আফ্রিকায় ঘটনাবহুল সফর শেষে ফিরলেন মিশেল ওবামা

দক্ষিণ আফ্রিকা ও বতসোয়ানায় ছয় দিনের সফর শেষ করে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী ফার্স্ট লেডি মিশেল ওবামা গতকাল রোববার ওয়াশিংটনের উদ্দেশে রওনা হয়েছেন। এই সফরে তিনি দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের নেতা নেলসন ম্যান্ডেলা ও অন্য নেতাদের সঙ্গে দেখা করেন। এ ছাড়া পরিবারের সদস্যদের নিয়ে শিকারের জন্য সংরক্ষিত এলাকাসহ বিভিন্ন দর্শনীয় জায়গা ঘুরে দেখেন।
মিশেল ওবামা প্রথমে দক্ষিণ আফ্রিকা এবং পরে বতসোয়ানা সফর করেন। মা মারিয়ান রবিনসন, দুই মেয়ে মালিয়া ও সাশা এবং তাদের দুই চাচাতো ভাইবোন মিশেলের সঙ্গে ছিল। ম্যান্ডেলা ছাড়াও মিশেল দক্ষিণ আফ্রিকার আরেক নেতা নোবেলবিজয়ীডেসমন্ড টুটুর সঙ্গে দেখা করেন। সফরের সময় মিশেল তাঁর মেয়েদের নিয়ে মাঠে ফুটবল খেলেছেন। ঘুরতে বেরিয়ে গ্রামে রাস্তার পাশের রেস্তোরাঁয় তাঁরা খেয়েছেন। সফরের সময় তিনি দক্ষিণ আফ্রিকার তরুণীদের সামাজিক উন্নয়নে ভূমিকা রাখার জন্য উৎসাহ দেন।
বতসোয়ানার রাজধানী গ্যাবোরনের বিমানবন্দর থেকে গতকাল ওয়াশিংটনের উদ্দেশে রওনা হওয়ার সময় বতসোয়ানায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মিশেল গ্যাভিন তাঁকে বিদায় জানান। দেশটির সহকারী অর্থমন্ত্রী গ্লোরিয়া সোমোলেকায়েও মিশেলকে বিদায় জানাতে বিমানবন্দরে হাজির ছিলেন। তিনি সাংবাদিকদের বলেন, মিশেলের এই সফর বতসোয়ানাকে বিশ্ব মানচিত্রে তুলে ধরেছে।

No comments

Powered by Blogger.