লাল চাল ও আটার মহত্ম- স্বাস্থ্য কথা

লাল চাল বা আটা আপনার বস্নাড প্রেসার কমাতে পারে। পরীৰাতে এই ফলাফল পেল হার্ভার্ড ভার্সিটি। তারা প্রায় ৩০,০০০ স্বাস্থ্যকমর্ীর মাধ্যমে এই পরীৰা সম্পন্ন করল।
তারা দেখল, যারা তুষসমেত শস্যকণা খাচ্ছে তিনবেলা, তারা শতকরা ১৯ ভাগ কম বস্নাড প্রেসারে ভুগছে বরং যারা তুষ ছাড়া ফাইন চাল বা আটা খাচ্ছে তাদের চেয়ে। এর কারণটা হলো_ তুষসমেত খাদ্যশস্যে আছে অাঁশ, পুষ্টি আর পটাসিয়াম এবং ফলেট।
কিন্তু দেখবেন যেসব রম্নটি, সিরিয়ালে ্তুযিড়ষব মৎধরহ্থ বলে লেখা সেগুলোই খাবেন। ্তুঊহৎরপযবফ্থ বা ফর্টিফিকেশন লেখা খাদ্যশস্য এড়িয়ে চলাই ভাল।

শিকড় জাতীয় সবজিই ভাল বেশি
মাটির নিচের সবজিগুলো অসাধারণ। অসাধারণ তাদের পুষ্টিগুণে, ক্যালোরির কমতিতে এবং সাশ্রয়তায়। মুলা থেকে শুরম্ন করে গাজর পর্যনত্ম_ এতে ক্যালোরি কম, আঁশের পরিমাণ বেশি, পুষ্টিগুণে অধিক পরিমাণে সমৃদ্ধ। যত রং বেশি তত বেশি পুষ্টি।

গতি বেশি, মানুষ মারে বেশি
একটা সত্যের ব্যাপারে আমরা সবাই আমেরিকানদের কাছ থেকে শিৰা নিতে পারি। ইউএসএ একটি ফেডারেল 'ল', ১৯৭৪ সালের তেল নিষেধাজ্ঞার ফলে প্রদেশ থেকে প্রদেশের রাসত্মায় স্পিড লিমিট করেছিল ৫৫ মাইল প্রতিঘণ্টায়। ফলে ১৬% কমেছিল রোডে হতাহতের পরিমাণ। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্যি, ১৯৯৫ সালে এই আইনটি তুলে নেয়া হয়। এতে পরবতর্ী এক দশকে রাসত্মার দুর্ঘটনায় মারা গেল প্রায় ১২,৫০০ অতিরিক্ত মানুূষ। তথ্যটি সম্প্রতি প্রকাশ করেছে আমেরিকান জার্নাল অব পাবলিক হেল্থ।

No comments

Powered by Blogger.