আজই আসছে পাকিস্তান

বাংলাদেশের ফুটবলে কালকের দিনটি একটু দাগ না রেখেই পারে না। নিকোলা ইলিয়েভস্কির হাত ধরে নতুন যুগে প্রবেশের মুহূর্ত স্মরণীয়ই হওয়ার কথা। কোচ নিয়ে গত কিছুদিনের নাটকের পরিসমাপ্তি হলো। নতুন কোচ দল নিয়ে কালই নেমে পড়েছেন অনুশীলনে।
বিশ্বকাপ প্রাক-বাছাইয়ের দুটি ম্যাচের জন্য বাংলাদেশ যখন অনুশীলন শুরু করল, ঠিক তার পরদিন অর্থাৎ আজ দুপুরে ঢাকায় আসছে পাকিস্তান।
আগামী পরশু বঙ্গবন্ধু স্টেডিয়ামে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ শুরু সন্ধ্যা ছয়টায়। দুই দলের ফিরতি ম্যাচ ৩ জুলাই লাহোরে। বাংলাদেশ দল লাহোর যেতে আপত্তি করলেও ফিফার নির্দেশে যেতেই হচ্ছে। খেলা যেখানেই হোক, প্রাক-বাছাই জিতে পরের রাউন্ডে যাওয়া বাংলাদেশের জন্য বড় একটা চ্যালেঞ্জ।
বাংলাদেশের কাছে পাকিস্তান একসময় সহজ প্রতিপক্ষই ছিল। এখন সেই পাকিস্তানও কঠিন দল। তবে ঘরে-বাইরে নানা সংকটে জেরবার ফুটবল দল চাইছে যে করেই হোক পরের রাউন্ডে যেতে।
নতুন কোচের হাতে সময় কম। খেলোয়াড় চিনতে চিনতেই তাঁর এই কটা দিন পার হয়ে যাবে। পরশু বিকেএসপিতে এসেই উচ্চ রক্তচাপে শয্যা নেওয়া মেসিডোনিয়ান কাল সুস্থ ছিলেন। মেঘলা আবহাওয়ায় বিকেলে ঘণ্টা দুয়েক অনুশীলন করিয়েছেন।
বল নিয়েই বেশি কাজ করেছেন। খেলোয়াড়দের ছোট ছোট ভাগে ভাগ করে বলে অনুশীলন করিয়েছেন। ছোট পাসের ওপরই গুরুত্ব দিলেন বেশি।
ক্যাম্পে ডাক পাওয়া ২৪ খেলোয়াড়ই ছিলেন। নতুন কোচকে কেমন দেখলেন? আমিনুল হক অবসর নেওয়ায় জাতীয় দলে সবচেয়ে সিনিয়র বিপ্লব ভট্টাচার্য বললেন, ‘জর্জেভিচের মতোই এই কোচের স্টাইল। তাঁকে সময় দিলে আশা করি, আমরা অনেক কিছু শিখতে পারব এবং ভালো করব।’

No comments

Powered by Blogger.