ফজলুল করিম প্রধান বিচারপতি নিযুক্ত

রাষ্ট্রপতি মোঃ জিলস্নুর রহমান সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদ অনুযায়ী বিচারপতি মোহাম্মদ ফজলুল করিমকে বাংলাদেশের ১৮তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন। ৮ ফেব্রম্নয়ারি থেকে তাঁর নিয়োগ কার্যকর হবে।
এদিকে বর্তমান প্রধান বিচারপতি মোঃ তাফাজ্জাল ইসলাম ৭ ফেব্রম্নয়ারি অবসরে যাবেন। ১৮তম প্রধান বিচারপতি মোহাম্মদ ফজলুল করিম হচ্ছেন_ এ ব্যাপারে ৩১ জানুয়ারি দৈনিক জনকণ্ঠে একটি রিপোর্ট ছাপা হয়। অবশেষে জনকণ্ঠের রিপোর্টই সঠিক বলে প্রমাণিত হলো।
বিচারপতি মোহাম্মদ ফজলুল করিম চলতি বছরের ২৯ সেপ্টেম্বর অবসরে যাবেন। আপীল বিভাগের জ্যেষ্ঠ বিচারককে বর্তমান সরকার ১৮তম প্রধান বিচারপতি নিয়োগ করাতে নিয়মের কোন ব্যতিক্রম ঘটল না। নিয়ম মেনেই মোহাম্মদ ফজলুল করিমকে প্রধান বিচারপতি নিয়োগ দেয়া হয়েছে। যদিও বিএনপি-জামায়াত জোট সরকার থেকে শুরম্ন করে তাঁকে চারবার সুপারসিড করা হয়েছিল। বর্তমান মহাজোট সরকার সুপারসিড না করে ধারাবাহিকতা বজায় রেখেছে। বিচারপতি মোহাম্মদ ফজলুল করিম ১৯৪৩ সালের ৩০ সেপ্টেম্বর চট্টগ্রামের পটিয়া থানার সুচক্রদ-ি গ্রামে এক সম্ভ্রানত্ম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মৃত আলহাজ আহমেদ কবীর ও মাতার নাম মৃত সোনিয়ারা বেগম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, ভাষাবিজ্ঞানী ও বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান ড. আহমেদ শরীফের আপন ভাতিজা। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৪ সালে তিনি এলএলবি ডিগ্রী অর্জন করেন। ১৯৬৯ সালে তিনি বার এ্যাট ল ডিগ্রী লাভ করেন। ১৯৮২ সালে তিনি সুপ্রীমকোর্ট বার এ্যাসোসিয়েশনের সম্পাদক নির্বাচিত হন। ১৯৯২ সালে বার কাউন্সিলের সদস্য নির্বাচিত হন। জুডিশিয়াল সার্ভিস পে-কমিশনের তিনি হচ্ছেন চেয়ারম্যান। তিনি ভারত, পাকিসত্মান, শ্রীলঙ্কা, নেপাল, আমেরিকা ও ব্রিটেন সফর করেন। তিনি ৩ মেয়ে ও ১ ছেলের জনক।

No comments

Powered by Blogger.