ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত মিসরের

ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে মিসর। গাজায় ইসলামি জঙ্গিদের ওপর গত বৃহস্পতিবার ইসরায়েলি হামলার ঘটনায় সীমান্তে পুলিশের পাঁচজন কর্মকর্তা নিহত হওয়ার প্রতিবাদে মিসর এ সিদ্ধান্ত নিয়েছে। গতকাল শনিবার মিসরের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রকাশিত খবরে এ কথা জানানো হয়।
এদিকে গতকাল গাজা থেকে ইসরায়েলের দিকে রকেট ছুড়েছে জঙ্গিরা। এতে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে তিনজন আহত হয়। ইসরায়েল পাল্টা বিমান হামলা চালিয়েছে। এতে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
মিসরের টেলিভিশনে প্রচারিত খবরে বলা হয়, পুলিশের পাঁচজন কর্মকর্তা নিহত হওয়ার ঘটনায় ইসরায়েল আনুষ্ঠানিকভাবে ক্ষমা না চাওয়া পর্যন্ত তাদের রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত বহাল থাকবে। বিষয়টি নিয়ে ইসরায়েলের কূটনৈতিক কর্মকর্তারা আলোচনা করছেন বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়।
মিসরের দাবি, সন্দেহভাজন ফিলিস্তিনি জঙ্গিদের ধাওয়া করার সময় পুলিশের ওই কর্মকর্তাদের হত্যা করে ইসরায়েলি বাহিনী। এ ঘটনায় দুই দেশের সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে।
গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলায় ১৫ জন নিহত হওয়ার বিষয়টি নিয়ে আজ রোববার এক জরুরি বৈঠক আহ্বান করেছে আরব লিগ। আরব লিগের মুখপাত্র মাহমুদ আবদেল আজিজ বলেন, ফিলিস্তিনের অনুরোধে বিষয়টি নিয়ে আলোচনার পর আরব লিগের স্থায়ী প্রতিনিধি পর্যায়ে এক জরুরি সভার সিদ্ধান্ত হয়।
গত এক দশকে এই প্রথম কোনো রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিল মিসর। লোহিত সাগরের তীরবর্তী ইসরায়েলি অবকাশ যাপনকেন্দ্র আইলাতের কাছাকাছি এলাকায় বৃহস্পতিবার কয়েকটি বাসে হামলা চালিয়ে বন্দুকধারীরা আটজনকে হত্যা করার পর থেকে সহিংসতা শুরু হয়। মিসরের সরকারি কর্মকর্তারা বলেন, ইসরায়েলি বাহিনী সীমান্তে সন্দেহভাজন জঙ্গিদের ধাওয়া করছিল। তখন পুলিশের ওই পাঁচজন সদস্যসহ কয়েকজন নিহত হন।
কায়রোতে ইসরায়েলের দূতাবাসের সামনে বৃহস্পতিবার রাতভর বিক্ষোভ করেছে শত শত মিসরীয় নাগরিক। এ সময় তারা ইসরায়েলের পতাকা পোড়ায় এবং মিসর থেকে ইসরায়েলের রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি জানায়।
আইলাতের হামলার পর সিনাই উপত্যকার নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইসরায়েল জানায়, ফিলিস্তিনি হামলাকারীরা গাজা থেকে সিনাই উপত্যকার ভেতর দিয়ে মিসরে প্রবেশ করার পর আইলাতে পৌঁছায়। তবে মিসর এই অভিযোগ অস্বীকার করে বলেছে, ওই হামলার ঘটনাকে তারা ১৯৭৯ সালে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত শান্তিচুক্তির লঙ্ঘন বলে মনে করে।

No comments

Powered by Blogger.