পাকিস্তান থেকে ব্রিটিশ সামরিক প্রশিক্ষকদের প্রত্যাহার করা হচ্ছে

পাকিস্তান থেকে ব্রিটিশ সামরিক প্রশিক্ষকদের প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল সোমবার এ কথা জানিয়েছে। পাকিস্তানের অনুরোধেই তাঁদের সরিয়ে নেওয়া হচ্ছে।
যুক্তরাজ্য জানিয়েছে, নিরাপত্তার স্বার্থে পাকিস্তান ২০ জনের মতো সামরিক প্রশিক্ষককে প্রত্যাহারের অনুরোধ জানায়। তবে চলতি মাসের শুরুর দিকে ইসলামাবাদ থেকে যুক্তরাষ্ট্র শতাধিক সামরিক প্রশিক্ষককে প্রত্যাহারের পরই যুক্তরাজ্য তার প্রশিক্ষকদের প্রত্যাহারের এই সিদ্ধান্ত নিল।
ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, সাময়িকভাবে এই প্রত্যাহার করা হবে। পাকিস্তানের আমন্ত্রণেই যুক্তরাজ্য সামরিক ক্ষেত্রে এই প্রশিক্ষণ সহযোগিতা দিচ্ছে। এ ক্ষেত্রে পাকিস্তানের পরামর্শ অনুযায়ীই কাজ করা হয়। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ পাকিস্তান সফরের মাত্র চার দিন পরই ওই সামরিক প্রশিক্ষকদের প্রত্যাহার করার সিদ্ধান্ত হলো। এসব প্রশিক্ষক পাকিস্তানের আধা সামরিক বাহিনী ফ্রন্টিয়ার কোরের সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানে কাজ করছে। এই আধা সামরিক বাহিনী আফগান সীমান্তের কাছে তালেবান জঙ্গিদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

No comments

Powered by Blogger.