পাঁচজনের বিরুদ্ধে এসইসির মামলা

ব্রোকারেজ হাউসের মাধ্যমে শেয়ার ক্রয়-বিক্রয়ে অনিয়মের অভিযোগে পাঁচজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আজ রোববার সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) পরিচালক মাহবুবুর রহমান চৌধুরী বাদী হয়ে পৃথক দুটি মামলা করেন।
মহানগর হাকিম এ জি এম আল মাসুদ বাদীর জবানবন্দি গ্রহণ করে আসামিদের আদালতে হাজির হওয়ার জন্য সমন জারির আদেশ দেন। বাদীর পক্ষে মামলা পরিচালনা করেন আইনজীবী রেজাউল করিম, তরিকুল ইসলাম ও কামরুল ইসলাম শিকদার।
একটি মামলায় আবু শাহাদাত মো. সায়েম, তাঁর ভাই মো. আবুল মুবিন মোল্লা এবং অপর মামলায় সৈয়দ সিরাজদ্দৌলা, তাঁর স্ত্রী রাশেদা আক্তার মায়া ও মো. হাবিবুর রহমান মোড়লকে আসামি করা হয়েছে।
মামলায় অভিযোগ করা হয়, সম্প্রতি পুঁজিবাজারে অস্বাভাবিক উত্থান-পতনের বিষয়ে খন্দকার ইব্রাহিম খালেদসহ তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এ বিষয়ে গত ২৬ জানুয়ারি প্রজ্ঞাপনও জারি করা হয়। ওই কমিটি গত ৩১ মার্চ সরকারের কাছে একটি তদন্ত প্রতিবেদন দাখিল করে। এ প্রতিবেদনে দেখা যায়, আসামিরা পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের শেয়ারের মূল্য কৃত্রিমভাবে বাড়িয়ে ব্রোকারেজ হাউসের মাধ্যমে শেয়ার ক্রয়-বিক্রয় করেন। এতে এসইসির ১৯৬৯ সালের অর্ডিন্যান্স ১৭ (ই)(ভি) ধারা লঙ্ঘন করেছেন তাঁরা।

No comments

Powered by Blogger.