সুপ্রিম কোর্টের রায়-শাভেজের শপথ স্থগিতের সিদ্ধান্ত বৈধ

প্রেসিডেন্ট হুগো শাভেজের অনুপস্থিতিতেই ভেনিজুয়েলার সরকার গতকাল বৃহস্পতিবার থেকে নতুন মেয়াদে যাত্রা শুরু করেছে। গতকাল সুপ্রিম কোর্ট শাভেজের অভিষেক ও শপথ গ্রহণ অনুষ্ঠান স্থগিতের সরকারি সিদ্ধান্তকে বৈধ বলে রায় দিয়েছেন। বিরোধী দলও আদালতের সিদ্ধান্তকে মেনে নিয়েছে।
এর মধ্যদিয়ে দেশটিতে সৃষ্ট রাজনৈতিক সংকট আপাত দূর হয়েছে মনে হলেও বিরোধী দল বলেছে, ভেনিজুয়েলা যে অনিশ্চতার মুখোমুখি হয়েছে তা দূর হবে না।
শাভেজের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার কথা ছিল গতকাল। কিন্তু ক্যান্সার চিকিৎসার কারণে তিনি বর্তমানে কিউবায় আছেন। শরীরে অস্ত্রোপচার-পরবর্তী জটিলতা না কাটায় শাভেজের অনুরোধে পার্লামেন্ট ওই শপথ অনুষ্ঠান পেছানোর সিদ্ধান্ত নেয়। বিরোধী দল এ ব্যাপারে সুপ্রিম কোর্টের নির্দেশনা চাইলে সুপ্রিম কোর্ট জানান, সরকারের ওই সিদ্ধান্ত বৈধ। তিনি সাংবিধানিকভাবেই পরেও যেকোনো সময় শপথ নিতে পারবেন।
গতকাল সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট লুইসা এস্তেলা মোরালেস জানান, কিউবায় চিকিৎসাধীন শাভেজের অনুপস্থিতিকে অবৈধ বিবেচনা করা সম্পূর্ণ 'অযৌক্তিক' হবে। প্রেসিডেন্ট হিসেবে সাংবিধানিকভাবেই তিনি পরবর্তী যেকোনো দিনে শপথ নিতে পারবেন। টেলিভিশনে দেওয়া বিবৃতিতে মোরালেস জানান, সর্বোচ্চ আদালত মনে করেন, অভিষেক অনুষ্ঠান বা শপথ একটি গুরুত্বপূর্ণ আনুষ্ঠানিকতা। তবে প্রেসিডেন্টের নতুন মেয়াদ শুরুর ক্ষেত্রে তা অপরিহার্য নয়। মোরালেস বলেন, 'শপথ অনুষ্ঠান যে হবে তাতে কোনো সন্দেহ নেই। তবে এই মুহূর্তে আমরা বলতে পারছি না কখন, কিভাবে, কোথায় তিনি (প্রেসিডেন্ট) সেটি গ্রহণ করবেন।'
বিরোধীদলীয় নেতা হেনরিক কাপরিলেস সর্বোচ্চ আদালতের সিদ্ধান্ত মেনে নিয়েছেন। তবে তিনি জানান, এর ফলে ভেনিজুয়েলা যে অনিশ্চতার মুখোমুখি হয়েছে তা দূর হবে না। তিনি অভিযোগ করেন, 'সুপ্রিম কোর্টের বিচারকরা দলীয় রাজনীতিতে অংশ নিয়ে দলের সমস্যা সমাধানে ভূমিকা রাখছেন।' কাপরিলেস তাঁর সমর্থকদের কোনো প্রকার বিক্ষোভ করা থেকে বিরত থাকারও আহ্বান জানান। তিনি জানান, দুর্বলতা থেকে নয়, বরং দেশের বৃহত্তর স্বার্থেই কোনো ধরনের সংঘর্ষে যেতে চান না তাঁরা।
এদিকে শাভেজের দল আগেই ঘোষণা দিয়েছিল, ১০ জানুয়ারি তারা রাজধানী কারাকাসে ব্যাপক মহড়া দেবে। শাভেজের প্রতি শ্রদ্ধা জানাতে পরিকল্পনামাফিক কারাকাসে গতকাল সকাল থেকে আসতে শুরু করেন লাতিন আমেরিকার দেশগুলোর বামপন্থী নেতারা। সবার আগে পেঁৗছান উরুগুয়ের প্রেসিডেন্ট হোসে মুজিকা। এ ছাড়া ব্রাজিলের প্রেসিডেন্ট দিউমা হুসেফ, বলিভিয়ার প্রেসিডেন্ট এভো মোরালেস, নিকারাগুয়ার প্রেসিডেন্ট দানিয়েল ওর্তেগা, হাইতির প্রধানমন্ত্রী লরাঁ রামোথ, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী হেকতর তিমারম্যান, ইকুয়েডরের রিকার্দো পাতিনোরও অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা। শাভেজের অনুপস্থিতিতে ভাইস প্রেসিডেন্ট নিকোলা মাদুরো প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.