অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া

অসাধু ছাএনতাদের হাত থেকে ভর্তি কার্যক্রমকে নির্বিঘ্ন করতে এবার অনলাইনে ভর্তি প্রক্রিয়া চালানোর উদ্যোগ নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। রাজধানীর ঢাকা কলেজ ও সোহ্রাওয়াদর্ী কলেজে ভর্তিচ্ছুদের স্বার্থের কথা চিনত্মা করে বুধবার এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপৰ এ কথা জানিয়েছে।
বিজ্ঞপ্তিতে ভর্তির জন্য শিৰার্থীদের প্রয়োজনীয় দিকনির্দেশনাও দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশন বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত মোঃ ফয়জুল করিম স্বাৰরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলেজগুলোতে ২০০৯-২০১০ শিাবর্ষে ১ম বর্ষ ভর্তি প্রক্রিয়া ইতোমধ্যে শুরম্নু হয়েছে। কিছু কলেজে বহিরাগতদের অনভিপ্রেত হসত্মেেপর কারণে ভর্তি প্রক্রিয়া বাধাগ্রসত্ম হচ্ছে। এতে ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের চরম ভোগানত্মির শিকার হতে হচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয় কতর্ৃপ বিষয়টি সম্পর্কে অবহিত আছে এবং এ প্রেেিত সংশিস্ন-ষ্ট কলেজসমূহের ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের ভর্তি কার্যক্রম নির্বিঘ্ন করার ল্যে অনলাইনে প্রাথমিক ভর্তি রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার উদ্যোগ গ্রহণ করেছে। এজন্য সংশিস্নষ্ট কলেজে ভর্তিচ্ছুদের হঁ.ধফসরংংরড়হ.রহভড়@মসধরষ.পড়স এবং রহভড়@হঁধফসরংংরড়হ.পড়স এই ঠিকানায় ই-মেইল করে প্রয়োজনীয় তথ্য প্রেরণ করতে হবে। ছাত্র-ছাত্রীদেরকে ই-মেইলে যে সকল তথ্য অবশ্যই পাঠাতে হবে তা হলো - ভর্তি রোল নম্বর, ছাত্রছাত্রীর নাম, মেধাক্রম, মেধাস্কোর, কলেজ কোড ও কলেজের নাম, পছন্দের বিষয় (ঝওঋ এর সঙ্গে মিল রেখে সবের্াচ্চ ৫টি) এবং তাদের সাথে যোগাযোগের ঠিকানা (ই-মেইল ও মোবাইল নম্বরসহ)। ই-মেইলে প্রাপ্ত এ সকল তথ্য যাচাই-বাছাই করে ছাত্রছাত্রীদের নির্বাচিত বিষয় জানানো হবে। ছাত্রছাত্রীরা নির্বাচিত বিষয়ে ভর্তি হতে ইচ্ছুক হলে পুনরায় ই-মেইলের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়কে অবহিত করতে হবে। যে সকল ছাত্র-ছাত্রী উপরোক্ত প্রক্রিয়া সম্পন্ন করবে তাদের প্রাথমিক ভর্তি রেজিস্ট্রেশন হয়েছে বলে গণ্য হবে। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ফি ও অন্যান্য আনুষ্ঠানিকতার পর তাদের ভর্তি চূড়ানত্ম করা হবে। কোন প্রকার মিথ্যা বা ভুল তথ্য উপস্থাপন করলে পরবতর্ীতে ভর্তি বাতিল করা হবে। তরে যারা ইতোমধ্যেই সরাসরি ভর্তির কাজ আংশিক বা সম্পূর্ণ শেষ করেছেন তাদের ই-মেইলের এই প্রক্রিয়ায় যেতে হবেনা।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজসমূহে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তির েেত্র মেধাতালিকা অনুসরণ করার জন্য সংশি-ষ্ট কর্তৃপকে পুনরায় অনুরোধ করা হচ্ছে। এেেত্র কোন ব্যত্যয় ঘটলে সংশিস্ন-ষ্ট ছাত্রছাত্রীদের ভর্তি বাতিল হবে এবং এর দায়দায়িত্ব কলেজ কর্তৃপকে বহন করতে হবে। মেধাক্রম অনুসারে ভর্তি প্রক্রিয়ায় কোন ধরনের সমস্যা হলে কলেজ কতর্ৃপকে ই-মেইলে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে। বিজ্ঞপ্তিতে ভর্তি কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদন করার ল্যে সংশিস্নষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়েছে।

No comments

Powered by Blogger.