বেঁচে যাওয়া ব্যক্তিদের নেওয়া হলো ঘটনাস্থলে

নরওয়ের রাজধানী অসলোর অদূরে উটোয়া দ্বীপে নৃশংস সেই হামলা থেকে বেঁচে যাওয়া শত শত মানুষ গতকাল শনিবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন। নরওয়ের সিকিউরিটি সার্ভিসের তত্ত্বাবধানে তাঁরা ওই স্থান পরিদর্শন করে।
চরম ডানপন্থী যুবক অ্যান্ডার্স ব্রেইভিক গত ২২ জুলাই নরওয়ের ক্ষমতাসীন দল লেবার পার্টির যুব সম্মেলনে গুলি চালান। এতে ৬৯ জন নিহত হন। গুলিবিদ্ধ হয়েও কেউ কেউ বেঁচে আছেন।
বেঁচে যাওয়া ব্যক্তিদের একজন ২১ বছর বয়সী আড্রিয়ান প্রাকোন। গতকাল অনেকের সঙ্গে তিনিও উটোয়া দ্বীপে গেছেন। আড্রিয়ান বলেন, গতকাল ছিল কঠিন একটি দিন। কিন্তু এই দুঃস্বপ্নের বোঝা হালকা করার জন্য উটোয়া দ্বীপে যাওয়ার প্রয়োজন ছিল।’
আড্রিয়ান ওই দিন দুইবার ব্রেইভিকের মুখোমুখি হয়েছিলেন। জীবন বাঁচাতে অনেকের সঙ্গে উটোয়া দ্বীপ থেকে মূল ভূখণ্ডে যাওয়ার জন্য পানিতে লাফ দিয়েছিলেন তিনি। আড্রিয়ান বলেন, “ব্রেইভিকের কাছ থেকে পাঁচ থেকে ১০ গজ দূরে ছিলাম। পানিতে লাফিয়ে পড়া ব্যক্তিদের লক্ষ্য করেও সে গুলি চালিয়ে যাচ্ছিল।”
নরওয়ের সিকিউরিটি সার্ভিস জানায়, হামলা থেকে বেঁচে যাওয়া এবং তাঁদের বন্ধু-স্বজনসহ অন্তত সাড়ে ৭০০ মানুষকে উটোয়া দ্বীপে নিয়ে যাওয়া হয়। নরওয়ের প্রধানমন্ত্রী জেনস স্টলটেনবার্গেরও উটোয়া দ্বীপে তাঁদের সঙ্গে যোগ দেন।

No comments

Powered by Blogger.