বন্ধ পারমাণবিক চুল্লিগুলো চালু করার বিপক্ষে বেশির ভাগ জাপানি

কিউবায় চিকিৎসাধীন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজের অবস্থা গুরুতর—এমন খবর নাকচ করে দিয়েছে ভেনেজুয়েলার সরকার। তথ্যমন্ত্রী আন্দ্রেস ইজারা গতকাল সোমবার এএফপিকে জানান, তিনি (শাভেজ) সুস্থ হয়ে উঠছেন।
মার্কিন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের মিয়ামি থেকে প্রকাশিত স্প্যানিশ ভাষার পত্রিকা এল নুয়েভো হেরাল্ড-এর এক খবরে শনিবার বলা হয়, ৫৬ বছর বয়সী শাভেজ মৃত্যুর কিনারে না পৌঁছলেও তাঁর অবস্থা গুরুতর। শাভেজ প্রস্টেট ক্যানসারের চিকিৎসা নিচ্ছেন—এমন গুঞ্জনের ব্যাপারে ওই সূত্র কোনো মন্তব্য করতে চায়নি।
ভেনেজুয়েলার সরকারের পক্ষ থেকে রোববার জানানো হয়, শাভেজের মেরুদণ্ডের গোড়ার দিকে হওয়া ফোড়া ১০ জুন কিউবায় অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করা হয়। তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন।
ভেনেজুয়েলার সরকার শাভেজের শারীরিক অবস্থার বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। অসুস্থ শাভেজের অনুপস্থিতি নিয়ে ভেনেজুয়েলায় উদ্বেগের পাশাপাশি নানা ধরনের গুঞ্জন রয়েছে।
এদিকে রাজধানী কারাকাসে বিরোধী আইনপ্রণেতারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তাঁরা অভিযোগ করছেন, প্রেসিডেন্ট শাভেজ বিদেশ থেকে সরকার পরিচালনা করছেন, যা অসাংবিধানিক।
শাভেজের ভাই ভেনেজুয়েলার রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, শাভেজ আগামী দুই সপ্তাহের মধ্যে কারাকাসে ফিরবেন।

No comments

Powered by Blogger.