বায়ান্ন বাজার ।। তিপ্পান্ন গলি

 পঞ্জিকার হিসাবে এখনও শীতকাল। মাঘ মাসেরও কয়েকদিন বাকি। কিন্তু ডাকতে শুরম্ন করেছে বসনত্মের উতলা কোকিল। বিকলবেলায় হেঁটে বইমেলার দিকে এগিয়ে যেতে যেতে, সোহ্রাওয়াদর্ী উদ্যানের গাছপালার পাতার আড়ালে লুকিয়ে থাকা বসনত্মের দূতের মন উচাটন করা কুহুকুহু ডাক হরহামেশাই কানে আসে।
আবহাওয়ায় সে বসনত্মের ছোঁয়া লেগেছে, তা এখন স্পষ্ট। আমগাছে মুকুল, গাছে গাছে বর্ণিল ফুলে ছেয়ে গেছে প্রকৃতি। ফুরফুরে হাওয়া গায়ে লাগিয়ে প্রসন্নচিত্তে এখন ঘুরছে নগরবাসী। নেই খররোদের উত্তাপ বা হাড় কাঁপানো শীত। এমনই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ঘর থেকেস বেরিয়ে আসছে নগর বাসিন্দারা। ঘুরছে বইমেলা, বাণিজ্যমেলাসহ নানা সাংস্কৃতিক কেন্দ্রে। কেউ কেউ আবার চড়ইভাতির আমেজ নিতে ছুটছে বনভোজনে। আজ শুক্রবার নগরীর অনেক এলাকা থেকেই দূরে কোথাও যাবেন বনভোজনে, পরিবার অথবা বন্ধুবান্ধব মিলে নিজেদের মতো করে কিছুটা সময় কাটতে।
ভাষার জন্য প্রাণ দেয়া এই বাঙালীর সবচেয়ে আবেগঘন স্থানটি হলো অমর একুশের বইমেলা। আজ এখানেও নামবে মানুষের ঢল। প্রাণের টানেই ছুটে আসবে মানুষ, যেমনটি আসে প্রতিবছর। ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে অনেকেই বইমেলায় এসে কিছুৰণ দাঁড়ান বাংলা একাডেমী প্রাঙ্গণে স্থাগিত 'মোদের গরব' ভাস্কর্যের সামনে। তারপর মেলা ঘোরেন, কেনেন পছন্দের বই। কেউ আবার চলে যান শহীদ মিনারে, যেখানে শহীদ হয়েছিলেন বীর সনত্মানেরা। ভাষার মাস স্মরণে এই শহীদ মিনারে এখন চলছে পথনাটক উৎসব। পয়লা ফেব্রম্নয়ারি থেকে শুরম্ন হয়েছে এ উৎসব, চলবে আগামী ৭ ফেব্রম্নয়ারি রবিবার পর্যনত্ম। প্রতিদিনই বিকাল ৪টায় শুরম্ন হয় পথনাটক। তবে বইমেলা আজ শুরম্ন হবে সকাল ১১টা থেকে।
বাণিজ্যমেলারও পর্দা নামার সময় হয়ে এসেছে। আজ শেষদিন না হলেও মেলার শেষ শুক্রবার। মাসব্যাপী এ মেলা ৭ দিন বাড়িয়েছে, শেষ হবে আগামী রবিবার। আজ এখানেও ঢল নামবে মানুষের। বিশেষ করে গৃহিণীদের। কারণ ঘর-গৃহস্থালির প্রয়োজনীয় সামগ্রীটি কেনার শেষ সুযোগ কেউ আর হাতছাড়া করবেন না। তাছাড়া ব্যবসায়ীরাও তাঁদের নিয়ে আসা পণ্য যতটা কম লাভে পারা যায় ছেড়ে দিবেন। তাই শেষের তিনদিন কেনা-বেচা হবে খুবই মার্জিনেবল দামে।
এদিকে আগারগাঁও বিসিএস কম্পিউটার সিটিতে চলছে সিটি আইটি মেলা। কাল শনিবার এ মেলাও শেষ হয়ে যাবে। তাই প্রযুক্তির সঙ্গে যাঁদের চলাফেরা ও বসবাস, তাঁরা আজ ভিড় করবেন সিটি আইটি মেলায়। খুঁজে নেবেন সর্বাধুনিক প্রযুক্তির কম্পিউটার, ল্যাপটপ বা ডেস্কটপ। তথ্যপ্রযুক্তি ব্যবহারের ৰেত্রে, ডিজিটাল বাংলাদেশ গড়ার ৰেত্রে দারম্নণভাবে সহযোগিতা করবে বলে জানান আয়োজকরা।

No comments

Powered by Blogger.