মেদভেদেভের সঙ্গে বৈঠক করতে রাশিয়া সফরে কিম

উত্তর কোরিয়ার নেতা কিম জং ইল বিশেষ একটি ট্রেনে চড়ে গতকাল শনিবার রাশিয়া পৌঁছেছেন। এ সফরে রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের সঙ্গে বৈঠক করবেন তিনি। এক বিবৃতিতে ক্রেমলিন এ তথ্য জানিয়েছে।
২০০২ সালের পর এই প্রথম রাশিয়া সফরকালে প্রেসিডেন্ট মেদভেদেভের সঙ্গে সাইবেরিয়ার একটি শহরে বৈঠক করবেন কিম। উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্প খাদ্যসংকট ছাড়াও দুই দেশের অর্থনৈতিক ও স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে দুই নেতা আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।
ক্রেমলিনের ওই বিবৃতিতে বলা হয়, এই সফরের মূল আকর্ষণই হলো মেদভেদেভের সঙ্গে কিমের বৈঠক। এতে আরও বলা হয়, কিম দেশটির দূরপ্রাচ্য ও সাইবেরিয়া অঞ্চলও সফর করবেন। তবে এর বেশি আর কিছু জানাতে অস্বীকৃতি জানায় ক্রেমলিন।
রাশিয়ার দূরপ্রাচ্যের একজন মুখপাত্র এএফপিকে বলেন, উত্তর কোরিয়ার নেতার ওই বিশেষ ট্রেন গতকাল সকালে রাশিয়া প্রবেশ করে।
দক্ষিণ কোরিয়ার সরকারি এক মুখপাত্রের বরাত দিয়ে সে দেশের ইয়োনহাপ সংবাদ সংস্থা জানিয়েছে, বিশেষ ট্রেনে করে গতকাল সকালে রাশিয়ার পূর্বাঞ্চলীয় খাসান শহরে পৌঁছান কিম। আগামী মঙ্গলবার সাইবেরিয়ার উলান উদে শহরে বৈকাল হ্রদের কাছে কিম ও মেদভেদেভের বৈঠক হওয়ার কথা রয়েছে। আশা করা হচ্ছে, কিম আগামী এক সপ্তাহ রাশিয়ায় অবস্থান করবেন। স্নায়ুযুদ্ধের সময় মিত্র দেশ রাশিয়ায় এর আগে ২০০২ সালে সফর করেন কিম। তখন তিনি দেশটির তৎকালীন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ভ্লাদিভোস্তোকে বৈঠক করেন।
গোপন পারমাণবিক কর্মসূচি পরিচালনার জন্য উত্তর কোরিয়ার ওপর অর্থনৈতিকসহ নানা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এসব নিষেধাজ্ঞা ও বন্যায় ভয়াবহ অর্থনৈতিক সংকটে ভুগছে উত্তর কোরিয়া। এ সংকট নিরসনে আর্থিক সহায়তা পেতে দেশটি এখন তৎপর।
গত শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, উত্তর কোরিয়ার খাদ্যসংকট মোকাবিলায় মস্কো শিগগিরই অন্তত ৫০ হাজার টন গম পাঠাবে। সিউলে উত্তর কোরিয়ান স্টাডিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইয়াং মু-জিন বলেন, রাশিয়ার কাছ থেকে খাদ্য ও অর্থনৈতিক সহায়তা পেতে কিম দেশটি সফর করছেন।

No comments

Powered by Blogger.