নিত্যপণ্যের বাজারে এবার বাজেটের প্রভাব পড়েনি

এবার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ওপর বাজেটের নেতিবাচক প্রভাব পড়েনি। জাতীয় সংসদে বাজেট পেশ হলেই জিনিসপত্রের দাম বাড়ার প্রবণতা এবার দেখা যায়নি।
গতকাল রোববার বাণিজ্য মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানানো হয়। সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক ব্রিফিংয়ে কমিটির সভাপতি এ বি এম আবুল কাসেম সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
এর আগে কমিটির সভায় বাণিজ্যমন্ত্রী ফারুক খান, টিপু মুনশি ও রুমানা মাহমুদ যোগ দেন। বৈঠকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) শক্তিশালী করতে বাণিজ্য মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটি গঠিত উপকমিটির প্রতিবেদন উত্থাপন করা হয়। প্রতিবেদনে টিসিবির স্থায়ী সম্পদ বাড়ানোর জন্য বলা হয়েছে।
সভায় ভঙ্গুর টিসিবি শক্তিশালী করতে এর পুরোনো ভবনগুলো ভেঙে নতুন করে বহুতল ভবন নির্মাণের সুপারিশ করা হয়।
সভায় জানানো হয়, টিসিবির জনবল বৃদ্ধিতে কমিটি যে সুপারিশ করেছিল তা মন্ত্রণালয় গ্রহণ করেছে।
কমিটির সভাপতি বলেন, ‘বাজার পরিদর্শনকালে কমিটি দেখেছে, কয়েকটি পণ্যের দাম বাড়লেও নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার সহনশীল পর্যায়ে রয়েছে। আসন্ন রমজান মাসেও পণ্যের দাম স্থিতিশীল থাকবে। এর আগে ১৫ জুন রাজধানীর কয়েকটি কাঁচাবাজার পরিদর্শন করে এ সংসদীয় কমিটি।’
আবুল কাসেম বলেন, ‘আসন্ন রমজান সামনে রেখে কমিটি যে বাজার পরিদর্শন করেছিল, তার প্রতিবেদন বৈঠকে উপস্থাপন করা হয়েছে। বাজার পর্যবেক্ষণ করে যা দেখলাম, তাতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম সন্তোষজনক পর্যায়ে রয়েছে। বাজেটের পর নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সাধারণত লাফ দিয়ে বাড়ে। কিন্তু এবার তা হয়নি। সরবরাহ কম থাকায় কয়েকটি পণ্যের দাম বাড়লে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে।’
আবুল কাসেম বলেন, বাজার পরিস্থিতি পরিদর্শন ও সরবরাহ বাড়ানোর পর আসন্ন রমজানে দাম স্থিতিশীল থাকবে বলে আশা করা হচ্ছে। আর বাজার পরিদর্শন নিয়ে পণ্যের দাম স্থিতিশীল রাখতে কোনো সুপারিশ রাখা হয়নি প্রতিবেদনে।

No comments

Powered by Blogger.