সাংবাদিকদের সঠিক জ্ঞান পুঁজিবাজার বিকাশে ভূমিকা রাখবে

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন বলেছেন, সাংবাদিকদের সঠিক জ্ঞানার্জন পুঁজিবাজার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
আজ মঙ্গলবার সকালে রাজধানীর পল্টনে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) ও বিআইসিএম যৌথভাবে এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। পুঁজিবাজার-সংশ্লিষ্ট বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের নিয়ে আয়োজিত দুই মাসব্যাপী এই কর্মশালার উদ্বোধনকালে খায়রুল হোসেন এ কথা বলেন।
খায়রুল হোসেন বলেন, পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের নিয়ে আয়োজিত কর্মশালা সাংবাদিকদের পুঁজিবাজারের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন স্টেকহোল্ডারদের কার্যক্রম কী হবে, তা জানতে সাহায্য করবে। একই সঙ্গে নতুন একটি কোম্পানি বাজারে আসার ক্ষেত্রে কোন কোন ধাপ পার করতে হবে, তাদের কী কী করণীয় রয়েছে, ইস্যুয়ারের কাজ কী প্রভৃতি বিষয় সম্পর্কে জানতে সাহায্য করবে। এ বিষয়গুলো জানা থাকলে একজন সাংবাদিক তাঁর লেখনির মাধ্যমে পুঁজিবাজার বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবেন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সভাপতি শাকিল রিজভী, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সভাপতি (সিএসই) ফখর উদ্দিন আলী আহমেদ, বিআইসিএমের নির্বাহী সভাপতি আবদুল হান্নান জোয়ার্দার, পরিচালক (প্রশাসন ও অর্থ) মোল্লা মনসুর আহমেদ, সিএমজেএফের সভাপতি জিয়াউর রহমান উপস্থিত ছিলেন।
শাকিল রিজভী তাঁর বক্তব্যে বলেন, ‘আমাদের দীর্ঘদিনের স্বপ্ন ছিল বিআইসিএমের মতো একটি প্রতিষ্ঠান তৈরি করা। যার মাধ্যমে সাংবাদিক, বিনিয়োগকারীসহ শেয়ারবাজারের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা শিক্ষা নিয়ে শক্তিশালী পুঁজিবাজার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।’
ফখর উদ্দিন আলী আহমেদ বলেন, পুঁজিবাজার এখন অনেকটা স্থিতিশীলতার দিকে এগোচ্ছে। ইদানীং বাজার খুব বেশি বাড়ছে বা কমছে না, এটা একটি ভালো দিক। তিনি আরও বলেন, ‘বাজার আরও খারাপ হতে পারত। বাজার এ অবস্থায় ফিরিয়ে আনতে পুঁজিবাজার-সংশ্লিষ্ট সাংবাদিকেরা অনেকাংশে সহায়তা করেছেন।’

No comments

Powered by Blogger.