হরতাল-অবরোধে স্থবির দেশ, নিহত ১

একদিকে অবরোধ, অন্যদিকে হরতাল। ২০ দলের এ দুই কর্মসূচির কারণে গতকাল স্থবির হয়ে পড়ে সারা দেশের জনজীবন। আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারিতেও হরতাল পালিত হয়েছে দেশব্যাপী। দেশের কোথাও থেকে দূরপাল্লার বাস ছাড়েনি। গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় অগ্নিদগ্ধ হয়ে মারা গেছেন ঘুমন্ত বাস হেলপার। বুধবার মধ্যরাতে উপজেলার মহেশবাথান এলাকায় দাঁড়িয়ে থাকা একটি বাসে দুর্বৃত্তরা আগুন দিলে ভেতরে থাকা ওই হেলপার মারা যান। হবিগঞ্জে ককটেল হামলায় ঝলসে গেছে এক মোটরসাইকেল আরোহীর মুখ। কুমিল্লায় আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ ও গোলাগুলোতে আহত হয়েছেন ২০ জন। সংঘর্ষ হয়েছে দেশের বিভিন্ন জায়গায়। এদিকে হরতাল ও টানা অবরোধের ১০ম দিন গতকালও ৪০টির বেশি গাড়িতে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। লক্ষ্মীপুরে ১২-১৪টি, ফেনীতে ৭টি, সিরাজগঞ্জ, কুমিল্লা, ধামরাইয়ে ২টি করে, জয়পুরহাট ও কিশোরগঞ্জের কুলিয়ারচরে ৩টি করে যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এছাড়া গাজীপুরের কালিয়াকৈর, মৌলভীবাজারের জুড়ি, নাটোরের বড়াইগ্রাম, নোয়াখালী, হবিগঞ্জ, খুলনা ও নরসিংদীর মাধবদীতে ১টি করে যানবাহনে ভাঙচুর ও আগুন দেয়া হয়। বিভিন্ন জায়গা থেকে আইনশৃঙ্খলা বাহিনীর চালানো অভিযানে এদিনও গণগ্রেপ্তারের শিকার হয়েছেন ৬ শতাধিক নেতাকর্মী। বিক্ষিপ্ত ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে অনেক এলাকায়। কিছু কিছু এলাকায় বসতবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও দলীয় কার্যালয়েও ভাঙচুর চালানো হয়েছে।
দেশজুড়ে গণগ্রেপ্তার
অবরোধ ও হরতালকে কেন্দ্র করে গতকালও দেশজুড়ে গণগ্রেপ্তার চালিয়েছে আইনশৃঙ্খলাবাহিনী। রাজধানীতে ২০ দলীয় জোটের শরিক লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরানকে গ্রেপ্তার করেছে পুলিশ। দুপুর দেড়টার দিকে পল্টন কালভার্ট রোড থেকে তাকে আটক করে পল্টন থানা পুলিশ। আটকের সময় তিনি তার বাসা থেকে কালভার্ট রোডের রাজনৈতিক কার্যালয়ে যাচ্ছিলেন। এছাড়া রাজধানীতে ঢাকা কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সহসাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিঠু, কলেজ ছাত্রদলের সহসম্পাদক সাইফুল হাবীব, মৌলভীবাজার জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক মোবারক হোসেন, নোয়াখালী শহর শ্রমিক দলের সভাপতি ওমর ফারুক, খুলনা মহানগর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক জামাল হোসেন তালুকদার, বেনাপোল পৌর জামায়াতের সভাপতি আইয়ুব হোসেন ও সুলতান আহম্মেদ, হবিগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট শাখা ছাত্রদলের আহ্বায়ক ঝলকসহ খুলনায় ৬৭ জন, যশোরে ৫৫ জন, সাতক্ষীরায় ৬১ জন, রংপুরে ২৫ জন, কুষ্টিয়ায় ১৯ জন, মৌলভীবাজারে ২০ জন, নড়াইলে ২২ জন, পাবনায় ২৯ জন, কুমিল্লায় ১৫ জন, মেহেরপুরে ১৩ জন, সিরাজগঞ্জে ৬ জন, নোয়াখালী ২৭ জন, মানিকগঞ্জে ৬ জন, কক্সবাজারে ১০ জন, দিনাজপুরে ১৪ জনসহ সারা দেশে ৬ শতাধিক ২০ দলীয় নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।
রাজধানীতে ঝটিকা মিছিল, ককটেল বিস্ফোরণ
ঝটিকা মিছিল, গ্রেপ্তার, যানবাহনে অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের রাজধানীতে পালিত হয়েছে ২০ দলীয় জোটের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল। ভোর থেকেই সতর্ক অবস্থানে ছিল আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পুলিশের ব্যাপক তৎপতার কারণে রাজপথে পিকেটিং করতে পারেনি বিরোধী নেতাকর্মীরা। তবে সকাল থেকে নগরীতে গাড়ি চলাচল ছিল কম। তবে থেকেই খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ের সামনে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ব্যাপক উপস্থিতি ছিল। এদিকে হরতালের সমর্থনে ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব হাবিব-উন-নবী খান সোহেলের নেতৃত্বে রাজধানীর বেইলী রোড এলাকায় মিছিল করেছে মহানগর বিএনপি। মিছিলটি বেইলী রোড থেকে শুরু হয়ে ভিকারুননিসা স্কুল প্রদক্ষিণ করে রমনায় গিয়ে শেষ হয়। এসময় মিছিলকারীরা হরতালের সমর্থনে বিভিন্ন স্লোগান দেয়। মিছিলে যুগ্ম সম্পাদক সাদরেজ জামান, স্বেচ্ছাসেবক দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোখলেছুর রহমান, সহ-দপ্তর সম্পাদক আক্তারুজ্জামান বাচ্চুসহ মহানগর বিএনপি ও স্বেচ্ছাসেবক দলের কয়েকজন সিনিয়র নেতা অংশ নেন। মাদারটেকে বিক্ষোভ মিছিল করেছে ঢাকা মহানগর পূর্ব শাখা শিবির। শান্তিনগর-পুরান ঢাকার বদরুন্নেসা মহিলা কলেজের সামনে মিছিল করেছে বিএনপি নেতা-কর্মীরা। এছাড়া হরতালের সমর্থনে রাজধানীর এলিফ্যান্ট রোড, পলাশী, মালিবাগ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ধোলাই খাল, ফার্মগেট, বনানী ও বারিধারা প্রগতি সরণী এলাকায় মিছিল করেছে ছাত্রদল। ওদিকে চট্টগ্রাম শহরে ঝটিকা মিছিল করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদল। বিকালে তিনটার দিকে নগরীর পাঁচলাইশ থানার ষোলশহর এলাকায় চবি ছাত্রদলের সম্পাদক সাইফুদ্দীন সালাম মিঠুর নেতৃত্বে মিছিলটি হয়। এদিকে সাংগঠনিক কার্যক্রমে নিষ্ক্রিয়তা ও চলমান আন্দোলনে কাঙ্ক্ষিত ভূমিকা পালন করতে না পারায় বিলুপ্ত করা হয়েছে ওয়ারী থানা স্বেচ্ছাসেবক  দল। গতকাল সহ-দপ্তর সম্পাদক আক্তারুজ্জামান বাচ্চু স্বাক্ষরিত এক বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়।
রাজধানীতে ৮ যানবাহনে অগ্নিসংযোগ, ককটেল বিস্ফোরণ: পুলিশসহ আহত ৪
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও  সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমানকে হত্যার উদ্দেশ্যে গুলি করার প্রতিবাদে ২০ দলীয় জোটের ডাকা হরতালে বৃহস্পতিবার রাজধানীতে ছিল থমেথমে অবস্থা। ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে বিভিন্ন স্থানে। ককটেল বিস্ফোরণে আহত হয়েছেন পুলিশ-আনসারসহ সাধারণ মানুষ। সেই সঙ্গে ছয়টি গাড়িতে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। অর্নিদিষ্টকালের চলমান অবরোধের মধ্যে এই হরতালে রাজধানীতে যানবাহনের সংখ্যা ছিল কম। আতঙ্কে প্রয়োজন ছাড়া বাসার বাইরে যাননি কেউ। হরতালের শুরুতেই বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুর করা হয়। গাড়ি ভাঙচুরের দায়ে ঢাকা কলেজ ছাত্রদলের তিন নেতাকে তিন মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। বিকাল ৪টার পর রাজধানীর খিলগাঁওয়ে একটি ট্রাক ও দুটি প্রাইভেটকারে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিস কন্ট্রোল রুম থেকে কর্তব্যরত কর্মকর্তা ফরহাদ হোসেন জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করে। সন্ধ্যা সাতটার দিকে  মতিঝিলের ইসলামি ব্যাংকের পাশে একটি প্রাইভেটকারে আগুন দেয়া হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নিয়ন্ত্রণ করেন। প্রায় একই সময়ে শাহজাহানপুরের রেলওয়ে কলোনি এলাকায় একটি প্রাইভেট কারে আগুন দেয় দুর্বৃত্তরা। এ সময় কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে আশপাশের লোকজনের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। রাত পৌনে আটটার দিকে পোস্তগোলার শনির আখড়া এলাকায় একটি ট্রাকে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। রাত আটটার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রাবাড়ীর রায়ের বাগে শ্রাবন পরিবহন নামে একটি যাত্রীবাহী মিনিবাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এ সময় তারা ৩টি বাস ভাঙচুরও করে। সকাল সাড়ে ১০টার দিকে সায়েন্স ল্যাবরেটরি এলাকায় একটি প্রাইভেটকারে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। আগুন দেয়ার কিছুক্ষণ পরে আশপাশের লোকজন আগুন নিয়ন্ত্রণ করে। খিলক্ষেত থানাধীন বটতলা এলাকায় টহলরত অবস্থায় দুর্বৃত্তদের ছোড়া ককটেল বিস্ফোরণে পুলিশের আহত হন, এসআই আবুল কালাম,  আনসার সদস্য (ব্যাটালিয়ন) হেলাল খান, পথচারী মঞ্জুর আলী, রিকশাচালক আবদুুল লতিফ। রাজধানীর শান্তিনগর, পুরান ঢাকার বদরুন্নেসা মহিলা কলেজ, খিলগাঁও, এলিফ্যান্ট রোডের বাটা সিগন্যাল মোড়, গুলশানসহ বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে হরতালের সমর্থনে মিছিল করেছে হরতাল সমর্থনকারীরা। এ সময় মিছিলকারীরা ককটেল বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুর করেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। এদিকে, হরতালে গাড়ি ভাঙচুর করায় ঢাকা কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক শফিকুর রহমান, সহ বিজ্ঞান সম্পাদক হাবিবুর রহমান ও মিজানুর রহমানকে তিন মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান সেন্টারের সামনে গাড়ি ভাঙচুরের সময় তাকে হাতেনাতে ধরা হয় বলে পুলিশ জানিয়েছে। এরপর ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম নাসরিন সুলতানা তাদের এই সাজা দেন।
সুনশান গুলশান
অবরুদ্ধ অবস্থায় গুলশান রাজনৈতিক কার্যালয়ে ১৩তম দিন পার করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। হরতালকে কেন্দ্র করে রাতে তার কার্যালয়ের উত্তর পাশে রাস্তায় মোতায়েন করা হয় রায়ট কার। তবে ভোরে তা সরিয়ে নেয়া হয়। তবে কার্যালয়ের মূল ফটকের দু’পাশের সড়কে পুলিশের পিকআপ ও জলকামান রেখে তৈরি করা হয় প্রতিবন্ধকতা। ফলে অন্যান্য দিনের মতো  গতকালও খালেদা জিয়?ার কার্যালয় ঘিরে ছিল বিপুল সংখ্যক পুলিশ। সকাল থেকে এ সড়কে চলাচলে আরও কড়াকড়ি আরোপ করেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এমনকি ওই সড়কে প্রবেশের মুখে সাংবাদিকদের পরিচয় নিশ্চিত করা হয়। তবে হরতালকে কেন্দ্র করে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সকাল থেকে কোন নেতাকর্মীও সাক্ষাৎ করতে যাননি। ফলে অনেকটাই সুনসান ছিল গুলশান। তবে সন্ধ্যার পর খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করতে চান ডক্টর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- ড্যাব এর একটি প্রতিনিধি দল। অন্যদিকে নয়া পল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়েও ছিল সুনসান। সকাল থেকে নয়া পল্টন এলাকায় সতর্ক অবস্থানে ছিল পুলিশ। গ্রেপ্তার আতঙ্কে নয়া পল্টনমুখী হননি নেতাকর্মীরা।
ঢাবি লাইব্রেরি থেকে ৪টি ককটেল উদ্ধার
বিশ্ববিদ্যালয় রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সায়েন্স লাইব্রেরির ভেতর থেকে পরিত্যক্ত অবস্থায় ৪টি ককটেল উদ্ধার করেছে শাহবাগ থানা পুলিশ। গতকাল বিকালে এই ঘটনা ঘটে। ককটেল উদ্ধারের ঘটনায় লাইব্রেরিতে পড়তে আসা শিক্ষার্থীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকে লাইব্রেরি ছেড়ে চলে যান। জানা যায়, লাইব্রেরির বাথরুমে ককটেলগুলো পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকতে দেখেন এক শিক্ষার্থী। তিনি কর্তৃপক্ষকে অবহিত করলে তারা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এএম আমজাদকে জানান। পরে পুলিশের সহযোগিতায় ককটেলগুলো উদ্ধার করা হয়। এ বিষয়ে ভারপ্রাপ্ত প্রক্টর বলেন, কে বা কারা ককটেলগুলো রেখেছে তা শনাক্ত করা যায়নি। বিশ্ববিদ্যালয় স্থাপনাগুলোতে নিরাপত্তা বাড়ানো হবে বলে জানান তিনি। এদিকে সকালে শাহবাগে একটি মিছিল করে ছাত্রদল।
সিলেট অফিস জানান, বৃহস্পতিবারের হরতাল-অবরোধ চলাকালে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল নেতাকর্মীরা। বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার দিকে সিলেট-ঢাকা মহাসড়কের দক্ষিণ সুরমার তেতলী নামক স্থানে রাস্তায় টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করা হয়। এদিকে সিলেটে পুলিশ বিশেষ অভিযান চালিয়ে ছাত্রদল ও শিবির নেতাসহ ৫১ জনকে গ্রেপ্তার করেছে। সিলেট নগরী ও জেলায় বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) রহমত উল্লাহ। বুধবার রাত  থেকে বৃহস্পতিবার সকাল ১১টা পর্যন্ত সিলেট নগরীসহ বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। তিনি আরও জানান, সিলেট মহানগরীতে ২৫ জন এবং সিলেট জেলার বিভিন্ন থানা এলাকা থেকে ২৬ জনকে গ্রেপ্তার করা হয়।
কুলিয়ারচর প্রতিনিধি জানান, বুধবার সন্ধ্যা ৭টার দিকে কিশোরগঞ্জের কুলিয়ারচরের ভৈরব-কিশোরগঞ্জ মহাসড়কের বাজরা বাসস্ট্যান্ডের উত্তর পার্শ্বে রাস্তা অবরোধ করে ২টি ট্রাক ও ১টি কভার ভ্যানে অগ্নিসংযোগ করে দুষ্কৃতকারীরা। অগ্নিসংযোগে নেত্রকোনা থেকে ভৈরবগামী ঢাকা দু’টি ট্রাক ও কটিয়াদী থেকে ভৈরবগামী ঢাকা একটি কাভার্ড ভ্যানের ব্যাপক ক্ষতি হয়।
স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে জানান, বরিশালে যাত্রী সংখ্যা কম থাকায় গাড়ি ছাড়েনি। বরিশাল-পটুয়াখালী পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ জানান, রাতের বেলা চলন্ত বাসে অগ্নিকাণ্ডের ঘটনার পর তারা সিদ্ধান্ত নিয়েছেন সন্ধ্যা ৭টার পর অভ্যন্তরীণ রুটে গাড়ি চালাবেন না। এদিকে, ২০দলীয় জোটের অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচির ৯ম দিন এবং আজকের হরতাল সফল করায় বরিশালবাসীকে অভিনন্দন জানিয়ে বিবৃতি দিয়েছে বরিশাল মহানগর জামায়াত।
নওগাঁ প্রতিনিধি জানান, নওগাঁর ধামইরহাটে আওয়ামী লীগ-বিএনপির মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া এবং বিএনপি অফিস ভাঙচুরের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সকালে ২০ দলের নেতাকর্মীরা মাঠে নেমে মহড়া দেওয়াকালে ছাত্রলীগের এক কর্মীর সঙ্গে মোটরসাইকেল চালানোর বিষয়ে বাগবিতণ্ডার সৃষ্টি হয়। এরই এক পর্যায়ে ধস্তাধস্তি হয়। এরই জের ধরে ১০ মিনিটের ব্যবধানে ৫/৭ জনের ছাত্রলীগ কর্মী আমাই তাড়ায় মহড়া দিতে গেলে অবরোধকারীদের কবলে পড়ে। অবরোধকারী  ছাত্রলীগ কর্মীদের ধাওয়া করার একপর্যায়ে এম এম ডিগ্রি কলেজ মাঠে প্রবেশ করে কলেজের অধ্যক্ষের কার্যালয় ভাঙচুরসহ ৭টি মোটরসাইকেল ভাঙচুর করে। দুপুর ১২টার দিকে আমাইতাড়ায় ২০ দলের নেতাকর্মী সমাবেশ করতে চাইলে প্রশাসন ও পুলিশি বাধায় সমাবেশ পণ্ড হয়ে যায়। সমাবেশের নেতাকর্মী ঘরে ফেরাকালে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে বিএনপি কর্মীদের ধাওয়া করে এবং একপর্যায়ে উপজেলা বিএনপি অফিস এর চেয়ার টেবিল ভাঙচুর সহ দুই স্থানীয় সাংবাদিকদের ক্যামেরা ছিনিয়ে নেয়ার চেষ্টা করে।
স্টাফ রিপোর্টার, টঙ্গী থেকে জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী এরশাদনগর এলাকায় বর্ডার গার্ড বিজিবির গাড়িতে ইটপাটকেল নিক্ষেপ করে পিকেটাররা। বৃহস্পতিবার সকাল সোয়া ৭টায় হরতাল সমর্থকরা হরতালের সমর্থনে স্থানীয় খাঁ পাড়া রোড থেকে একটি মিছিল বের হয়। মিছিলটি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের স্থানীয় এশিয়া পেট্রল পাম্পের সামনে রাস্তায় আগুন জ্বালিয়ে পিকেটিং করার সময় বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে। এ সময় টহলরত বডার গার্ডের (বিজিবি) গাড়ি লক্ষ করেও ইটপাটকেল নিক্ষেপ করে ২০ দলের কর্মীরা। পরে আইনশৃঙ্খলা বাহিনীর ধাওয়া খেয়ে পিকেটাররা পালিয়ে যায়।
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, মুন্সীগঞ্জ শহরে রাতে কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। একই সময় পেট্রল ঢেলে রাস্তায় আগুন জ্বালিয়ে অবরোধ সৃষ্টি করা হয়। এক সঙ্গে ১২-১৫টি ককটেল বিস্ফোরণে শহর প্রকম্পিত হয়ে উঠে। গতকাল সন্ধ্যা সাড়ে ৬টার দিকে শহরের প্রধান সড়কের দর্পণা এলাকায় এ ঘটনা ঘটে।
কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি জানান, বুধবার মধ্যরাতে গাজীপুরের কালিয়াকৈরের মহেশবাথান এলাকায় রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে বাসের ভেতর ঘুমিয়ে থাকা হেলপার তোফাজ্জল হোসেন (১৮) দগ্ধ হয়ে মারা যান। নিহত হেলপার সুনামগঞ্জ সদর থানার নারায়ণতলা গ্রামের ওয়াহেদ আলীর ছোট ছেলে। সে তার বোন, বড় ভাই ও দুলাভাইয়ের সঙ্গে গাজীপুর সদরের আমবাগ শুক্কুরচালা এলাকার মোবারকের বাসায় ভাড়া থাকতো। স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার রাত সাড়ে ৩টার দিকে থানা থেকে প্রায় ৩শ গজ দূরে দুর্বৃত্তরা আদ্র এন্টারপ্রাইজ নামের ওই বাসটিতে আগুন দেয়। এ সময় হেলপারের চিৎকারে এলাকার লোকজন এগিয়ে আসেন। এসে দেখতে পায় বাসটি দাউদাউ করে জ্বলছে। স্থানীয় লোকজন আগুন নেভানোর চেষ্টা করে। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি দল এসে আগুন নিয়ন্ত্রণে আনে। কিন্তু ততক্ষণে আর জীবিত নেই তোফাজ্জল। বাসের ভেতর থেকে উদ্ধার করা হয় অগ্নিদগ্ধ নিহত তোফাজ্জলকে। তার লাশ ময়নাতদন্তের জন্য গাজীপুর সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়।
স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, কুমিল্লায় বিএনপির সঙ্গে পুলিশ-আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া, গুলি বিনিময় ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে পুলিশ-সাংবাদিকসহ কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। নগরীর কান্দিরপাড় এলাকায় গতকাল সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে। র‌্যাব ও বিজিবির সহায়তায় পুলিশ শতাধিক রাউন্ড রাবার বুলেট ছুড়ে বেলা সাড়ে ১১টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় কান্দিরপাড় এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, সকাল ১০টার দিকে কান্দিরপাড়স্থ জেলা বিএনপির দলীয় কার্যালয় থেকে বিএনপি-ছাত্রদলসহ অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা একটি মিছিল বের করে। এ সময় পুলিশ ও আওয়ামী লীগ-ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের ধাওয়া করলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। শুরু হয় দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া, গুলি ও ককটেল বিস্ফোরণ। এতে ডিবি’র কনস্টেবল কামরুল, বিএনপি নেতা সফিউল আলম রায়হান, যুবদল নেতা মোমেন, ছাত্রদল নেতা হোসেন, সময় টিভির বাহার রায়হানসহ কমপক্ষে ২০ জন আহত হন।
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জে বুধবার গভীর রাতে মহাসড়কে চলাচলকৃত ২টি পন্যবাহী ট্রাকে আগুণ দিয়েছে পিকেটাররা। রাত পৌনে একটার দিকে সিরাজগঞ্জ-হাটিকুমরুল মহাসড়কের সলঙ্গা থানার পাঁচলিয়া বাজারের কাছে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ৬ জনকে আটক করেছে পুলিশ।
জয়পুরহাট প্রতিনিধি জানান, জয়পুরহাট-আক্কেলপুর সড়কের শুকতাহার এলাকায় বুধবার মধ্যরাতে ২টি ট্রাক ও একটি প্রাইভেট কারে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এর মধ্যে ১টি কয়লা বোঝাই, ১টি মাছের পোনাবাহী ও একটি প্রাইভেট কার রয়েছে।
স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে জানান, মৌলভীবাজারে বৃহস্পতিবার সকালে শহরের পশ্চিমবাজার, শমসের নগর রোডসহ কয়েকটি স্থানে রাস্থায় টায়ারে আগুন জ্বালিয়ে প্রতিরোধ করে ও খণ্ড খণ্ড মিছিল বের করে হরতালকারীরা। দুপুরে শহরের চৌমুহনা এলাকা থেকে জেলা ২০ দলের ব্যানারে হরতালের সমর্থনে একটি মিছিল বের হয়ে হামিদীয়া পয়েন্টে সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশের পরপরই ধরপাকড় চালিয়ে পুলিশ ওই স্থান থেকে বিএনপির এক কর্মীকে আটক করে। অপরদিকে বুধবার দিবাগত রাতে মৌলভীবাজার শহরে মডেল থানা পুলিশ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের আরও ১৪জন কর্মীকে আটক করেছে। মৌলভীবাজারের জুড়ী উপজেলার ভুয়াই বাজারে একটি ট্রাকে আগুন দিয়েছে অবরোধকারীরা।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, বৃহস্পতিবার সকালে লক্ষ্মীপুর শহরের চকবাজার এলাকায় রাস্তায় টায়ার জ্বালিয়ে পিকেটিংয়ের সময় দু’টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এছাড়া একই সময়ে শহরের মিয়ার রাস্তার মাথা এলাকায় ঝটিকা মিছিল করার সময় আরও তিনটি ককটেল বিস্ফোরিত হয়। এদিকে ভোররাতে চন্দ্রগঞ্জের আন্ডারঘর এলাকায় একটি পিকআপ পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। একই সময়ে মুক্তিগঞ্জ এলাকায় দু’টি ট্রাক, এলজিইডি অফিস এলাকায় ৩টি সিএনজি ও অটোরিকশাসহ বিভিন্ন স্থানে ১০টি ছোটবড় যানবাহন ভাঙচুর করে হরতালকারীরা। জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি, জামায়াত-শিবিরের ৩৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।
বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি জানান, নাটোরের বড়াইগ্রাম উপজেলার ঢাকা-রাজশাহী মহাসড়কের আহম্মেদপুর এলাকায় বৃহস্পতিবার ভোর ৫টার দিকে সিমেন্ট বোঝাই ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় আগুনে এবং দুর্বৃত্তদের মারপিটে ট্রাকের চালক অজয় দাস ও হেলপার রাসেল হোসেন গুরুতর আহত হন।
ঠাকুরগাঁও প্রতিনিধি জানান: ঠাকুরগাঁও জেলা শ্রমিক দলের সাধারণ সম্পাদক ওবায়দুল হকসহ বিএনপি-জামায়াতের ৫জনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার ১১টা পর্যন্ত শহরের বিভিন্নস্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
স্টাফ রিপোর্টার, যশোর থেকে জানান, যশোরে বিএনপি-জামায়াতের ১১ নেতাকর্মীসহ ৫৫ জনকে আটক করেছে পুলিশ। বুধবার রাতভর জেলার ৮টি উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটক নেতাকর্মীদের মধ্যে বিএনপির তিনজন ও জামায়াতের আট নেতাকর্মী বলে পুলিশ জানিয়েছে। তবে বিএনপি-জামায়াত দাবি করেছে আটকদের মধ্যে প্রায় সবই তাদের লোক। এদিকে আরও একটি মামলায় নতুন করে ৫১ জনকে অভিযুক্ত করা হয়েছে। গতকাল বিকেলে সদর পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই রফিকুল ইসলাম বাদি হয়ে কোতয়ালি থানায় মামলা করেন।
স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে জানান, বুধবার গভীর রাত থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত বিভিন্নস্থানে অভিযান চালিয়ে ২ জামায়াত-শিবির ও ৬ জন বিএনপির নেতাকর্মীসহ ২৪ জনকে আটক করেছে পুলিশ। এদিকে অবরোধ ও হরতালে রিকশা-ভ্যান, অটোরিকশা, ইজিবাইক চললেও দূরপাল্লার গাড়ি চলাচল বন্ধ রয়েছে। দোকানপাট, মিল-কারখানা বন্ধ রয়েছে।
ফেনী প্রতিনিধি জানান, ফেনীতে হরতাল অবরোধে রপ্তানিকৃত একটি সিমেন্টের ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় তারা আরও ৭টি ট্রাক ও কার্ভাডভ্যান ভাঙচুর করে। পুলিশ বিভিন্ন স্থান থেকে বিএনপি-জামায়াতের ৭ জনকে আটক করেছে। বৃহস্পতিবার ভোরে ফেনী-বিলোনিয়া সড়কের মুন্সির হাট এলাকায় সড়কে গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধের সময় ভারতের ত্রিপুরায় রপ্তানিকৃত ‘শাহ সিমেন্ট কোম্পনির’ সিমেন্ট বোঝাই ট্রাকের পিছনের অংশে পেট্রোল ঢেলে আগুন দিলে কয়েক বস্তা সিমেন্ট পুড়ে যায়। একই সময় দুর্বৃত্তরা রপ্তানিকারী ৫টি সিমেন্ট বোঝাই ট্রাক ও ২টি পাথর বোঝাই ট্রাক ভাঙচুর করে। এদিকে সকাল থেকে ফুলগাজী উপজেলায় বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। অপরদিকে শহরের শহীদ শহীদুল্লাহ কায়সার সড়কের গ্রিন টাওয়ার সামনে পিকেটাররা পিকেটিং’র চেষ্টা করলে পুলিশ এক যুবককে আটক করে।
সুনামগঞ্জ প্রতিনিধি জানান, গতকাল হরতালের সমর্থনে শহরের ছাত্রদল মিছিল করেছে। এদিকে পুলিশ সুপার হারুন-অর-রশিদ জানান, জেলার বিভিন্নস্থান থেকে ৪জন বিএনপি-জামায়াত কর্মীসহ ১৪ জনকে আটক করেছে পুলিশ।
সাদুল্যাপুর (গাইবান্ধা) প্রতিনিধি জানান, বৃহস্পতিবার গাইবান্ধার সাদুল্যাপুরে পিকেটিংয়ের সময় পুলিশ অভিযান চালিয়ে উপজেলা শ্রমিক দলের যুগ্ম আহ্বায়ক জাহিদুল ইসলাম (৪৫) পিকেটারকে আটক করেন।
নেত্রকোনা প্রতিনিধি জানান, নেত্রকোনা জেলা বিএনপির নেতাকর্মীরা বিক্ষিপ্তভাবে কিছু কিছু স্থানে টায়ারে আগুন জ্বালিয়ে পিকেটিং করে। শহরে স্বল্প সংখ্যক হালকা যানবাহন চলাচল করলেও দূর পাল্লার কোন যানবাহন চলাচল করেনি। পুলিশ মদন উপজেলা জামায়াতের আমীর মাওলানা রুহুল আমিন, পূর্বধলা ইউনিয়ন বিএনপির সভাপতি হাজী মো. আবদুল করিম খানসহ বিভিন্নস্থান থেকে ১০ বিএনপির নেতাকর্মীকে আটক করেছে।
মেহেরপুর প্রতিনিধি জানান, মেহেরপুরে বুধবার রাতে বিএনপি-জামায়াতের ১৩কর্মী-সমর্থককে আটক করেছে পুলিশ। এর মধ্যে সদর থানা ৪জন, মুজিবনর থানা ৩ জন ও গাংনী থানার অভিযানে বিএনপির ৫ এবং জামায়াতের এক সমর্থককে আটক করা হয়েছে। পুলিশি প্রহরায় কয়েকটি পরিবহন চলাচল করলেও অভ্যন্তরীণ রুটে বাস চলাচল করছে না।
ধামরাই (ঢাকা) প্রতিনিধি জানান, ধামরাইয়ের জয়পুরা ও কালামপুর ভালুম আতাউর রহমান খান স্কুল অ্যান্ড কলেজের সামনে বুধবার রাতে একটি যাত্রী ও গার্মেন্টের শ্রমিকবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় লাফিয়ে নামতে গিয়ে কমপক্ষে ১৫ শ্রমিক আহত হয়েছেন। এদিকে গতকাল সকাল ৯টা দিকে কেন্দ্রীয় ছাত্রদলের সহসভাপতি ও ঢাকা জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইয়াছিন ফেরদৌস মুরাদের পিতা মির্জা ইয়ার হোসেনকে আটক করে আদালতে পাঠিয়েছে পুলিশ।
সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, সীতাকুণ্ড উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের সন্দেহে ১৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার রাতে ও বৃহস্পতিবার দিনে উপজেলার সলিমপুর, ভাটিয়ারী, সোনাইছড়ী, কুমিরা, বাঁশবাড়ীয়া, বাড়বকুণ্ড, মুরাদপুর, পৌরসভা, বারৈয়াঢালাসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। আটককৃতদের মধ্যে বেশির ভাগই দিনমজুর, কাঠুরে ও কৃষি কাজে জড়িত।
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, বৃহস্পতিাবর সকাল পর্যন্ত পুলিশ জেলার বিভিন্নস্থানে বিশেষ অভিযান চালিয়ে ২০দলীয় জোটের নেতাকর্মীসহ ৪৪জনকে আটক করেছে। সকালে একটি সিএনজি অটোরিকশায় আগুন ও ২টি সিএনজি ভাঙচুর করে দুর্বৃত্তরা। এছাড়া বুধবার রাত ৮টার দিকে জেলার কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভার কবিরহাট-বসুরহাট সড়কের করালিয়া এলাকায় ২টি সিএনজিচালিত অটোরিকশায় আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এদিকে মাইজদীর জজকোর্ট এলাকায় জেলা শ্রমিকদলের সমাবেশ থেকে শহর শ্রমিকদলের সভাপতি ওমর ফারুককে আটক করে পুলিশ।
নড়াইল প্রতিনিধি জানান, নড়াইল সদর ও নড়াগাতিতে বিএনপির ৮ নেতাকর্মীসহ ২২ জনকে আটক করেছে পুলিশ। বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এর মধ্যে সদর থানায় ১০, লোহাগড়ায় ৩, কালিয়ায় ৪ ও নড়াগাতিতে ৫ জন।

No comments

Powered by Blogger.