এই ভারতকে দেখে ব্যথিত কারস্টেন

গ্যারি কারস্টেন কিছুটা বিস্মিত। যে দলটাকে টেস্ট র‌্যাঙ্কিংয়ের একে তোলার পর বিশ্ব চ্যাম্পিয়ন করে এলেন, সেই দলটার এখন এই হাল! ইংল্যান্ড সফরে ভারতীয় দলের ব্যর্থতায় আরও অনেকের মতো অবাক হয়েছেন দলটার সাবেক এই দক্ষিণ আফ্রিকান কোচ। অবাক হয়েছেন, তবে ভারতকে নিয়ে এখনো আশাবাদীদেরই দলে কারস্টেন।
ভারত টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানচ্যুত হলেও কারস্টেন মনে করেন, আতঙ্কিত হওয়ার মতো সময় এখনে আসেনি। ‘এই ফলাফল আমাকে একটু অবাকই করেছে, তবে নেতিবাচক অর্থে নয়। একটা দল কেন খারাপ পারফর্ম করে, সেটা বোঝা সব সময়ই কঠিন’—বলেছেন ভারতের সাবেক কোচ। মাঠের বাজে খেলা তো আছেই, ভারতীয় দলের টানা তিন টেস্ট হারের পর বলা হচ্ছে, দলটার মধ্যে সুষ্ঠু পরিকল্পনারও যথেষ্ট অভাব আছে। যদিও কারস্টেন মনে করছেন, ব্যর্থতার ময়নাতদন্ত এত সহজ নয়। তিনি বরং সম্ভাব্য কয়েকটা কারণের দিকেই ইঙ্গিত করেছেন। দলীয় সংস্কৃতি, নতুন কোচের সঙ্গে মানিয়ে নেওয়া—এসবও আছে কারস্টেনের সম্ভাব্য কারণগুলোর মধ্যে। ‘নতুন কোচ আসার পর তিনি দলের মধ্যে বিরাজমান সংস্কৃতিটাই অনুসরণ করবেন। এটা খুবই গুরুত্বপূর্ণ’—বলেছেন বর্তমানে দক্ষিণ আফ্রিকা দলের কোচ কারস্টেন।
ভারতের সফল কোচদের মধ্যে গ্যারি কারস্টেনের নামটা ওপরের দিকেই রাখতে হবে। দলের মধ্যে একটা ভারসাম্যপূর্ণ অবস্থান, খেলোয়াড়দের মধ্য থেকে সেরাটা বের করে আনার সামর্থ্য যেমন ছিল, আচরণে তাঁদের সঙ্গে ছিলেন বন্ধুর মতো। এসবের সঙ্গে কঠোর পরিশ্রম করার মানসিকতার কারণেই ভারত থেকে সফলভাবে বিদায় নিতে পেরেছেন এই দক্ষিণ আফ্রিকান। তবে সাফল্যের এই ধারা টেনে নেওয়াটা নতুন কোচ ডানকান ফ্লেচারের জন্য সহজ না-ও হতে পারে বলে মনে করেন কারস্টেন।

No comments

Powered by Blogger.