অস্ট্রেলিয়ায়ও চ্যাপেলের দুঃসময়

ভারতে নিজের বিদায়ের ধরনটি নিশ্চয়ই ভুলে যাননি। একই পরিস্থিতি অস্ট্রেলিয়ায় তৈরি হওয়ার আগেই হয়তো মানে মানে কেটে পড়তে চাইছেন গ্রেগ চ্যাপেল। অস্ট্রেলিয়ার ক্রিকেট-কাঠামোতে বড় ধরনের পরিবর্তন আসছে। পরিবর্তিত এই পরিস্থিতিতে ক্ষমতা খর্ব হয়েছে ‘ন্যাশনাল ট্যালেন্ট ম্যানেজার’-এর দায়িত্বে থাকা চ্যাপেলের। নির্বাচকের ক্ষমতা আর নেই তাঁর হাতে। এরই পরিপ্রেক্ষিতে চ্যাপেল নাকি ন্যাশনাল ট্যালেন্ট ম্যানেজারের পদটাও ছেড়ে দিতে চাইছেন। এমন খবরই দিয়েছে অস্ট্রেলীয় সংবাদমাধ্যম।
অস্ট্রেলিয়ার ক্রিকেটের ক্রমাবনতির কারণ অনুসন্ধানে গত অ্যাশেজ পরাজয়ের পর গঠন করা হয়েছিল ডন আর্গাস রিভিউ কমিটি। সাত সদস্যের ওই কমিটি দীর্ঘ পর্যালোচনা শেষে তাদের সুপারিশ ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) কাছে পেশ করেছে। তাতে প্রধান নির্বাচক অ্যান্ড্রু হিলডিচ ছাড়াও কোপ পড়েছে চ্যাপেলের ওপর। কিন্তু সিএর এই সিদ্ধান্তে চ্যাপেল নাকি নাখোশ। এ কারণেই ন্যাশনাল ট্যালেন্ট ম্যানেজারের পদেও আর থাকতে চাইছে না।
তবে চ্যাপেলকে রেখে দেওয়ার ব্যাপারেও সিএ জোরাজুরি করবে না। সাদারল্যান্ডের কথায় সেটি পরিষ্কার, ‘তাঁর নিজের ব্যাপারে কিছু সিদ্ধান্ত নেওয়ার ব্যাপার নিশ্চয়ই আছে। কিন্তু সেই সিদ্ধান্ত নেওয়ার ভার তাঁর ওপরেই।’
এদিকে এমন খবরও এসেছে, অস্ট্রেলিয়া ড্রেসিংরুমে চ্যাপেল নাকি একরকম অবাঞ্ছিত ঘোষিত হয়েছেন। দলের সঙ্গে শ্রীলঙ্কা সফরে গেলেও ড্রেসিংরুমে চ্যাপেলের উপস্থিতি ক্রিকেটাররা ভালোভাবে নিচ্ছেন না। সাদারল্যান্ডের কানেও নিশ্চয়ই সেই খবর গেছে। এ ব্যাপারে প্রশ্ন করা হলে সুকৌশলে সেটি এড়িয়ে গেছেন প্রধান নির্বাহী।

No comments

Powered by Blogger.