বাঙালীদের জয়জয়কার ভারতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার

সংস্কৃতি অঙ্গন ডেস্ক ভারতে ২০০৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করা হয়েছে। এতে বিচারকদের মন জয় করে নেয় বাংলা ও বাঙালীরা। সেরা ছবির পুরস্কার জিতে নেয় অনিরম্নদ্ধ রায় চৌধুরীর 'অনত্মহীন' ছবিটি।
ছবিটি আরও তিনটি পুরস্কার জিতে নেয়। আগামী মার্চে রাষ্ট্রপতি প্রতিভা পাটিল দিলস্নীতে পুরস্কার তুলে দেবেন। অনত্মহীন ছবির জন্যই সেরা সিনেমাটোগ্রাফারের পুরস্কার পাচ্ছেন অভীক মুখোপাধ্যায়। সেরা গীতিকার ও সেরা নেপথ্য গায়িকার সম্মানও ছিনিয়ে নিয়েছে এ ছবি। পুরস্কার পাচ্ছেন যথাক্রমে অনিন্দ্য চট্টোপাধ্যায়, চন্দ্রিল ভট্টাচার্য ও শ্রেয়া ঘোষাল। সেরা বাংলা ছবি নির্বাচিত হয়েছে ঋতুপর্ণ ঘোষ পরিচালিত 'সব চরিত্র কাল্পনিক'। সেরা বিনোদনমূলক ছবি নির্বাচিত হলো দিবাকর বন্দ্যোপাধ্যায়ের 'ওয়ে লাকি, লাকি ওয়ে'। সিনেমার ওপর লেখা বইয়ের জন্য পুরস্কার পেয়েছেন উজ্জ্বল চক্রবতর্ী। তাঁর ডিরেক্টর্স মাইন্ড পেয়েছে বিশেষ জুরি পুরস্কার।
সেরা নায়িকা নির্বাচিত হয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া। মধুর ভা-ারকর পরিচালিত 'ফ্যাশন' ছবির জন্য এই প্রথম চলচ্চিত্রে জাতীয় পুরস্কার পাচ্ছেন প্রিয়াঙ্কা। একই সঙ্গে এ ছবির জন্যই সেরাসহ অভিনেত্রীর পুরস্কার পাবেন কল্পনা রানাওয়াত। মারাঠী ছবি 'জোগভা'র জন্য সেরা অভিনেতার পুরস্কার পাচ্ছেন উপেন্দ্র লিমায়ে। এ ছবির জন্যই সেরা নেপথ্য গায়কের পুরস্কার পাচ্ছেন হরিহরণ। শ্রেয়া ঘোষালের পাশাপাশি 'জোগভা' ছবিতে কণ্ঠ দান করে সেরা নেপথ্য গায়িকার পুরস্কার পাচ্ছেন জিভ ডাঙ্গলা। সেরা পরিচালকের পুরস্কার যাচ্ছে দৰিণে। তামিল ছবি 'নান কাডাউলে'র জন্য স্বর্ণকমল পাবেন বালা।
অনিরম্নদ্ধ রায়চৌধুরী জানান, খবরটা পেয়ে আমি খুবই খুশি। এ পুরস্কারটা কেবল আমার নয়, ছবির সঙ্গে জড়িত সকলের। অনিরম্নদ্ধবাবুর মতে, রাধিকা এক উঁচুদরের অভিনেত্রী।
কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অম্বিকা সোনির হাতে ৫৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকা তুলে দেন কাহিনীচিত্রের জুরি চেয়ারম্যান সাজিকরণ ও নন ফিচার ছবির জুরি প্রধান অরম্নণারাজে পাতিল। সিনেমা সংক্রানত্ম লেখা বিভাগের জুরি প্রধান সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায় এদিন উপস্থিত না থাকায় কেন্দ্রীয় মন্ত্রীর হাতে রিপোর্ট তুলে দেন অন্য জুরি সদস্য সুধীশ পাচৌরি।

No comments

Powered by Blogger.