ভাড়াভিত্তিক তিনটি বিদ্যুত কেন্দ্র স্থাপনের চুক্তি

ভাড়াভিত্তিক তিনটি বিদ্যুত কেন্দ্র স্থাপনের জন্য অটোবি এবং রহিমআফরোজের সঙ্গে চুক্তি স্বাৰর করেছে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড (পিডিবি)। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর মতিঝিলে পিডিবি কার্যালয়ে চুক্তি তিনটি স্বাৰরিত হয়।
এর ফলে আগামী তিন মাসের মধ্যে জাতীয় গ্রিডে ২৬৫ মেগাওয়াট বিদু্যত যোগ হবে বলে আশা করা হচ্ছে। কোয়ান্টাম পাওয়ার সিস্টেম লিমিটেড (অটোবি)-এর অনিমেষ কু-ু এবং আরজেড পাওয়ার সিস্টেম (রহিমআফরোজ)-এর মুনওয়ার মিসবাহ মুবিন নিজ নিজ প্রতিষ্ঠানের পৰে চুক্তিতে স্বাৰর করেন। পিডিবি'র পৰে তিনটি চুক্তিতে স্বাৰর করেন সচিব মোঃ আজিজুল ইসলাম। স্বাৰরিত তিনটি চুক্তির মধ্যে অটোবি দুটি এবং রহিমআফরোজ একটি বিদু্যত কেন্দ্র স্থাপন করবে। অটোবি কুষ্টিয়ার ভেড়ামারায় ১১০ মেগাওয়াট এবং নওয়াপাড়ায় ১০৫ মেগাওয়াটের পস্নান্ট স্থাপন করবে।
ভেড়ামারা কেন্দ্রটি পরিচালিত হবে ডিজেলে। এখান থেকে সরকার ১২ টাকা ৫৯ পয়সা দরে প্রতি কি.ও.ঘণ্টা বিদু্যত কিনবে। অন্যদিকে নওয়াপাড়ায় স্থাপিত ১০৫ মেগাওয়াটের ফার্নেস অয়েল চালিত কেন্দ্র থেকে সরকার ৭ টাকা ২৯ পয়সা দরে প্রতি কি.ও.ঘণ্টা বিদু্যত কিনবে। আরজেড পাওয়ার লি. (রহিমআফরোজ) ঠাকুরগাঁওয়ে ৫০ মেগাওয়াটের একটি ডিজেল চালিত পস্নান্ট স্থাপন করবে। সরকার এখান থেকে ১৩ টাকা ৭৪ পয়সা দরে প্রতি কি.ও.ঘণ্টা বিদু্যত কিনবে।
ডিজেল ভিত্তিক বিদু্যত কেন্দ্রের জন্য তিন বছর মেয়াদী চুক্তি করা হয়েছে। চুক্তিতে ১২০ দিনের মধ্যে জাতীয় গ্রিডে বিদু্যত প্রদানের বাধ্যবাধকতা রাখা হয়েছে। ফার্নেস অয়েল চালিত কেন্দ্রের জন্য পাঁচ বছর মেয়াদী চুক্তি করা হয়েছে। এ ধরনের বিদু্যত কেন্দ্রের জন্য ২৭০ দিনের মধ্যে জাতীয় গ্রিডে বিদু্যত প্রদান করার শর্ত দেয়া হয়েছে।
চুক্তি স্বাৰর অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী (বীরবিক্রম) বলেন, বিগত এক বছর সরকার বিদু্যত খাতে যেসব প্রতিশ্রম্নতি করেছে চুক্তি স্বাৰরের মাধ্যমে তা বাসত্মবে রূপ পাবে। তিনি দেশীয় উদ্যোক্তা অটোবি এবং রিহম আফরোজকে দেশের উন্নয়নে এগিয়ে আসার জন্য স্বাগত জানিয়ে সরকারের তরফ থেকে সব ধরনের সহায়তা প্রদানের আশ্বাস দেন।
অনুষ্ঠানে বিদু্যত প্রতিমন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল (অব) মুহাম্মদ ইনামুল হক ব্যবসায়িক দৃষ্টিভঙ্গিতে না দেখে দেশের উন্নয়ন কাজে এগিয়ে আসার জন্য দেশীয় উদ্যোক্তাদের আহ্বান জানান।
দেশের বিদু্যত সঙ্কট নিরসনে বিদু্যত কেন্দ্র নির্মাণ করতে পারায় সনত্মোষ প্রকাশ করে অটোবি এবং রহিমআফরোজ সরকারের সহায়তা কামনা করেছে। সরকারের সহায়তা পেলে নির্ধারিত সময়ে বিদু্যত উৎপাদন করতে পারবে বলেও আশা করেন তাঁরা।
স্বল্পমেয়াদে বিদু্যত উৎপাদন বৃদ্ধির জন্য সরকার ভাড়াভিত্তিক বিদু্যত কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয়। বৃহস্পতিবার এ চুক্তি স্বাৰরের মধ্য দিয়ে সরকার তাদের প্রতিশ্রম্নতি পূরণে আরও এক ধাপ এগিয়ে গেল উলেস্নখ করে পিডিবি চেয়ারম্যান এ এস এম আলমগীর কবির বলেন, আগামী সোমবার আরও দুটি ভাড়াভিত্তিক বিদু্যত কেন্দ্র স্থাপনের জন্য চুক্তি স্বাৰরিত হবে। এতে করে আসন্ন গ্রীষ্ম মৌসুমে লোডশেডিং কমে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। চুক্তি স্বাৰর অনুষ্ঠানে বিদু্যত সচিব আবুল কালাম আজাদ সরকারের পৰ থেকে বেসরকারী উদ্যোক্তাদের সব ধরনের সহায়তা করার আশ্বাস দেন।
প্রসঙ্গত বর্তমানে দেশে ১১টি ভাড়া ভিত্তিক বিদু্যত কেন্দ্র রয়েছে। নতুন করে আরও ৮টি এ ধরনের বিদু্যত কেন্দ্র স্থাপন করা হচ্ছে।

No comments

Powered by Blogger.