়েন্দারা এবার তাঁদের ক্ষেত্রেও সতর্ক। গতমাসে তুরস্কের প্রতিনিধি দল ঢাকায় আগমনী ভিসায় এসে যুদ্ধাপরাধীর বিচারে খবরদারি করায় দেশে তোলপাড় হয়। তাই এবার এজতেমায় আসা তুরস্কের নাগরিকদের বেলায় সতর্ক থাকতে হচ্ছে ইমিগ্রেশনকে।

No comments

Powered by Blogger.